ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:৪২:৪০

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

চসিক মেয়র মনজুর আলমসহ ৪ জনের বিরুদ্ধে অবমাননার রুল

| ১৪ ভাদ্র ১৪২১ | Friday, August 29, 2014

images2.jpg

আদালত অবমাননার অভিযোগে চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদকে তলব করেছেন হাইকোর্ট। আগামী ১৫ সেপ্টেম্বর তাকে আদালতে হাজির হয়ে অভিযোগের বিষয়টি ব্যাখ্যা করতে বলা হয়েছে।এ ছাড়া একই অভিযোগে চসিক মেয়র মনজুর আলমসহ চার জনের বিরুদ্ধে রুলও জারি করা হয়েছে।

অন্যরা হলেন- চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা আলী আহমেদ, বহদ্দারহাট পৌর মার্কেটের সভাপতি আনোয়ার হোসেন ও ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স ফোরস্টার সিন্ডিকেটের স্বত্বাধিকারী ইউসুফ আলী।

বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন বেঞ্চ বৃহস্পতিবার আদালত অবমাননার অভিযোগে করা এক আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে রুলসহ এ আদেশ দেন।

রুলে আদালত অবমাননার অভিযোগে কেন চসিক মেয়রসহ চার জনের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা গ্রহণ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে তাদেরকে এ রুলের জবাব দিতে হবে। গত ১৪ আগস্ট এক রিট আবেদনের শুনানি নিয়ে রুলসহ বহদ্দারহাট পৌর মার্কেটের নির্মাণকাজের ওপর নিষেধাজ্ঞা দিয়েছিলেন হাইকোর্ট। চট্টগ্রামের স্বজন সুপার মার্কেটের মালিক হরিপদ বৈষ্ণব ও  দোকান মালিক সমিতির পক্ষে চার ব্যক্তি ওই রিট আবেদনটি করেছিলেন।

এরপরও চসিক পৌর মার্কেটের নির্মাণকাজ অব্যাহত রাখলে গত ২৭ আগস্ট সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনটি হাইকোর্টে দাখিল করা হয়। ওই আবেদনের শুনানি নিয়ে বৃহস্পতিবার আদালত রুলসহ আদেশ দেন।

আদালত অবমাননার আবেদনকারীদের পক্ষে আদালতে শুনানি করেন অ্যাডভোকেট রায়হানুল মোস্তফা। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল অমিত তালুকদার।

আদেশের বিষয়ে রায়হানুল মোস্তফা সাংবাদিকদের বলেন, ‘চট্টগ্রামের বহদ্দারহাটে নালা বা ড্রেন বন্ধ করে মার্কেট নির্মাণ করায় আশেপাশের বাজার এবং জনগণের চলাচলের পথে জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। তাই ওই নির্মাণকাজ বন্ধের জন্য হাইকোর্টে একটি রিট আবেদন করা হয়েছিল। আদালত নির্মাণ কাজে নিষেধাজ্ঞা দিলেও চসিক তা উপেক্ষা করেছে। এজন্য সংশ্লিষ্টদের বিরুদ্ধে আদালত অবমাননার আবেদনটি দায়ের করা হয়।’