ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:৩০:৩০

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

গুলশান হামলা: ৫ জঙ্গির ভিসেরা সংরক্ষণে আদালতের চিঠি

| ২৯ আষাঢ় ১৪২৩ | Wednesday, July 13, 2016

গুলশান হামলা: ৫ জঙ্গির ভিসেরা সংরক্ষণে আদালতের চিঠি গুলশানের হলি আর্টিজান রেস্টুরেন্টে জঙ্গী হামলার ঘটনায় দেশী-বিদেশী ২০ নাগরিকের ডিএনএ ছাড়াও সন্দেহজনক একজন ও পাঁচ জঙ্গির ডিএনএ ও ভিসেরা নমুনা সংগ্রহ করেছে ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক মেডিসিন বিভাগ।

হামলাকারী জঙ্গিদের ভিসেরা নমুনা সংরক্ষণে আদালতের লিখিত নির্দেশের পর ঢাকা মেডিকেল কলেজ এ তথ্য জানায়। হামলার সময় জঙ্গিরা কোন ধরণের উত্তেজক ড্রাগ নিয়েছিলো কি না তা জানতে জঙ্গিদের ভিসেরা নমুনা সংরক্ষণের নির্দেশ দিয়েছেন আদালত।

১ জুলাই গুলশানের হলি আর্টিজান রেস্তোরায় হামলার ঘটনায় জঙ্গিরা ২০ জন নিরস্ত্র মানুষকে নৃশংস ভাবে হত্যা করে। এদের মধ্যে সতের জন বিদেশী এবং তিন জন বাংলাদেশী নাগরিক।

২ জুলাই ঢাকা মেডিকেল কলেজের ফরেনসিক মেডিসিন বিভাগের চার জন চিকিৎসক ঢাকা সিএমএইচ’ গিয়ে ওই ২০ জনের লাশের ময়না তদন্ত করেন। নিহতদের শরীরে গুলি, কুপিয়ে আঘাত ছাড়াও ধাতব ভারী কিছুর আঘাতের ধরন এবং মৃত্যুর সময় সম্ভাব্য সময় চিহ্নিত করে ময়নাতদন্তকারী চিকিৎসক দল।

মাত্র পাঁচ জন জঙ্গি ২০ জন মানুষকে নৃশংস ভাবে হত্যার নমুনা দেখে বিস্মিত ময়না তদন্তকারী চিকিৎসক দল। তখনই প্রশ্ন উঠে, ঘটনার আগে জঙ্গিরা শক্তিবর্ধক বা স্ট্রেরয়েড জাতীয় কোন ড্রাগ নিয়েছিলো কি না। তাই চিকিৎসকরা, জঙ্গিদের ভিসেরার জন্য রক্ত, কিডনি, লিভার, স্টোমাক সংরক্ষণ করেন।

যদিও বুৃধবার ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেররিজম ইউনিট’র আবেদনের প্রেক্ষিতে আদালত ফরেনসিক বিভাগকে ওইসব ভিসেরা সংরক্ষণের নির্দেশ দেয়।ওই দিন ময়না তদন্তকারী ওই চিকিৎসক দল ১৭ বিদেশীর ডিএনএ সংগ্রহ করে।

একই সঙ্গে ৩ জন বাংলাদেশীসহ সাত বিদেশী নারীর শরীরের অন্যান্য আলামত সংরক্ষণ করে পরীক্ষার জন্য মহাখালীতে পাঠিয়েছে। আগামী সপ্তাহে আনুষ্ঠানিক ভাবে ময়নাতদন্তের রিপোর্ট সংশ্লিষ্টদের কাছে হস্তান্তর করার কথা রয়েছে।