ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২০:৩৪:৪৩

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে ১৫ শতাংশ পরিবার পুরুষ শূন্য

| ৯ অগ্রহায়ন ১৪২৪ | Thursday, November 23, 2017

কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মধ্যে ১৫ শতাংশ পরিবার পুরুষ শূন্য। এসব পরিবারের প্রধান হিসেবে কাজ করছেন নারীরা। একই সঙ্গে ৫ হাজার শিশু রয়েছে যারা পরিবারের প্রধান হিসেবে কাজ করছ

বুধবার রাতে কক্সবাজারের আয়োজিত এক সংবাদ সম্মেলনে এমন তথ্য জানিয়েছেন, জাতিসংঘের শরাণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআর এর সিনিয়র ইমারজেন্সি কোঅরডিনেটর লুইস অবিন।

নতুনও পুরাতন রোহিঙ্গাদের মধ্যে তাদের সংস্থার এক নিজস্ব জরিপে এ তথ্য উঠে এসেছে।

ইউএনএইচসিআর এর সিনিয়র ইমারজেন্সি কোঅরডিনেটর লুইস অবিন জানান, ইতিমধ্যে এক লাখ ৭২ হাজার পরিবারের সাথে আলাপ করেছে। যেখানে ৭ লাখ ৪৫ হাজারের বেশি মানুষ রয়েছে। এসব পরিবারের মধ্যে পুরুষ শূন্য এবং শিশু-নারী পরিবার প্রধান পাওয়া গেছে। পুরুষ শূন্য পরিবারের মধ্যে কেউ নিখোঁজ, কেউ হত্যা শিকার, কেউ পরিবার বিচ্ছেদ।

সংস্থার এ কর্মকর্তা রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশে সকল ভূমিকার প্রশংসা করেন এবং বলেন, বিশ্বের কাছে বাংলাদেশ একটি গৌরবেরর দেশ হিসেবে রয়েছে। রোহিঙ্গা বসবাসের উপযোগী হলে যে কোন স্থানে রোহিঙ্গাদের পূর্ণবাসনে তাদের কোন সমস্যা নেই।

এসময় সংস্থার সিনিয়ন মূখপাত্র আবু আসকি, বাংলাদেশের মূখপাত্র মিত্রা সুরিনু, জোসেফ ত্রিপুরা উপস্থিত ছিলেন