ঢাকা, মে ৬, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১২:০২:০১

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন : উন্নয়ন এজেন্ডা নিয়ে প্রার্থীরা ভোটারের দুয়ারে দুয়ারে

| ১ পৌষ ১৪২৩ | Thursday, December 15, 2016

নারায়ণগঞ্জ সিটি নির্বাচন এর চিত্র ফলাফল

ঢাকা : দলীয় প্রতীকে দেশে প্রথমবারের মতো নারায়ণগঞ্জে সিটি কর্পোরেশন নির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। ফলে এই নির্বাচন নিয়ে নারায়নগঞ্জবাসীর উৎসাহ-উদ্দীপনার পাশাপাশি দেশবাসীর দৃষ্টি এখন ওই সিটির উপর।

নির্বাচনের আর ৭দিন বাকী। তাই মেয়র পদে আওয়ামী লীগ, বিএনপিসহ সাতটি রাজনৈতিক দলের প্রার্থীরা এখন চষে বেড়াচ্ছেন শহরের অলি-গলি। ভোটারদের দ্বারে দ্বারে গিয়ে ভোট প্রার্থনার পাশাপাশি তুলে ধরছেন নিজেদের উন্নয়ন এজেন্ডা।
নির্বাচনে আওয়ামী লীগের মনোনীত প্রার্থী সাবেক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। নির্বাচনে তার উন্নয়ন এজেন্ডা তুলে ধরে বাসসকে বলেন, গত ৫ বছরে তিনি ৬৬৬ কোটি টাকার উন্নয়ন কাজ করেছেন। আগামীতে তিনি নির্বাচিত হলে তার স্বল্প, মধ্যম এবং দীর্ঘ মেয়াদী কর্মসূচি গ্রহণ করার পরিকল্পনা রয়েছে। তার চলমান উন্নয়ন কাজগুলো সম্পন্ন করতে তিনি ভোটারদের কাছে আরেকবার সুযোগ চান।
আইভী বলেন, ‘পৌরসভা চেয়ারম্যান থাকাকালে কাঙ্খিত উন্নয়নের কারণেই জনগণ আমাকে বিপুল ভোটে সিটি কর্পোরেশনে মেয়র নির্বাচিত করেছেন। সিটি কর্পোরেশনে থাকাকালে কি করেছি তা জনগনই বিচার করবে।’
তিনি বলেন, সিটি কর্পোরেশনের ৩৬ টি মাসিক সভায় ১৪৪৮টি প্রকল্পের বিপরীতে ৬৪৪ কোটি ৯৩ লাখ ৩৬ হাজার ১৭ টাকার দরপত্র আহবান করা হয়েছে। ইতোমধ্যে ৩৮০ কোটি ৪৯ লাখ ৭২ হাজার ৮৩২ টাকার কাজ সম্পন্ন হয়েছে। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে বন্দরে ১শ’ ফুট প্রশস্ত রাস্তা, হাতিরঝিলের আদলে নগরীর বাবুরাইলে বেগম ফজিলাতুননেছা পার্ক প্রকল্প, পঞ্চবটিতে এ্যাডভেঞ্চার ল্যান্ড পার্ক, শীতলক্ষ্যানদী থেকে ধলেশ্বরী নদী পর্যন্ত খাল উদ্ধার ও সংস্কার, বিভিন্ন এলাকায় ড্রেনসহ বর্ধিত ও নতুন রাস্তা, মাতৃসদন নির্মাণ করা হয়েছে। আলী আহম্মদ চুনকা পৌর মিলনায়তের পুনঃনির্মাণের কাজসহ অনেক প্রকল্পের কাজ চলমান রয়েছে।
