ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৯:১৭:৪৮

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

জনদুর্ভোগের জন্য আমরা ক্ষমাপ্রার্থী : রাঙ্গা

| ১২ ভাদ্র ১৪২৪ | Sunday, August 27, 2017

নাগরিক দুর্ভোগ নিয়ে ছায়া সংসদের অতিথি পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মো. মসিউর রহমান রাঙ্গা ও ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণের কাছ থেকে পুরস্কার গ্রহণ করছে বিজয়ী দল প্রাইম ইউনিভার্সিটির বিতার্কিকরা। ছবি : বিজ্ঞপ্তি

ফ্লাইওভার নির্মাণের কারণে জনদুর্ভোগ সৃষ্টি হওয়ায় জনগণের কাছে ক্ষমা চেয়েছেন পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মসিউর রহমান রাঙ্গা। তিনি বলেছেন, ‘আমাদের ফ্লাইওভারগুলো হচ্ছে যার জন্য অনেক জনদুর্ভোগ হচ্ছে। কিন্তু ফ্লাইওভারগুলো করতে হবে। আর এ ক্ষেত্রে জনদুর্ভোগের জন্য আমরা জনগণের কাছে ক্ষমাপ্রার্থী। কোনো ভালো কিছু করতে গেলে একটু কষ্ট স্বীকার করতে হয়।’

আজ রোববার রাজধানীর তেঁজগাওয়ে এফডিসিতে নাগরিক দুর্ভোগ লাঘবে করণীয় নিয়ে এক ছায়া সংসদ বিতর্কে প্রধান অতিথির  বক্তব্যে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

ডিবেট ফর ডেমোক্রেসি ও এটিএন বাংলা যৌথভাবে অনুষ্ঠানটি আয়োজন করে। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ। ডিবেট ফর ডেমোক্রেসির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব জানানো হয়েছে।

রাস্তা খোঁড়াখুঁড়ির কাজ বর্ষাকালে করার কারণ প্রসঙ্গে মসিউর রহমান রাঙ্গা বলেন, জুলাই থেকে জুন অর্থ বছর হওয়ায় যখন নতুন বরাদ্দ দেওয়া হয় তখনই দ্রুত কাজের অগ্রগতি শুরু হয়, আর তখনই শুরু হয় বর্ষাকাল, তখন ঝটপট টাকাটা খরচ করার জন্য কাজ শুরু করা হয়, ফলে দেখা দেয় জনদুর্ভোগ। তবে দেখা গেছে একটি সংস্থা রাস্তা তৈরি করে দিয়ে এলো, সেটি আবার ওয়াসা খনন করে ফেলল, আবার কিছুদিন পর বিদ্যুৎ বিভাগ গিয়ে বিদ্যুৎ লাইনের জন্য আবার সেটি খনন করে ফেলল। এ কারণেই সিটি করপোরেশনের সঙ্গে সব  প্রতিষ্ঠানের সমন্বয় প্রয়োজন হয়।

প্রতিমন্ত্রী আরো বলেন, শহর রক্ষা ও শহর উন্নয়নের দায়িত্ব আমাদের সবাইকেই নিতে হবে। যেমন : সামনে কোরবানির ঈদ আসছে। এ সময়ে সিটি করপোরেশনের ব্যবস্থার সঙ্গে সহযোগিতা করে আমরা সব নাগরিক যদি নিয়ম মেনে নির্দিষ্ট জায়গায় কোরবানি দেই তাহলে এর বর্জ্য ও দুর্গন্ধ লাঘবে আমরা সহজেই সমাধান করতে পারব। তেমনি গণপরিবহনে যে ভোগান্তি ও যানজট তাও নিরসনে যেমন সুষ্ঠু পরিকল্পা প্রয়োজন তেমনি আমাদের সামগ্রিক সচেতনতাও প্রয়োজন রয়েছে বলে উল্লেখ করেন। আজ তরুণ বিতার্কিকরা সরকারি ও বিরোধী দলের ভূমিকায় যে বক্তব্যগুলো উপস্থাপন করেছে তা অত্যন্ত প্রাণবন্ত ও তাৎপর্যপূর্ণ। তরুণদের এই বক্তব্যের মধ্য দিয়ে সমাজে সচেতনতা গড়ে উঠবে এবং বিভিন্ন কর্তৃপক্ষের মাঝেও সমন্বয়ের সদিচ্ছা জাগ্রত হবে- এটাই আমার প্রত্যাশা।

সভাপতির বক্তব্যে ডিবেট ফর ডেমোক্রেসির চেয়ারম্যান হাসান আহমেদ চৌধুরী কিরণ বলেন, সমন্বয়হীন কর্মকাণ্ডে একদিকে যেমন ঢাকা, চট্টগ্রাম নগরী জলবদ্ধতা দূরীকরণসহ নাগরিক ভোগান্তি কমছে না। অন্যদিকে, শত উন্নয়ন কর্মকাণ্ডের কথা বলা হলেও রাজধানীসহ দেশের বিভিন্ন সিটি করপোরেশন এলাকায় নাগরিক দুর্ভোগ বেড়েই চলছে। উন্নয়ন কর্মকাণ্ড সঠিকভাবে সমন্বয় না হওয়ায় দিনে দিনে সাধারণ মানুষের ভোগান্তি আরো বাড়ছে। কিছু সময়ের বৃষ্টিতেই সড়ক-মহাসড়ক তলিয়ে যাওয়া, জলাবদ্ধতা দূরীকরণ, মশক নিধন, ফুটপাত দখলমুক্ত করা, বিকল্প কর্মসংস্থান না করে হকার উচ্ছেদ, অনিরাপদ পার্ক, বর্জ্য দূরীকরণে অব্যবস্থাপনাসহ বিভিন্ন ক্ষেত্রে নাগরিক সুবিধা থেকে বঞ্চিত হচ্ছে সাধারণ জনগণ। তবে নগরবাসীও বিনা কারণে পানির কল ছেড়ে রাখা, যত্রতত্র ময়লা ফেলা, গ্যাসের চুলো জ্বালিয়ে রাখা, ফুটওভার ব্রিজ ব্যবহার না করাসহ নানা রকম অসচেতনতামূলক কার্যক্রম লিপ্ত থেকে নাগরিক দুর্ভোগ করে বলেও তিনি অভিযোগ করেন।

প্রতিযোগিতায় শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ও প্রাইম ইউনিভার্সিটির বিতার্কিকরা অংশগ্রহণ করে। প্রতিযোগিতা শেষে বিজয়ীদের পুরস্কার দেওয়া হয়। প্রতিযোগিতায় বিচারক ছিলেন, অধ্যাপক আবু মোহাম্মদ রইস, সিনিয়র সাংবাদিক মাঈনুল আলম ও গণবিশ্ববিদ্যালয়ের ফ্যাকাল্টি শিরীনা বীথি।