ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০২:৫৬:১২

এ পাতার অন্যান্য সংবাদ

বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে মানুষের সাংস্কৃতিক সম্পৃক্ততার আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সংসদে কার্যকরী ভূমিকা রাখতে স্বতন্ত্র সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রকল্প বাস্তবায়নে অসাধারণ সাফল্য দেখিয়েছে পিপিপি বিদেশি পর্যবেক্ষকদের আগমন স্বচ্ছ নির্বাচনে সহায়ক : তথ্যমন্ত্রী

একনেকে ১ হাজার ৪৪২ কোটি টাকার ৮টি প্রকল্প অনুমোদিত

| ১৫ চৈত্র ১৪২২ | Tuesday, March 29, 2016

ঢাকা : ১ হাজার ৪৪২ কোটি ৪১ লাখ টাকার ৮টি নতুন ও সংশোধিত প্রকল্প আজ জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) ২৫তম সভায় অনুমোদন দেয়া হয়েছে।
এর মধ্যে জিওবি ৯৫৩ কোটি ৫২ লাখ টাকা, সংস্থার নিজস্ব তহবিল ২৫ কোটি ৪ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ৪শ’ ৬৩ কোটি ৮৫ লাখ টাকা।
শেরেবাংলানগর এনইসি সম্মেলন কক্ষে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন শেখ হাসিনার সভাপতিত্বে একনেক-এর এই সভা এ অনুষ্ঠিত হয়।
সভায় একনেক সদস্যবৃন্দ, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ, মন্ত্রিপরিষদ সচিব, মুখ্য সচিব এবং সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ও সচিববৃন্দ উপস্থিত ছিলেন।
সভায় আলোচ্য প্রকল্পগুলোর মধ্যে -চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সায়েন্সেস বিশ^বিদ্যালয়-এর ২য় ক্যাম্পাস স্থাপন প্রকল্প, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের ভৌত ও একাডেমিক সুবিধা বৃদ্ধিকরণ এবং কালিয়াকৈর হাইটেক পার্কের উন্নয়ন প্রকল্প উল্লেখযোগ্য।
সভায়, আইসিটি সংক্রান্ত আধুনিক হাইটেক শিল্প স্থাপনের জন্য বিশ্বমানের পরিবেশ নিশ্চিতকরণের জন্য অফসাইট এবং অনসাইট অবকাঠামো তৈরির কথা বলা হয়। এজন্য হাইটেক পার্কের অবকাঠামো উন্নয়নে আন্তর্জাতিক মানের ডেভেলপার নিয়োগ করার কথাও জানানো হয়।
সভার শুরুতেই ওয়াশিংটন পোস্ট পত্রিকায় প্রকাশিত সম্প্রতি ফরচুন ম্যাগাজিনের জরিপে বিশে^র শীর্ষ ৫০ নেতার তালিকায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দশম স্থানে নির্বাচিত হওয়ায় পরিকল্পনা মন্ত্রণালয়ের পক্ষ থেকে পরিকল্পনা মন্ত্রী প্রধানমন্ত্রীকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানান।
পরিকল্পনা মন্ত্রী এ সময় বাংলাদেশের অগ্রগতি নিয়ে আরব নিউজ এবং ইউএনডিপি, বিশ^ব্যাংক এবং ইউরোপীয় ইউনিয়নভুক্ত ফরেন ট্রেড এসোসিয়েশন (এফটিএ)-এর বাংলাদেশের অর্থনৈতিক অগ্রগতির অবিস্মরণীয় অর্জন বিষয়ক সাম্প্রতিক প্রকাশিত রিপোর্ট তুলে ধরেন।
পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সভা শেষে সাংবাদিকদের ব্রিফিংয়ে বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ বিশ^ দরবারে একটি সম্মানের আসনে অধিষ্ঠিত হয়েছে। বাংলাদেশ ঘুরে দাঁড়িয়েছে।’
তিনি বলেন, একনেক সভায় প্রধানমন্ত্রী কক্সবাজারে একটি বিশেষায়িত বিশ^বিদ্যালয় এবং সামুদ্রিক মৎস্য সম্পদের গবেষণার স্বার্থে একটি এক্যুরিয়াম করার ব্যাপারে সংশ্লিষ্টদের পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেন।
পরিকল্পনা মন্ত্রী আরও বলেন, মুন্সিগঞ্জের সিরাজদিখাঁনে বিসিক মুদ্রণ শিল্প নগরী প্রকল্পসহ যে কোন শিল্প পার্ক স্থাপনের সময় বর্জ্য ব্যবস্থাপনা, বৃষ্টির পানি সংরক্ষণ ব্যবস্থা, প্রকল্প এলাকায় জলাধার নিশ্চিত করাসহ দেশের টেকসই সড়ক-মহাসড়ক নির্মাণের সময় ড্রেনেজ ব্যবস্থা নিশ্চিত করার জন্যও প্রধানমন্ত্রী অনুশাসন প্রদান করেছেন।
একনেক সভায় অনুমোদিত অন্য প্রকল্পসমূহ হচ্ছে- বাংলাদেশ পরমাণু শক্তি কমিশনের খাদ্য ও বিকিরণ জীববিজ্ঞান সুবিধাদির আধুনিকীকরণ, ডেসকো এলাকায় সুপারভাইজরি কন্ট্রোল ও ডাটা একুইজিশন সিস্টেম স্থাপন প্রকল্প, বিসিক মুদ্রণ শিল্পনগরী, সিলেট সুনামগঞ্জ সড়ক উন্নয়ন এবং রুমা-বগালেক-কেওক্রাডাং সড়ক উন্নয়ন ১ম পর্যায় নির্মাণ প্রকল্প।
প্রেস ব্রিফিংয়ে পরিকল্পনা বিভাগের সচিব তারিক উল ইসলাম, আইএমইডি সচিব ফরিদ উদ্দিন আহম্মদ চৌধুরী, পরিসংখ্যান বিভাগের সচিব কানিজ ফাতেমা এবং পরিকল্পনা কমিশনের সদস্যগণ উপস্থতি ছিলেন।