ডা. সেলিনা হায়াৎ আইভী ৮ বছর নারায়ণগঞ্জ পৌরসভায় ও ৫ বছর সিটি কর্পোরেশনের দায়িত্বে থাকলেও এলাকার কাঙ্খিত উন্নয়ন হয়নি উল্লেখ করে বিএনপি প্রার্থী এডভোকেট সাখাওয়াত হোসেন খান বলেন, তিনি নির্বাচিত হলে উন্নত শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠা, চিকিৎসা সুবিধার উন্নয়ন, শহরের যানজট নিরসন, শ্রমিকদের আবাসন সমস্যার সমাধানসহ করবেন বলে দাবী করেন।
ডা. আইভীর উন্নয়ন কর্মকান্ড নিয়ে বিএনপি প্রার্থীর অভিযোগ থাকলেও এ ব্যাপারে দ্বিমত পোষন করে সিটি কর্পোরেশনের ২১ নং ওয়ার্ডের কাউন্সিলর বিএনপি নেতা হান্নান সরকার বলেন, বন্দরে ২১ নং ওয়ার্ডে দশ কোটি টাকা ব্যয়ে একটি মাতৃসদন হয়েছে। হাতির ঝিল আদলে বাবুরাইলে লেক, রাস্তা, ঘাটের প্রচুর উন্নয়ন মেয়রের নেতৃত্বে আমরা করেছি। রাজনৈতিক বিরোধীতা থাকতে পারে কিন্তু উন্নয়নের ক্ষেত্রে মেয়র যা করেছেন তার প্রশংসা করতেই হবে।
বাসদ নেতা ও সিটি কর্পোরেশনের কাউন্সিলর অসিত বরন বিশ্বাস বলেন, সাবেক মেয়র ডা. আইভীর নেতৃত্বে সিটি কর্পোরেশন যে কাজ করেছে সেটি একটি মিরাকল। কেউ যদি বন্দর সিদ্ধিরগঞ্জের আগের অবস্থা দেখে থাকে আর এখনকার অবস্থা দেখে তাহলে বুঝতে পারবে কি হয়েছে।
নারায়ণগঞ্জ নাগরিক কমিটির সাধারণ সম্পাদক আব্দুর রহমান সাবেক মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভীর উন্নয়ন প্রসঙ্গে বলেন, সন্ত্রাস বিরোধী অবস্থান ও উন্নয়নই আইভীর মূল শক্তি। শীতলক্ষা-ধলেশ্বরী নদীর সংযোগের যে কাজ তিনি করছেন তার জন্য গনচীন সরকার তাকে পুরস্কৃত করেছে। শীতলক্ষা নদীর পূর্ব ও পশ্চিম পাড়ে যে ড্রেনেজ সিষ্টেম তিনি তৈরী করেছেন এটিতে আগামী পঞ্চাশ বছরে কাজ করতে হবে বলে মনে হয়না। বৃষ্টি হলে ঢাকায় পানি জমে যায়। কিন্তুপ্রচুর বৃষ্টিপাত হলেও নারায়ণগঞ্জে পানি জমে না।
২১ দফা উন্নয়ন পরিকল্পনার কথা উল্লেখ করে বিপ্লবী ওয়ার্কার্স পার্টির প্রার্থী এডভোকেট মাহবুবুর রহমান ইসমাইল বলেন, ‘আমি নির্বাচিত হলে শ্রমজীবি মানুষের জন্য নারায়ণগঞ্জে লেবার কোর্ট স্থাপন, শ্রমিকদের জন্য বিনামুল্যে ঔষধ সরবরাহসহ আধুনিক শ্রমজীবি হাসপাতাল স্থাপন, আধুনিক পরিবেশ বান্ধব শিল্প কারখানা স্থাপন ও বিনিয়োগ পরিপন্থী সকল প্রতিবন্ধকতা দূরিকরন ও আইটি পার্ক স্থাপন করবো।’
আগামী ২২ ডিসেম্বর অনুষ্ঠেয় নির্বাচনে ৩৭ পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন ১৯৫ জন প্রার্থী। এরমধ্যে মেয়র পদে ৭ জন, ২৭টি ওয়ার্ডে ১৫৬ জন সাধারণ কাউন্সিলর এবং ৯টি সংরক্ষিত নারী আসনে ৩৮ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।