ঢাকা, মে ৬, ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৪:৫২:৪৩

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

দেশের প্রোটিন ঘাটতি পূরণে দুগ্ধ খামার ভূমিকা রাখতে পারে : মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

| ১ আষাঢ় ১৪২৪ | Thursday, June 15, 2017

Image result for মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী

রাজশাহী: মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ বলেছেন, দেশের প্রোটিন ঘাটতি দূর করতে টেকসই দুগ্ধ খামারের বিকাশ অত্যন্ত গুরুত্বপূর্ণ।

তিনি বলেন, প্রান্তিক পর্যায়ে দুগ্ধ খামারে জনপ্রিয়তার কারণে বেকারত্ব নিরসনেও এটি ভূমিকা রাখছে। এ সময় প্রতিমন্ত্রী প্রন্তিক পর্যায়ে দুগ্ধ খাতকে আধুনিক প্রযুক্তি ব্যবহারে উৎসাহিত করার জন্য বিজ্ঞানী ও গবেষকদের প্রতি আহ্বান জানান। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ডিন’স কমপ্লেক্সে ডেইরী ফার্ম সম্পর্কিত এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এই কথা বলেন।
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভেটেরনারি এন্ড এনিমেল সায়েন্স এর আয়োজনে এবং শিক্ষা মন্ত্রণালয়ের সহযোগীতায় ‘অ্যানোথারাস প্রবলেম ইন ডেইরী কাউস এন্ড ডেভেলপমেন্ট অফ দা এপ্রোপিয়েট ট্রিটমেন্ট প্রটোকল’ শীর্ষক এক প্রশিক্ষণের আয়োজন করা হয়।
বিভাগের চেয়ারম্যান ড. এস এম কামরুজ্জামান এর সভাপতিত্বে এতে আরো বক্তব্য রাখেন, বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক আবদুস সোবাহান, কৃষি অনুষদের ডিন অধ্যাপক সাইফুল ইসলাম, জেলা প্রাণিসম্পদ কর্মকর্তা মো. নাজিম উদ্দিন এবং বাংলাদেশ লাইফস্টোক সোসাইটির সাধারণ সম্পাদক ডা. হেমায়েতুল ইসলাম।
প্রতিমন্ত্রী বলেন, দুগ্ধ খামারের মাধ্যমে গ্রামীণ জনগোষ্ঠি বিশেষত নারীরা উপার্জন ক্ষম হচ্ছে এবং তাদের জীবনমানের উন্নয়ন করতে পারছে। সরকারের নির্দেশ অনুযায়ী বিভিন্ন সরকারী ও বেসরকারী ব্যাংক এই খাতে সহায়তায় এগিয়ে এসেছে।
এ সময় বক্তারা দেশের দুগ্ধ খামারীদের যাতে অসম প্রতিযোগীতার সম্মুখীন হতে না হয়, এজন্য আমদানী করা পাউডার দুধের কর কাঠামো পুনর্বিন্যাস করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।