ঢাকা, মে ৬, ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১১:২২:৩৩

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

আগামী বছর হজ গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধন কার্যক্রম শিগগিরই শুরু হবে : ধর্মমন্ত্রী

| ১ পৌষ ১৪২৩ | Thursday, December 15, 2016

ঢাকা : ধর্মমন্ত্রী অধ্যক্ষ মতিউর রহমান বলেছেন, ২০১৭ সালে হজ-গমনেচ্ছুদের প্রাক-নিবন্ধন কার্যক্রম খুব শিগগিরই শুরু হবে।
চলতি ২০১৬ সালে প্রায় এক লাখ চল্লিশ হাজার হজযাত্রী হজের নিবন্ধন করতে পেরেছিলেন উল্লেখ করে তিনি বলেন, এদের মধ্যে হজ ব্যবস্থাপনার সদস্যসহ মোট এক লাখ এক হাজার আটশ’ উনত্রিশ জন হজ করতে পেরেছেন।
মন্ত্রী বলেন, নিবন্ধন করা সত্ত্বেও যারা এ বছর হজে যেতে পারেননি ২০১৭ সালে হজ-গমনে তাদের অগ্রাধিকার দেয়া হবে।
অধ্যক্ষ মতিউর রহমান আজ বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে হজ এজেন্সিজ এসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) আয়োজিত ১০ম হজ ও ওমরাহ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে এসব কথা বলেন।
তিনি হজ ও ওমরাহ মেলা’কে হজযাত্রী ও এজেন্সিসমূহের মধ্যে সরাসরি যোগাযোগের একটি অনন্য মাধ্যম হিসেবে অভিহিত করে বলেন, মেলায় এসে হজযাত্রীগণ হজের বিভিন্ন সেবা সম্বন্ধে সম্যক ধারণা পায়। এ থেকে তারা তাদের পছন্দসই এজেন্সির মাধ্যমে হজে গমনের বিষয়ে সিদ্ধান্ত নিতে পারেন। এতে করে হজযাত্রীগণ মধ্যসত্ত্বভোগী দালালদের হাত থেকে রেহাই পাবেন এবং চুক্তিকৃত সেবা লাভ করতে পারেন।
মন্ত্রী বলেন,এছাড়াও মেলায় হজযাত্রীগণ, ব্যাংক ও আইটিসেবাসহ নানাবিধ বিষয় সম্পর্কে অবহিত হতে পারেন।
তিনি জানান, সৌদি কর্তৃপক্ষের ডিজিটাল হজ ব্যবস্থাপনার সাথে সমন্বয় করে বাংলাদেশের হজ ব্যবস্থাপনাকে ডিজিটাল হজ ব্যবস্থাপনায় রূপান্তরিত করা হয়েছে।
ধর্মমন্ত্রী বলেন,হজ ব্যবস্থাপনাকে স্বচ্ছ, জবাবদিহি এবং গতিশীল করার লক্ষ্যে ২০১৬ প্রথমবার ন্যায় প্রাক-নিবন্ধন পদ্ধতি চালু করা হয়। ।
তিনি বলেন, হজযাত্রীদের পরিবহন, আবাসন, যাতায়াতসহ বিভিন্ন সুযোগ-সুবিধা উন্নতকরণের লক্ষ্যে ইতোমধ্যে বিভিন্ন পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। এ ছাড়াও ২০১৭ সালে বাংলাদেশী হজযাত্রীদের সংখ্যা বাড়ানোর বিষয়েও সৌদি কর্তৃপক্ষের সাথে আলোচনা করা হবে।
ধর্মমন্ত্রী বলেন, হজযাত্রীরা আল্লাহর ঘরের মেহমান। সারা জীবনের কষ্টার্জিত সঞ্চিত সম্পদ ও স্বপ্নকে সামনে রেখে হজে যাওয়ার জন্য এজেন্সিসমূহের সাহায্য গ্রহণ করে থাকেন। ফলে এসব আল্লাহর ঘরের মেহমানদের সেবা প্রদানে হজ এজেন্সিসমূহকে সরকারের নীতিমালা অনুসরণ করে চলতে হবে।
হাব সভাপতি ইব্রাহিম বাহারের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় ধর্ম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুল জলিল, হাবের মহাসচিব শেখ মো. আব্দুল¬াহ, হাবের প্রতিষ্ঠাতা সভাপতি ড. মো. ফারুক প্রমুখ বক্তৃতা করেন।
আগামীকাল শুক্রবার পর্যন্ত এ মেলা চলবে।