ঢাকা, এপ্রিল ২৮, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৫:৩৯:৩৯

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

তুরস্কে গণতন্ত্রপন্থী সমাবেশ আজ

| ২৩ শ্রাবণ ১৪২৩ | Sunday, August 7, 2016

ইস্তাম্বুল : তুরস্কের রাজধানীতে রোববার গণতন্ত্রপন্থী সমাবেশে লাখ লাখ লোক অংশ নিতে পারে বলে ধারণা করা হচ্ছে। গত ১৫ জুলাই ব্যর্থ অভ্যুত্থানের পর তিন সপ্তাহ ধরে চলা বিক্ষোভের অবসান ঘটাতে এ সমাবেশের আয়োজন করা হয়েছে।
ব্যর্থ অভ্যুত্থানের পর থেকে প্রতি রাতে প্রেসিডেন্ট রিসেফ তায়িপ এরদোগানের ক্ষমতাসীন জাস্টিস এন্ড ডেভেলপমেন্ট পার্টির (একেপি) সমর্থকরা রাস্তায় অবস্থান নেয়। ব্যর্থ ওই অভ্যুত্থানে ৩৪ অভ্যুত্থান প্রচেষ্টাকারীসহ ২৭৩ জন নিহত হয়।
বার্তা সংস্থা এএফপি’র খবরে বলা হয়েছে, কঠোর নিরাপত্তার মধ্যে ‘গণতন্ত্র ও শহীদ’ শীর্ষক এ সমাবেশ অনুষ্ঠিত হবে। সমাবেশে বক্তৃতা দেয়ার জন্য এরদোগান বিরোধী নেতাকে আমন্ত্রণ জানিয়েছেন। তবে তিনি কুর্দিপন্থী এইচডিপি পার্টিকে আমন্ত্রণ জানাননি।
ইস্তাম্বুলের ইয়েনিকাপি স্কয়ারে এ সমাবেশ অনুষ্ঠিত হবে। এতে ৩৫ লাখ মানুষ যোগ দিতে পারে বলে কয়েকটি গণমাধ্যমে ধারণা করা হয়েছে।
এরদোগান বলেন, সারাদেশে বড় পর্দার মাধ্যমে এ সমাবেশ দেখানো হবে। আগতদের বিনোদনের জন্য গান পরিবেশন করতে সঙ্গীত শিল্পীদেরও আমন্ত্রণ জানানো হয়েছে। সমাবেশে তুরস্কের জাতীয় পতাকা উত্তোলন করা হবে।
বিরোধী দল ন্যাশনাল মুভমেন্ট পার্টির (এমএইচপি) নেতা এক টুইটার বার্তায় বলেন, তিনি সমাবেশে যোগ দিতে এরদোগানের আমন্ত্রণ গ্রহণ করেছেন।