ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৭:২০:২১

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

দুর্গাদেবীর বোধন রোববার : জানুন পূজার সময় সূচি

| ৩০ আশ্বিন ১৪২২ | Thursday, October 15, 2015

 

 

পূজার নির্ঘন্ট বেজে উঠেছে । এখনি কানে বেজে উঠেছে ঢাকের ঢাক গুর গুর শব্দ। রোববার ভোরে দেবী মা দুর্গাকে মর্তে আহ্বান করা হয়েছে অসুরমর্দিনী রূপে। গুরু গম্ভীর কন্ঠে ধ্বনিত হচ্ছে চন্ডী মন্ত্র।  মা আসছেন। ক’দিনের কালো মেঘের চোখের জলে ধরনির বুকটা ভারি হয়ে উঠেছে। বর্ষাসুরের সব মায়াজাল ছিন্ন করে  আবার হেসে উঠেছে নীল আকাশ। শুভ্র কাশফুলে দোল দিয়ে যাচ্ছে দক্ষিণা মলয়। মাতোয়ার ভোরের শিউলি।কখন তাকে অঞ্জলি দেওয়া হবে মায়ের পদ্মলোচনে।

গ্রামের মেঠো পথে বাউলের কন্ঠে কিংবা শান্ত নদীতে মাঝির ভাটিয়ালি সুরে বেজে ওঠেছে আগমনি গান। এ শরৎ আনন্দময়। কিন্তু তার অন্তরে আছে অফুরান্ত অশ্রু জলের উৎস। শরৎ যখন আসে তখন আমাদের সমস্তটাই অবলিলায় দখল করে বসে,আবার যখন চলে যায় তখন সমস্তটাই একেবারে শূন্য করে দিয়ে যায়। তাই দেবীর আরাধনায় এ বারের সারদা উৎসবে এইবেলা ডটকম এর শ্রদ্ধাঞ্জলী।

শক্তি দিয়ো, জ্ঞান দিয়ো, সাহস দিয়ো  মাগো,
আঁধার  ভুবন আলো  করতে  জাগো  তুমি  জাগো ।

মা আসবেন- যাবেন :

মা আসবেন  :  ঘোটকে
মা যাবেন     :  দোলায়

বাংলাদেশ সময় অনুযায়ী কবে কোন পূজা :

পূজার নাম তারিখ দিন
পঞ্চমী পূজা ১৭ অক্টোবর ২০১৫ রোববার
ষষ্ঠী পূজা ১৯ অক্টোবর ২০১৫ সোমবার
মহা সপ্তমী ২০ অক্টোবর ২০১৫ মঙ্গলবার
মহা অষ্টমী ২১ অক্টোবর ২০১৫ বুধবার
মহা নবমী ২২ অক্টোবর ২০১৫ বৃহস্পতিবার
বিজয়া দশমী ২২ অক্টোবর ২০১৫ বৃহস্পতিবার
শ্রী শ্রী লক্ষী পূজা ২৬ অক্টোবর  ২০১৫ সোমবার
শ্রী শ্রী কালী ( শ্যামা)  পূজা ১০ নভেম্বর  ২০১৫ মঙ্গলবার

শ্রীশ্রী দুর্গাপূজার সময় নির্ঘন্ট:

পঞ্চমী  পূজা: ৩০ আশ্বিন , ১৮ অক্টোবর, রবিবার : সূর্যোাদয় ঘ ৬/৭/২৪ সে. সূর্যাস্ত ঘ ৫/৩৬/৪৪ সে. । পূর্বাহ্ন ঘ ৯/৫৬/৫৮ সেকেন্ড । পঞ্চমী দিবা ঘ ১১/৩/৩২ সে. পর্যন্ত। পূর্বাহ্নে ঘ ৯/৫৭/১১ মধ্যে শ্রী শ্রী শারদীয় দুর্গাদেবীর  পঞ্চমী বিহিত পূজা প্রশস্তা। সায়ংকালে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর বোধন।

ষষ্ঠী পূজা: ১ কার্তিক , ১৯ অক্টোবর, সোমবার : সূর্যোাদয় ঘ ৬/৭/৫৩ সে. সূর্যাস্ত ঘ ৫/৩৫/৫৩ সে. । পূর্বাহ্ন ঘ ৯/৫৭/১৩ সেকেন্ড । ষষ্ঠী দিবা ঘ ১০/৫২/৩০ সে. পর্যন্ত। শ্রী শ্রী দুর্গাষষ্ঠী । পূর্বাহ্নে ঘ ৯/৫৭/১৩  মধ্যে ( কিন্তু কালবেলা অনুরোধে দিবা ঘ ৭/৩৩/৫৩ মধ্যে পুন: দিবা ঘ ৮/৫৯/৫৩ গতে পূর্বাহ্ন মধ্যে ) শ্রী শ্রী শারদীয় দুর্গাদেবীর  ষষ্ঠ্যাদিকল্পারম্ভ ও ষষ্ঠীবিহিত পূজা প্রসস্তা। সায়ংকালে শ্রী শ্রী শারদীয়া দুর্গাদেবীর আমন্ত্রণ ও অধিবাস।

সপ্তমী পূজা: ২ কার্তিক , ২০ অক্টোবর, মঙ্গলবার :  সূর্যোাদয় ঘ ৬/৮/২১ সে. সূর্যাস্ত ঘ ৫/৩৫/১ সে. । পূর্বাহ্ন ঘ ৯/৫৭/১৩ সেকেন্ড । সপ্তমী  দিবা ঘ ১০/১২/৯ সে. পর্যন্ত। শ্রী শ্রী শারদীয় দুর্গাপূজা। পূর্বাহ্নে ঘ ৯/৫৭/১৪  মধ্যে চরলগ্নে ও চরণবাংশে  ( কিন্তু বারবেলা অনুরোধে দিবা ঘ ৭/৩৪/১১ মধ্যে পুন: দিবা ঘ ৯/০/১ গতে পূর্বাহ্ন মধ্যে ) শ্রী শ্রী শারদীয় দূর্গাদেবীর  নব পত্রিকা প্রবেশ, স্থাপন, সপ্তম্যাদিকল্পারম্ভ ও দেবীর ঘোটকে আগমন।

ফল: ছত্রভঙ্গস্তুরঙ্গমে। রাত্রি ঘ ১১/২৭/৪১ গতে ১২/১৫/৪১ মধ্যে দেবীর অর্ধরাত্রবিহিত পূজা।