ঢাকা, মে ৩, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০০:০১:০৪

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

খেতাবপ্রাপ্ত, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের ভাতা বৃদ্ধির প্রস্তাব কেবিনেটে অনুমোদন

| ১০ কার্তিক ১৪২৩ | Tuesday, October 25, 2016

ঢাকা : খেতাবপ্রাপ্ত বীর মুক্তিযোদ্ধাদের সম্মানী ভাতা বিতরণ নীতিমালা এবং খেতাবপ্রাপ্ত মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের মাসিক সম্মানী ভাতা বৃদ্ধির খসড়া প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার বাংলাদেশ সচিবালয়ে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠকে এ অনুমোদন দেয়া হয়।
বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব এম শফিউল আলম ব্রিফকালে সাংবাদিকদের বলেন, এতে উন্নয়ন ও অনুন্নয়ন খাতে সরকারি ক্রয় সংক্রান্ত কমিটির কার্যপরিধি সংশোধনের প্রস্তাব অনুমোদিত হয়।
বৈঠকে বাংলাদেশ শিপিং কর্পোরেশন আইন-২০১৬, জাতীয় লবণ নীতি-২০১৬’র খসড়া এবং বিশেষ মেধা ও যোগ্যতার অধিকারী গবেষক বিজ্ঞানীদের অবসরের বয়সসীমা বৃদ্ধি সংক্রান্ত অবস্থানপত্র অনুমোদিত হয়।
বাংলাদেশ শিপিং কর্পোরেশন আইন মূলত: পূর্ববর্তী আইনের বাংলা ভাষায় রূপান্তর। এছাড়া জাতীয় লবণ নীতি ৫ বছর মেয়াদে কিছু পরিবর্তনসহ পূর্ববর্তী আইনের সংস্করণ।
সচিব বলেন, সাতজন বীরশ্রেষ্ঠর ভাতা ১২ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা করা হয়েছে।
বীর উত্তমদের ভাতা ১০ হাজার টাকা থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা, বীর বিক্রমদের ৮ হাজার টাকা থেকে ২০ হাজার টাকা এবং বীর প্রতীকদের মাসিক ভাতা ৬ হাজার টাকা থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে।
এছাড়া ‘এ’ শ্রেণীর পঙ্গু মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা ৩০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৪৫ হাজার টাকা, ‘বি’ শ্রেণীর পঙ্গু মুক্তিযোদ্ধাদের ভাতা ২০ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩৫ হাজার টাকা, ‘সি’ শ্রেণীর ১৬ হাজার টাকা থেকে ৩০ হাজার টাকা এবং ‘ডি’ শ্রেণীর পঙ্গু মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা ৯ হাজার ৭০০ টাকা থেকে বাড়িয়ে ২৫ হাজার টাকা করা হয়েছে।
শহীদ পরিবারের সদস্যদের মাসিক ভাতা মাসে ১৫ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩০ হাজার টাকা করা হয়েছে।
যুদ্ধাহত মুক্তিযোদ্ধাদের মাসিক ভাতা ১৫ হাজার টাকা থেকে বেড়ে হয়েছে ২৫ হাজার টাকা।
বীরশ্রেষ্ঠ শহীদ পরিবারের ভাতা ২৮ হাজার টাকা থেকে বাড়িয়ে ৩৫ হাজার টাকা করা হয়েছে।
২০১৬ সালের জানুয়ারি থেকে নতুন ভাতা কার্যকর ধরা হয়েছে।
শফিউল আলম বলেন, উন্নয়ন ও অনুন্নয়ন উভয় খাতে মন্ত্রিসভা কমিটির আর্থিক ক্ষমতা ৫০ কোটি থেকে ১শ’ কোটি টাকায় বৃদ্ধি করা হয়েছে। এখন এই কমিটি কনসালটেন্সি খাতে উন্নয়ন বাজেটের একটি প্রকল্পে ৩০ কোটি এবং অনুন্নয়ন বাজেটের প্রকল্পে ২০ কোটি টাকা বরাদ্দ দিতে পারবে।
বৈঠকে থাইল্যান্ডের রাজা ভুমিবল আদুলেদজে এবং চাঁপাইনবাবগঞ্জের ডেপুটি কমিশনার (ডিসি) জাহিদুল ইসলামের মৃত্যুতে শোক প্রস্তাব গৃহীত হয়।
এতে বৃটেনের লেবার পার্টির ছায়া মন্ত্রিসভায় বাংলাদেশী বংশোদ্ভূত বৃটিশ নাগরিক টিউলিপ রেজোয়ানা সিদ্দিকী ও রুপা হক মন্ত্রী হওয়ায় তাদের ধন্যবাদ জানিয়ে এক প্রস্তাব গৃহীত হয়।