ঢাকা, মে ৬, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৯:০৬:১৩

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

ডট বাংলা বাঙালির আত্মপরিচয় : প্রধানমন্ত্রী

| ১৭ পৌষ ১৪২৩ | Saturday, December 31, 2016

ডট বাংলা বাঙালির আত্মপরিচয় : প্রধানমন্ত্রীডট বাংলা শুধু ডোমেইন নাম নয় এটি বাঙালির আত্মপরিচয়ের প্রতীক উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ডটবাংলা বাংলাদেশের বিজয়। দেশের সব মানুষের বিজয়। মুক্তিযুদ্ধে, ভাষা আন্দোলনে শহীদদের বিজয়।’

শনিবার দুপুরে গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডটবাংলা ডোমেইনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি এসব কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডটবাংলা ডোমেইন গড়ে তুলতে যারা পরিশ্রম করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

তিনি বলেন, ‘বঙ্গবন্ধু যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন, ডটবাংলা ডোমেইনের মাধ্যমে সেই স্বপ্ন আরেক ধাপ এগিয়ে গেল।’ এর আগে এ বিষয়ে প্রধানমন্ত্রীর কার্যালয় ২১ ডিসেম্বর ডাক ও টেলিযোগাযোগ বিভাগকে চিঠি দিয়ে চূড়ান্ত সিদ্ধান্তের কথা জানায়।

প্রধানমন্ত্রী বলেন, সর্বস্তরে বাংলা ভাষা ব্যবহারের সুযোগ করে দেবে এই ডট বাংলা ডোমেইন। এটি ইন্টারনেটে বাংলা ভাষায় কনটেন্ট তৈরিতে বিশেষ সহায়তা করবে।

শেখ হাসিনা আরো বলেন, ২০০৯ সালে ডিজিটাল বাংলাদেশ পদক্ষেপ গ্রহণের পর থেকে দেশের জনগণ এর সুফল পাওয়া শুরু করে। এরই ধারাবাহিকতায় এবার চালু হলো ডট বাংলা ডোমেইন। এই ডোমেইন চালু আইসিটি খাতে আমাদের এক উল্লেখযোগ্য অর্জন।

গত অক্টোবরে ইন্টারনেট কর্পোরেশন অব অ্যাসাইনড নেমস অ্যান্ড নাম্বারসের (আইসিএএনএন) বোর্ড সভায় ডটবাংলা ডোমেইন বাংলাদেশকে বরাদ্দ দেয়া হয়। এ ডোমেইন পেতে ভারতের পশ্চিমবঙ্গ রাজ্য সরকার এবং সিয়েরা লিওন সরকারও আবেদন করেছিল।

ডটবাংলা চালুর ফলে আন্তর্জাতিক পরিমণ্ডলে সাইবার পরিসরে বাংলা ভাষার ব্যবহার হবে। মানুষ বাংলাদেশকে এখন আরো ভালো করে চিনবে, জানবে বাংলা ভাষা সম্পর্কে। এখন ভার্চ্যুয়াল জগতেও বাংলা ভাষার আধিপত্য বাড়বে।

উল্লেখ্য, ডট বাংলা ডোমেইনের প্রশাসনিক দায়িত্বে থাকবে রাষ্ট্রীয় মালিকানাধীন টেলিকমিউনিকেশন্স কোম্পানি লিমিটেড (বিটিসিএল)। গ্রাহকরা বাংলা ফন্টে বিটিসিএল, বাংলা টাইপ করে বিটিসিএলের ওয়েবসাইটে (ডব্লিউডব্লিউডব্লিউ.বিটিসিএল.কম.বিডি) যেতে পারবেন।