ঢাকা, এপ্রিল ২৭, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৪:৩২:৫৪

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

ইস্কনের উদ্যোগে না,গঞ্জে শ্রী শ্রী জগন্নাথদেবের উল্টো রথযাত্রা অনুষ্ঠিত।

| ৭ শ্রাবণ ১৪২৫ | Sunday, July 22, 2018

২২ জুলাই-সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের উল্টো রথযাত্রা উৎসব শনিবার (১৪ জুলাই) থেকে শুরু হয়ে আজ ২২ জুলাই উল্টোরথ যাত্রার মধ্য দিয়ে এ উৎসবের সমাপ্তি হল। এ উপলক্ষে হিন্দু ধর্মালম্বী সংগঠন মন্দির নানা মাঙ্গলিক অনুষ্ঠানেরআয়োজন করে। আন্তজার্তিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইস্কন) নাঃগঞ্জ রথ যাত্রা উপলক্ষে ৯দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে। গত ৬ বছরের মত এবারও রথযাত্রা উৎসব অনুষ্ঠিত হচ্ছে দেওভোগ আখড়ায়। শনিবার সকালে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে শুরু হয় রথযাত্রার অনুষ্ঠান।

অন্যায় অত্যাচার অবিচারের বিরুদ্ধে সত্য কথা বলবো : আইভী

তদ্বোপলক্ষে দুপুরে শহরের নিতাইগঞ্জের বলদেব জিউর মন্দিরের সামনে শ্রী শ্রী রাধাগোবিন্দ মন্দির ইস্কন এক আলোচনা সভার আয়োজন করেন। উক্ত অনুষ্ঠানে আন্তর্জাতিক কৃষ্ণভাবনামৃত সংঘ (ইস্কন) এর সিনিয়র ভক্ত ডা. দিলীপ কুমার দাসের সভাপতিত্বে প্রধান অতিথী হিসেবে উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী,নারায়ণগঞ্জ জেলা আওয়ামীলীগের সহ-সভাপতি আদিনাথ বসু, সিটি করপোরেশনের ১৫নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস, শ্রীশ্রী রাধাগোবিন্দ মন্দিরের অধ্যক্ষ শ্রীপাদ হংসকৃষ্ণ দাস ব্রহ্মচারী, হিন্দু হেরিটেজ ফাউন্ডেশনের সেক্রটারী জেনারেল মানিক চন্দ্র সরকার প্রমুখ।রথযাত্রার অনুষ্ঠানে সেচ্ছাসেবক হিসেবে সেববাদান করেন হিন্দু হেরিটেজ ফাউন্ডেশনের যুব ও ছাত্র ফোরামের নেতৃবৃন্দ।

Image may contain: 14 people, including Bimal Paul, Jnan Ranjan and Manik Chandra Sharkar, people smiling, people standing and outdoor

আলোচনা সভা শেষে মঙ্গল প্রদীপ জ্বলিয়ে রথযাত্রা উৎসবের উদ্বোধন করেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী। পরে বিকালে নিতাইগঞ্জের বলদেব জিউর মন্দির থেকে বর্ণাঢ্য সাজে বিশাল রথে জগন্নাথ দেব, শুভদ্রা ও বলরামের বিগ্রহসহ বিশাল শোভাযাত্রা বের করে।শোভাযাত্রাটি শহরের বঙ্গবন্ধু সড়ক, সলিমুল্লাহ সড়ক, সিরাজদৌল্লাহ সড়ক প্রদর্শন করে দেওভোগ লক্ষী নারায়ন মন্দিরে গিয়ে সমাপ্ত হয়। রথযাত্রা উপলক্ষে আখড়া মন্দিরে মেলা প্রাঙ্গনসহ জেলার বিভিন্ন স্থানে নানা ধর্মীয় অনুষ্ঠান ও মেলা শুরু হয়েছে।

Image may contain: 15 people, including Bipo Ray, Manik Chandra Sharkar, Sree Partha Roy and বর্ণাশ্রমি মিঠু, people smiling, people standing and outdoor

উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথীর বক্ত্যবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেন, আমি বলি আল্লাহ, কেউ বলেন ভগবান আবার কেউ বলেন গড। কিন্তু সব কিছু মিলিয়ে একজন। একের মধ্যে সব একাকার। সেই একজনকে পাওয়ার জন্য আমাদের এতো সাধনা এতো কিছু। তাকে পেতে হলে তাকে সন্তুষ্ট করতে হলে ভালবাসতে হবে মানুষকে। মানুষের পাশে গিয়ে দাঁড়াতে হবে। অত্যাচার অন্যায় অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে। নারায়ণগঞ্জে যে আমাদের সম্প্রতির ভ্রাতৃত্বের যে বন্ধন সেটা বহুপূর্ব থেকে এখানে বিরাজমান। আর আমরা প্রজন্মের পর প্রজন্ম সেটাকে ধরে রেখেছি। এ কৃতিত্ব আমাদের নারায়ণগঞ্জের সকলের। হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ও মুসলিম আমরা সবাই এক হয়ে যে যার উৎসব পালন করছি। আমার জন্মস্থান দেওভোগ সেটা হিন্দু অধ্যুষিত এলাকা।

