ঢাকা, মে ৮, ২০২৪, ২৪ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৫:১১:২৪

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

কিউবার বিপ্লবী নেতা ফিদেল ক্যাস্ট্রো আর নেই

| ১২ অগ্রহায়ন ১৪২৩ | Saturday, November 26, 2016

হাভানা : কিউবার কমিউনিস্ট বিপ্লবের মহান নেতা ও সাবেক প্রেসিডেন্ট ফিদেল ক্যাস্টো আর নেই। তিনি শুক্রবার রাতে ৯০ বছর বয়সে এখানে মৃত্যুবরণ করেন। তার ভাই বর্তমান প্রেসিডেন্ট রাউল ক্যাস্ট্রো জাতীয় টেলিভিশনে এ কথা জানান।
প্রেসিডেন্ট রাউল বলেন, কিউবায় বিপ্লবের সর্বাধিনায়ক শুক্রবার স্থানীয় সময় রাত ১০ টা ২৯ মিনিটে মারা গেছেন।
ফিদেল ক্যাস্ট্রো প্রায় অর্ধশতক ধরে একদলীয় রাষ্ট্র হিসেবে কিউবা শাসন করেন। ২০০৮ সালে তিনি তার ভাই রাউল ক্যাস্ট্রোর কাছে ক্ষমতা হস্তান্তর করেন।
তার সমর্থকদের মতে, তিনি কিউবাকে জনগণের হাতে তুলে দিয়েছিলেন। সমর্থকদের কাছে তিনি অত্যন্ত শ্রদ্ধার পাত্র।
রাউল ক্যাস্ট্রো শুক্রবার রাতে জাতীয় টেলিভিশনে বলেন, ফিদেল ক্যাস্ট্রো মারা গেছেন এবং স্থানীয় সময় শনিবার তাকে সমাহিত করা হবে। দেশটিতে কয়েক দিনের জাতীয় শোক ঘোষণা করা হতে পারে।
তিনি কিউবার মহান নেতার মৃত্যুর ঘোষণা দেয়ার পর বিপ্লবী শ্লোগান দেন। তিনি বলেন, ‘বিপ্লব দীর্ঘজীবী হোক’।
গত এপ্রিলে ফিদেল ক্যাস্ট্রো দেশটির কমিউনিস্ট পার্টির কংগ্রেসের শেষ দিনে ভাষণ দেন। তিনি তার বয়স বেড়ে যাওয়ার কথা স্বীকার করেন। তবে তিনি বলেন, কিউবার কমিউনিস্ট ধারণা এখনও কার্যকর এবং কিউবার জনগণ বিজয়ী হবে।
কিউবার সমাজতান্ত্রিক বিপ্লবে নেতৃত্ব দেওয়ার পর ফিদেল ক্যাস্ট্রো দেশটির ক্ষমতা গ্রহণ করেন। যুক্তরাষ্ট্রের নাকের ডগায় বামপন্থী নেতৃত্বের উত্থান ভালোভাবে নেয়নি দেশটি। ক্যাস্ট্রোকে বহুবার হত্যাচেষ্টা করা হয়। সৌভাগ্যক্রমে তিনি বেঁচে যান। স্বাস্থ্যগত কারণে ২০০৬ সাল থেকে ক্যাস্ট্রো জনসমক্ষে কম আসতে থাকেন। ২০০৮ সালে ভাই রাউল ক্যাস্ট্রোর কাছে ক্ষমতা হস্তান্তর করেন তিনি।