ঢাকা, মে ৫, ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৫:০০:২৬

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

তাহিরপুরে কালী মন্দিরের প্রতিমা ভাঙ্গচুর

| ৩০ ফাল্গুন ১৪২৩ | Tuesday, March 14, 2017

তাহিরপুর উপজেলার দক্ষিণ বড়দল ইউনিয়নের টুকেরগাঁও গ্রামের সার্বজনীন কালিমন্দিরের প্রতিমা ভাঙচুর করেছে অজ্ঞাত দুর্বৃত্তরা। শনিবার রাতের কোন এক সময় এ ঘটনা ঘটে বলে জানিয়েছেন স্থানীয়রা। ঘটনার খবর পেয়ে তাহিরপুর থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছে। তবে এ ঘটনার সাথে সম্পৃক্তদের চিহ্নিত করা যায়নি। সোমবার থেকে পুজার আনুষ্ঠানিকতা শুরু হবে। মুল পুজা মঙ্গলবার ।

এ ঘটনায় টুকেরগাঁও গ্রামের বাবুল বর্মণ (৪৫) কারো নাম উল্লেখ না করে থানায় একটি লিখিত অভিযোগ করেছেন। স্থানীয় এলাকাবাসীর সঙ্গে কথা বলে জানা যায়, কালীপুজার জন্য গত এক মাসের চেষ্টায় টুকেরগাঁও কালিমন্দিরে ১৬টি প্রতিমা স্থাপন করা হয়েছে। গতকাল ছির রঙ আর তুলির কাজ। শনিবার রাত ১০ ঘটিকায় মন্দিরটির গেইট তালাবদ্ধ করে পূজার কাজে সম্পৃক্ত লোকজন ঘরে ফিরে যায়।

কালীমন্দিরটির চারদিক পাকা প্রাচীর দিয়ে সুরক্ষিত। কিন্তু রবিবার সকালে এসে গ্রামের লোকজন দেখতে পায় মন্দিরের পেছনের প্রবেশপথ খোলা। খবরটি গ্রামবাসীর মধ্যে মুহূর্তেই জানাজানি  হয়ে যায়। তারা ভেতরে ঢুকে দেখতে পায় মন্দিরে ভেতর স্থাপিত প্রতিমার ৬টির নানা অংশ ভাঙ্গা। এই প্রতিমাগুলো ছিল আকারে বড়। ভাঙ্গচুর করা প্রতিমাগুলো হলো- কালী, শীতলী, জয়া, বিজয়া, বিশরী ও যমদুত কালদু।

খোঁজ নিয়ে জানা যায়, ১৯টি পরিবার নিয়ে শতাধিক মানুষের বসতি টুকেরগাঁও গ্রামটিতে। কালিমন্দিরটি গ্রামের পশ্চিম দিকে অবস্থিত। শত বছর ধরে এই মন্দিরটিতে পূজা হয়ে আসছে। এক বছর আগে গ্রামবাসী সরকারি সহায়তায় মন্দিরের চারপাশে প্রাচীর নির্মাণ করেছে। প্রাচীর নির্মাণের পর মন্দিরটিতে প্রথম বারের মতো কালিপূজা হতে যাচ্ছে এ বছর।

এতদিন এই কালী মন্দিরটি খোলা মাঠে থাকলেও এ ধরনের কোন ঘটনা ঘটেনি।
টুকেরগাঁও গ্রামের বাসিন্দা রথীন্দ্র বর্মণ (৩২) জানান, শনিবার রাত ১০টায় মন্দিরটির গেইট তালাবদ্ধ করে প্রতিমা কারিগর সহ তারা সবাই নিজ ঘরে ফিরেন।
প্রদীপ বর্মণ (৩২) বলেন, সকালে ঘুম থেকে ওঠে মন্দিরের কাছে এসে দেখি পেছনের গেইট খোলা, তালাও নেই। ভিতরে গিয়ে দেখি বেশ কয়েকটি বড় মুর্তি ভাঙ্গা। আমি বিষয়টি সঙ্গে সঙ্গে গ্রামবাসীকে জানাই।

গ্রামটির প্রবীণ ব্যক্তি গৌরাঙ্গ বর্মণ (৭০) বলেন, আমরা জীবনভর হিন্দু মুসলিম মিলেমিশে একই এলাকায় আছি।  কোনদিন এ রকম ঘটনা ঘটেনি। কে বা কারা এ ধরনের খারাপ কাজটি করল বুঝে ওঠতে পারছি না। তবে প্রশাসনের প্রতি আমাদের বিশ্বাস আছে শীঘ্রই দুষ্কৃতিকারীরা ধরা পড়বে।
অনিতা বর্মণ (৬০) বলেন, আমরা গরীব গ্রামের মানুষ। গ্রামটিতে লোকজনও কম। অনেক কষ্ট করে এই পুজার সকল আয়োজন করেছিলাম। কিন্তু এখন কান্না ছাড়া আর কিছুই নেই।

গ্রামের বাসিন্দা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক ঝন্টু বর্মণ বলেন, প্রতিমাগুলো মেরামত করে পুজা সম্পন্ন করার প্রস্তুতি নেওয়া হয়েছে।
তাহিরপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) নন্দন কান্তি ধর বলেন, আমি ঘটনাস্থল পরিদর্শন করে এলাকাবাসীর সঙ্গে কথা বলেছি। এ ঘটনার সাথে সম্পৃক্তদের খুঁজে বের করে শীঘ্রই আইনের আওতায় আনা হবে।