আমি দেখেছি বাবা, দাদা থেকে সবার সঙ্গে যে সম্পর্ক সেটা আমাদের মা বাবা ভাই বোনের মতোই। এখানে বিভক্তি করার মতো কিছু নাই যে কে কোন ধর্মের। আমি সেই মানবতায় বিশ্বাসী এবং সেই মানবতার ধর্মেই আমি বিশ্বাসী। আমাকে ছোট বেলায় আমার বাবা সেই শিক্ষাই দিয়েছে মানব ধর্মের কথা। আমি এখনও সেই ধর্মেই বিশ্বাসী।  তিনি আরো বলেন, জগতে যারাই এসেছেন সেটা যেই ধর্মেই আসুক না কেনো, হিন্দু, মুসলিম বা অন্য ধর্মে। এ বিশ্ব নিয়ে যিনি খেলেছেন যার সৃষ্টি এ বিশ্ব তার বার্তা নিয়েই আমাদের মধ্যে এসেছেন।

আমাদের বুঝানোর জন্য, সঠিক পথ দেখানোর জন্য, সরল পথ দেখানোর জন্য ও মানবতার কথা বলার জন্য। শ্রীকৃষ্ণের অপর নাম জগন্নাথ আবার তারই অপর নাম গৌরাঙ্গ। এ যে তারা বিভিন্ন নামে আসে, বিভিন্ন ভাবে আসে, বিভিন্ন ফরমে আসে। কেন আসে? মানুষের কাছে আসে মানুষকে দীক্ষা দেওয়ার জন্য মানুষকে শিক্ষা দেওয়ার জন্য। প্রত্যেক ধর্মে এ মহাপুরুষরা যত উপরে উঠেছেন নবী রসুল বলেন, শ্রীকৃষ্ণ বলেন, তাদের কাছে কোন জাতপাত বা ধর্ম নাই। তাদের কাছে মানুষ আর মানুষ। মানুষের সেবা করাই যেন তাদের ধর্ম। তারা সেই ভাবেই দীক্ষা দিয়ে যায় সকলকে। আমি সেই দীক্ষায় দীক্ষিত হতে চাই আপনাদের কাছ থেকে শিখে যেখানে শুধু মানুষের জয় গান, মানুষের কল্যাণ, মানুষের মধ্যে কোন ভেদাভেদ থাকবে না। আর আমি তাদের পাশেই থাকতে চাই এবং তাদের হয়ে সেবা করতে চাই। সেবা করতে চাই আপনাদের আর আপনাদের সেবা করে এ প্রভুকে পেতে চাই যিনি এ বিশ্ব ভ্রমা- সৃষ্টি করেছেন তৈরি করেছেন সেই মহান আল্লাহকে। আল্লাহ সৃষ্টি করেছে এ পৃথিবীকে।

আমি বলি আল্লাহ, কেউ বলেন ভগবান আবার কেউ বলেন গড। কিন্তু সব কিছু মিলিয়ে একজন। একের মধ্যে সব একাকার। সেই একজনকে পাওয়ার জন্য আমাদের এতো সাধনা এতো কিছু। তাকে পেতে হলে তাকে সন্তুষ্ট করতে হলে ভালোবাসতে হবে মানুষকে। মানুষের পাশে গিয়ে দাঁড়াতে হবে। অত্যাচার অন্যায় অবিচারের বিরুদ্ধে রুখে দাঁড়াতে হবে।  ইসকনের উদ্দেশ্যে মেয়র আইভী বলেন, আমরা অন্যায়, অত্যাচার, অবিচারের বিরুদ্ধে সত্য কথা বলবো। মানুষ মানুষকে ভালোবাসবো। এ ভালোবাসা সৃষ্টি করার জন্য ইসকনের যে দায়িত্ব আপনার সেটা সঠিক ভাবে পালন করবেন।  নগরবাসীর কল্যান কামনা করে আইভী বলেন, কল্যান করুক প্রভু আমাদের সকলকে। মহান সৃষ্টিকর্তা আমাদের নারায়ণগঞ্জবাসীকে জুলুমের হাত থেকে, অবিচারের হাত থেকে, অন্যায়ের হাত থেকে রক্ষা করুক। আমাদের এ নারায়ণগঞ্জে শান্তি বর্ষিত হোক।