ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৯:৪৭:৪৭

এ পাতার অন্যান্য সংবাদ

বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে মানুষের সাংস্কৃতিক সম্পৃক্ততার আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সংসদে কার্যকরী ভূমিকা রাখতে স্বতন্ত্র সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রকল্প বাস্তবায়নে অসাধারণ সাফল্য দেখিয়েছে পিপিপি বিদেশি পর্যবেক্ষকদের আগমন স্বচ্ছ নির্বাচনে সহায়ক : তথ্যমন্ত্রী

কমিশনকে পুনর্গঠিত করে কওমী মাদ্রাসার পাঠ্যক্রম তৈরি করতে প্রধানমন্ত্রীর নির্দেশ

| ২৮ শ্রাবণ ১৪২৩ | Friday, August 12, 2016

ঢাকা  : প্রধানমন্ত্রী শেখ হাসিনা কওমী মাদ্রাসা শিক্ষার পাঠ্যক্রমকে বিধিবদ্ধ করার জন্য গঠিত কমিশন পুনর্গঠনে ধর্ম মন্ত্রণালয়কে নির্দেশনা প্রদান করেছেন।

 প্রধানমন্ত্রী বলেন, ‘আমরা যে কমিশন করে দিয়েছিলাম। এটা গেজেট করেই করা। আমি মনে করি- এর সময়টা আমরা বৃদ্ধি করে দিয়ে, যদি আরো কিছু সদস্য নিতে হয় তাদেরকে নিয়ে, এই কাজটা খুব দ্রুত করা দরকার।’
তিনি বলেন, ‘আমি খুব তাড়াতাড়ি এ ব্যাপারে ব্যবস্থা নেব, আমাদের ধর্মমন্ত্রীও এখানে আছেন, আমি বলবো এই উদ্যোগটা নিতে।’
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৃহস্পতিবার রাজধানীর ফার্মগেটস্থ বাংলাদেশ কৃষিবিদ ইনস্টিটিউট মিলনায়তনে সন্ত্রাস ও জঙ্গিবাদ প্রতিরোধে আয়োজিত উলামা সম্মেলনে প্রধান অতিথির ভাষণে একথা বলেন।
দেশের উলামা-মাশায়েখদের সংগঠন বাংলাদেশ জমিয়তুল উলামা ‘ইসলামের দৃষ্টিতে সন্ত্রাস ও জঙ্গিবাদ এবং আমাদের করণীয়’ শীর্ষক এই সম্মেলনের আয়োজন করে।
ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল। শোলাকিয়া ঈদ জামাতের গ্রান্ড ইমাম ও জমিয়তুল উলামার সভাপতি আল্লামা ফরিদ উদ্দীন মাসউদ অনুষ্ঠানে স্বাগত বক্তৃতা করেন।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর উপদেষ্টা, মন্ত্রী পরিষদ সদস্য, সংসদ সদস্য, সরকারের উচ্চ পর্যায়ের কর্মকর্তা, আইন-শৃঙ্খলা রক্ষাকারি বাহিনীর প্রধান, রামকৃষ্ণ মঠ ও রামকৃষ্ণ মিশনের প্রধান স্বামী ধ্রুবেশানন্দ মহারাজ, খ্রীস্টান ধর্মীয় প্রধান আর্চবিশপ প্যাট্রিক ডি রোজারিও, বৌদ্ধ কৃষ্টি প্রচার সংঘের সভাপতি শুদ্ধানন্দ মহাথেরোসহ বিভিন্ন ধর্মের নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ, বিভিন্ন দেশের রাষ্ট্রদূত ও কূটনৈতিকবৃন্দ এবং আলেম-উলামা সমাজের প্রতিনিধিবৃন্দ উপস্থিত ছিলেন।
প্রধানমন্ত্রী বলেন, তাঁর সরকার কওমী মাদ্রাসার শিক্ষা ব্যবস্থাপনা, শিক্ষাদানের বিষয় এবং কওমী মাদ্রাসা শিক্ষা সনদের সরকারি স্বীকৃতির লক্ষ্যে সুপারিশ প্রণয়নে ‘বাংলাদেশ কওমী মাদ্রাসা শিক্ষা কমিশন’ গঠন করে।
শেখ হাসিনা বলেন, ‘আপনারা জানেন যে, আমরা একটা কমিশন গঠন করে দিয়েছিলাম। কমিশনের মাধ্যমে একটি কারিকুলাম ঠিক করা, যে কারিকুলামের ভিত্তিতে আমরা কওমী মাদ্রাসার শিক্ষার্থীদের সনদ দিতে পারি।’
তিনি আক্ষেপ করে বলেন, পাঁচটা বোর্ডে বিভক্ত এই কওমী মাদ্রাসাগুলোর কারিকুলাম তৈরির বিষয়ে আলেম-উলামাগণ একমত হতে পারেননি। যা অত্যন্ত দুঃখজনক।
প্রধানমন্ত্রী সাম্প্রতিক জঙ্গি হামলার প্রতি ইঙ্গিত করে বলেন, আমরা আশা করি, এখন যখন আমাদের ধর্মের ওপর এতবড় আঘাত এসেছে, এই সময় সকলের ঐক্যবদ্ধ হওয়া প্রয়োজন।
প্রধানমন্ত্রী বলেন, ‘সবাই মিলে যদি এই কারিকুলামটা ঠিক করে দেন। অথবা এর মধ্যে যারা মানতে চান, আমি বলবো তারাও যদি এক মত হন, যেহেতু আমি আরবি বিশ্ববিদ্যালয়টা প্রতিষ্ঠা করে দিয়েছি। এখানে কওমী মাদ্রাসার শিক্ষার্থীরা পড়াশোনা করে উচ্চশিক্ষা পাবে, সনদ পাবে, দেশে বিদেশে চাকরির সুযোগ পাবে। সেই সুযোগটাও আমরা সৃষ্টি করে দিতে চাই।’
প্রধানমন্ত্রী বলেন, ‘যারাই একমত হতে চান, তারাই একমত হন। আমরা এটা বাস্তবায়নের কাজ শুরু করতে পারি।’
শেখ হাসিনা বলেন, ‘সনদ দিতে হলে একটা মিনিমাম কারিকুলাম লাগবে। না হলে কিসের ভিত্তিতে শিক্ষা হবে, কিসের ভিত্তিতে সনদটা দেয়া হবে।’
এ বিষয়ে সকলের সহযোগিতা কামনা করে এই সময়ে এটা খুব দরকার বলেও প্রধানমন্ত্রী উল্লেখ করেন।
অনুষ্ঠানে দেশের এক লাখ আলেম-উলামা স্বাক্ষরিত শান্তি-কল্যাণ ও মানবতার জন্য ‘ফতওয়া’র প্রেক্ষাপট তুলে ধরা হয় এবং আল্লামা ফরিদ উদ্দীন মাসউদ এই এক লাখ আলেমের স্বাক্ষর সম্বলিত ৩০ খন্ড ‘ফতওয়ার’ একটি খন্ড প্রতীকি হিসেবে প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।