ঢাকা, মে ২, ২০২৪, ১৯ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২৩:১৮:২৮

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

ইলিশ ধরে বরগুনার ১৯ জেলে কারাগারে

| ২৮ আশ্বিন ১৪২৩ | Thursday, October 13, 2016

Image result for ইলিশ ধরে বরগুনার ১৯ জেলে কারাগারে

প্রজনন মৌসুমে সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইলিশ শিকারের দায়ে বরগুনার ১৬ জেলেকে দুই বছর করে কারাদণ্ড দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত।

একই অপরাধে আরো তিন জেলেকে এক মাসের কারাদণ্ড দিয়েছেন আদালত। একজনের অপরাধ প্রমাণিত না হওয়ায় তাঁকে খালাস দেওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার কোস্ট গার্ড জেলেদের ধরে পাথরঘাটার উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রবিউল ইসলাম ভ্রাম্যমাণ আদালতের কাছে হস্তান্তর করে।

দুই বছরের দণ্ডপ্রাপ্ত জেলেরা হলেন মো. রাসেল (২৪), মো. দুলাল হোসেন (৪৫), কামাল হোসেন (৩৪), মামুন (১৮), মো. হাসান (২০), পান্না মোল্লা (৩০), মো. জসিম (১৮), মো. সাইফুল (১৮), আবুল কাসেম (৩৫), মো. আবু তালেব (৩০), মো. আয়নাল ঘরামী (৫০), মো. স্বপন (৩২), মো. বেলাল (৩০), মো. মোস্তফ কামাল (৩০), শাহ জালাল (১৮), আবদুস সালাম (৩০)।

এ ছাড়া রুবেল হোসেন (১৫), আবুল বাশার (১৫) ও মো. হাসানকে (১৫) এক মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দিয়েছেন ভ্রাম্যমাণ আদালত। আর মো. সরোয়ারকে (১৪) অব্যাহতি দেওয়া হয়েছে।

ভ্রাম্যমাণ আদালতের বিচারক ও পাথরঘাটার ইউএনও মো. রবিউল ইসলাম বলেন, প্রাপ্তবয়স্ক সব জেলেকে দুই বছর করে কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে। অপরদিকে রুবেল, আবুল বাশার ও হাসানের বয়স ১৮ বছরের কম বলা হলেও ওদের শারীরিক গঠন দেখে বয়স বেশি মনে হচ্ছে, তাই তাদের এক মাসের বিনাশ্রম কারাদণ্ডাদেশ দেওয়া হয়েছে।

পাথরঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জিয়াউল হক বলেন, দণ্ডাদেশপ্রাপ্তদের বরগুনা জেলা কারাগারে পাঠানোর প্রস্তুতি চলছে।

এর আগে বৃহস্পতিবার সকাল ৮টার দিকে কোস্টগার্ড পাথরঘাটা স্টেশনের কমান্ডার মো. হাসানুর রহমানের নেতৃত্বে অভিযান চালিয়ে লালদিয়ার চর এলাকা থেকে দুটি ট্রলার ও তিন লাখ মিটার জালসহ ২০ জেলেকে আটক করে কোস্টগার্ড।

প্রজনন মৌসুমে মা ইলিশ রক্ষায় ১২ অক্টোবর থেকে আগামী ২ নভেম্বর পর্যন্ত দেশের ২৭ জেলায় নদ-নদীতে জাল ফেলা নিষিদ্ধ করেছে সরকার। এ সময়ে জেলেদের ভর্তুকি হিসেবে ৪০ কেজি করে চাল বরাদ্দ দিয়েছে।