ঢাকা, মার্চ ১৯, ২০২৪, ৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ২০:০১:৫৮

এ পাতার অন্যান্য সংবাদ

কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই : সংসদে প্রধানমন্ত্রী রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে : প্রধানমন্ত্রী দিনের তাপমাত্রা বাড়তে পারে বিরোধীদলীয় নেতা গোলাম মোহাম্মদ কাদের ও উপনেতা আনিসুল ইসলাম রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী

আজ সম্মানসূচক ডি.লিট পাচ্ছেন শেখ হাসিনা

| ১২ জ্যৈষ্ঠ ১৪২৫ | Saturday, May 26, 2018

 

ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের আসানসোলে কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় থেকে ডি.লিট ডিগ্রি গ্রহণ করবেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ শনিবার এক বিশেষ সমাবর্তন অনুষ্ঠানে তাঁকে সম্মানসূচক এ ডিগ্রি দেওয়া হবে।

বার্তা সংস্থা বাসস জানায়, শেখ হাসিনা অনুষ্ঠানে ভাষণ দেবেন এবং মেধাবী শিক্ষার্থীদের মাঝে স্বর্ণপদক বিতরণ করবেন।

গতকাল শুক্রবার প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির আমন্ত্রণে দুদিনের সরকারি সফরে পশ্চিমবঙ্গে যান।

সেখানে শান্তিনিকেতনে বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ে ‘বাংলাদেশ ভবন’ উদ্বোধন করেন শেখ হাসিনা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এ সময় উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উদ্বোধন শেষে শেখ হাসিনা কবিগুরু রবীন্দ্রনাথকে স্মরণ করে বলেন, ‘কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের শান্তিনিকেতন শুধু পশ্চিমবাংলার নয়। দুই দেশের। রবীন্দ্রনাথ শুধু ভারতের নয়, বাংলাদেশেরও। নজরুলও দুই দেশের।’

পরে কলকাতার তাজ বেঙ্গল হোটেলের ম্যান্ডারিং কক্ষে কলকাতার ব্যবসায়ী নেতারা প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। এ সময় শেখ হাসিনা বলেন, দেশের আরো উন্নয়নে ভারতীয় বিনিয়োগকে বাংলাদেশ স্বাগত জানায়। একইসঙ্গে তিনি বাংলাদেশি বিনিয়োগকারীদের ভারতে বিনিয়োগে বিশেষ করে যৌথ উদ্যোগের সুবিধা দিতে সেই দেশের সরকারের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এতে উভয় দেশ লাভবান হবে।

এ ছাড়া গতকাল বিকেলেই জোড়াসাঁকোর ঠাকুরবাড়ি পরিদর্শন করেন শেখ হাসিনা। পরিদর্শনের সময় প্রধানমন্ত্রী সেখানে বাংলাদেশ গ্যালারি তৈরির প্রতিশ্রুতি দেন। শেখ হাসিনা রবীন্দ্রনাথ ঠাকুরের ভাস্কর্যে শ্রদ্ধা নিবেদন করেন এবং চীন-জাপান গ্যালারি ও রবীন্দ্র মিউজিয়ামসহ পুরো ভবনটি ঘুরে দেখেন। এ সময় বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানা ও সংস্কৃতিবিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর প্রধানমন্ত্রীর সঙ্গে ছিলেন। কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুর জোড়াসাঁকোর এই ঠাকুরবাড়িতে জন্মগ্রহণ করেন এবং এখানেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।