ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৬:৫৪:৫৮

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

ধর্ষণ ঘটনার তদন্তে মানবাধিকার কমিশনের ৫ সদস্যের কমিটি

| ২৫ বৈশাখ ১৪২৪ | Monday, May 8, 2017

জাতীয় মানবাধিকার কমিশন

বনানীর রেইনট্রি আবাসিক হোটেলে দুই তরুণীকে ধর্ষণের ঘটনা তদন্ত পাঁচ সদস্যের কমিটি গঠন করেছে জাতীয় মানবাধিকার কমিশন। তদন্তের অংশ হিসেবে কমিশন ইতোমধ্যে ওই দুই তরুণীর সঙ্গে সেদিনের ঘটনা নিয়ে কথাও বলেছে।
যৌন নির্যাতনের শিকার তরুণীদের একজন বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করে বলেছেন, মানবাধিকার কমিশন তাদের সঙ্গে কথা বলে সেদিনের ঘটনা জানতে চেয়েছে।
জাতীয় মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক বাংলা ট্রিবিউনকে বলেন, ‘আমরা তদন্ত শুরু করেছি। ইতোমধ্যে মিডিয়ায় অনেক কিছু প্রকাশিত হয়েছে। তারপরও আমরা ভিকটিমদের সঙ্গে কথা বলেছি। আজকেই (সোমবার) আমরা পাঁচ সদস্যের একটি তদন্ত কমিটি গঠন করেছি।’  তিনি বলেন, ‘ এ ঘটনা মানবাধিকারের  চরম লঙ্ঘন এবং বিষয়টির গুরুত্ব বিবেচনা করে কমিশন স্বতঃপ্রণোদিত হয়ে উদ্যোগ গ্রহণ করেছে। তদন্ত শেষে পুরো বিষয়টা নিয়ে আমরা কথা বলব। নজরুল ইসলামকে আহবায়ক করে কমিটির অন্য সদস্যরা হলেন- নুরুন নাহার ওসমানী, এনামুল হক চৌধুরী, শরীফ উদ্দীন ও এম রবিউল ইসলাম।’ কমিশন সূত্রে জানানো হয়, তদন্ত কমিটি প্রয়োজনীয় স্থান পরিদর্শন, সংশ্লিষ্টদের জিজ্ঞাসাবাদ ও তথ্য-উপাত্ত সংগ্রহ করে আগামী ১৫ দিনের মধ্যে প্রতিবেদন দেবে।
প্রসঙ্গত, দুটি বেসরকারি বিশ্ববিদ্যালয়ের দুই শিক্ষার্থী ধর্ষণের অভিযোগ এনে গত ৬ এপ্রিল বনানী থানায় মামলা দায়ের করেন। মামলার এজাহারে বলা হয়, গত ২৮ মার্চ পূর্ব পরিচিত সাফাত আহমেদ ও নাঈম আশরাফ ওই শিক্ষার্থীদের জন্মদিনের দাওয়াত দেয়। ওই দিনই সাফাত তার ড্রাইভার ও দেহরক্ষীকে পাঠিয়ে দুই শিক্ষার্থীকে বনানীর ‘কে’ ব্লকের ২৭ নম্বর সড়কের ৪৯ নম্বর রেইনট্রি নামের একটি হোটেলে নিয়ে যায়। রাতের বেলা হোটেলের একটি কক্ষে দুই তরুণীকে আটকে রেখে অস্ত্রের মুখে সাফাত আহমেদ ও নাঈম আশরাফ পালাক্রমে ধর্ষণ করে। পরদিন ছাড়া পেয়ে দুই তরুণী বাড়িতে ফিরে যান। এরপর সাফাত তার দেহরক্ষীকে বাড়িতে পাঠিয়ে তরুণীদের ভয় দেখায়। প্রথমে ভয়ে বিষয়টি কাউকে না জানালেও পরে পরিবারের সঙ্গে কথা বলে ধর্ষণের শিকার দুই তরুণী মামলা করার সিদ্ধান্ত নেন। কিন্তু আসামিরা প্রভাবশালী পরিবারের সন্তান হওয়ায় বনানী থানা পুলিশ প্রথমে তাদের মামলা নিতে অস্বীকৃতি জানায়।রবিবার (৭ মে) দুই শিক্ষার্থী তাদের ফরেনসিক টেস্টের জন্য ঢাকা মেডিক্যাল কলেজের ফরেনসিক বিভাগে যান। এ প্রসঙ্গে ঢামেক ফরেনসিক বিভাগের প্রধান  ডা. সোহেল মাহমুদ বাংলা ট্রিবিউনকে বলেন, ‘ভিকটিমদের মাক্রোবায়োলজি, রেডিওলজিক্যাল এবং ডিএনএ প্রোফাইলিং পরীক্ষার জন্য আনা হয়। পরীক্ষা শেষে প্রতিবেদন পেতে ১৫/২০ দিন সময় লাগবে। প্রতিবেদন হাতে পাওয়ার পর এ বিষয়টি নিশ্চিত হওয়া যাবে।’