ঢাকা, এপ্রিল ২৮, ২০২৪, ১৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৮:০০:৪১

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

কংগ্রেসওমেন তুলসী গেবার্ড এর সাথে নিউ ইয়র্ক হিন্দু নেতৃবৃন্দের সাক্ষাত, স্বারকলিপি প্রদান

| ৪ জ্যৈষ্ঠ ১৪২৩ | Wednesday, May 18, 2016

নিউ ইয়র্ক: গত রবিবাব্র ১৫ই মে যুক্তরাষ্ট্র কংগ্রেসের একমাত্র হিন্দু সদস্যা হাওয়াই অঙ্গরাজ্য় থেকে নির্বাচিত কংগ্রেস ওমেন  তুলসী গেবার্ড এর কাছে  একটি স্বারকলিপি  প্রদান করেছেন নিউ ইয়র্কে বসবাস রত বাংলাদেশী হিন্দু নেতৃবৃন্দ। স্মারকলিপিতে বাংলাদেশের হিন্দু সম্প্রদায় ও অন্য়ান্য় সংখ্যালঘু ধর্মভুক্ত সম্প্রদায়গুলোর উপর অনবরত সাম্প্রদায়িক আক্রমন, নির্যাতন, নিপীড়ন, সম্পত্তি ও বাড়িঘর জবরদখল, জোরপূর্বক ধর্মান্তরকরণ, অপহরণ ও ধর্ষণ, দেশত্যাগের হুমকি ও বিতারনের মত মানবাধিকার লঙ্ঘনের নানাবিধ ঘটনাবলী তুলে ধরা হয়. স্মারকলিপিতে আরও উল্লেখ করা হয় যে বাংলাদেশ এখন জঙ্গী মৌলবাদীদের অভয়ারন্যে পরিনত হয়েছে এবং নির্বিচারে সংখালঘুদের জানমালের উপর আক্রমন চালাচ্ছে। দেশের সরকারগুলো এই আক্রমন ও নির্যাতনের ব্যাপারে  বরাবরই নীরব থেকেছে এমনকি অধিকাংশ ক্ষেত্রে আক্রমনে সমর্থন ও আক্রমনকারীদের আশ্রয় ও প্রশ্রয় দিয়েছে।

স্মারকলিপিতে আরও উল্লেখ করা হয় যে, স্বাধীনতা উত্তর বাংলাদেশ থেকে কম পক্ষে দেড় কোটি হিন্দু জনগোষ্ঠি হারিয়ে গেছে এবং তাদের সংখ্যা ১৯৭১ সালে ১৮% থেকে বর্তমানে ৯% এ ঠেকেছে। স্মারকলিপিতে আশংকা প্রকাশ করা হয় যে, এভাবে চলতে থাকলে বাংলাদেশ অতি অল্প সময়ের মধ্যেই পাকিস্তানের ন্যায় হিন্দু শুন্য হয়ে পড়বে এবং এর প্রভাবে আঞ্চলিক ও আন্তর্জাতিক নিরাপত্তা বিঘ্নিত হবে এবং সন্ত্রাসের শেকড় শক্ত সতর্কতা ব্যক্ত করা হয় এবং যুক্তরাষ্ট্র সহ আন্তর্জাতিক সম্প্রদায়ের হস্তক্ষেপ চাওয়া হয়.

ইতিপূর্বে, গত বৃহস্পতিবার গায়েনীজ ও শিখ অধ্যুষিত রীচমন্ড হিলের রীচি রীচ কনভেনসন সেন্টারে কংগ্রেসওমেন  তুলসী গেবার্ড এর সাথে সাক্ষাত করে একই বক্তব্য তুলে ধরেন প্রবাসী হিন্দু নেতৃবৃন্দ। প্রায় দুই ঘন্টা ব্যাপী অন্তরঙ বৈঠকে উপস্থিত ছিলেন আমেরিকান বাঙালি হিন্দু ফাউন্ডেশন এর  ড : দিলীপ নাথ, শ্যামলেন্দু চক্রবর্তী, ওম শক্তি মন্দিরের প্রতিষ্ঠাতা গৌরাঙ্গ কুন্ড, হিন্দু কাউন্সিল অব নর্থ আমেরিকার প্রবীর রায়, বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের ড: টমাস দুলু রায় ও প্রদীপ দাস, হিন্দু  কাউন্সিল অব নর্থ আমেরিকার প্রনবেন্দু চক্রবর্তী, দীপা নাথ  ও আল্পনা চক্রবর্তী।

বাংলাদেশের হিন্দুদের স্বার্থ ও নিরাপত্তার ব্যাপারে যুক্তরাষ্ট্র প্রতিনিধি পরিষদে কংগ্রেসওমেন তুলসী গেবার্ড এর বলিষ্ট ভূমিকায় সন্তোষ প্রকাশ করে নেতৃবৃন্দ তাকে ধন্যবাদ জ্ঞাপন করেন এবং বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানান। তাছাড়াও, বৃহৎ পরিসরে নিউ ইয়র্কে বসবাসকারী বাংলাদেশী হিন্দুদের সাথে একটি মত-বিনিময় অনুষ্ঠান ও সান্ধ্য়ভোজে কংগ্রেসওমেনকে  আমন্ত্রণ  জানান নেতৃবৃন্দ। কংগ্রেসওমেন জানান প্রাইমারি নির্বাচন শেষ হলে তিনি শীঘ্রই বাংলাদেশী হিন্দু কম্যুনিটির সাথে বসবেন। এই সময় তিনি অদূর ভবিষ্যতে প্রস্তাবিত বাংলদেশ সফর নিয়েও কথা বলেন এবং যুক্তরাষ্ট্র থেকে তার সাথে সম্ভাব্য় একটি টিম নিয়ে যাবার ইচ্ছা পোষণ করেন। তাছাড়া তিনি কংগ্রেসে বাংলাদেশের উপর একটি বিল উত্থাপনের উপর কাজ করছেন বলে জানান। বর্তমানে বাংলাদেশে গলা কাটার হিড়িক সম্পর্কে তিনি গভীর উদ্বেগ প্রকাশ করেন এবং সংখ্যালঘুদের নিরাপত্তা বিধানে যুক্তরাষ্ট্র ও বাংলাদেশ সরকারের উপর চাপ প্রয়োগের ব্যাপারে সম্ভাব্য় সব কিছু করবেন বলে আশ্বাস প্রদান করেন।