ঢাকা, এপ্রিল ২৯, ২০২৪, ১৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১০:৪৫:১৪

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

আখেরী মোনাজাতের মধ্যদিয়ে দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমা সমাপ্ত

| ৯ মাঘ ১৪২৩ | Sunday, January 22, 2017

ঢাকা : টঙ্গীর তুরাগ তীরে অনুষ্ঠিতব্য ৫২তম বিশ্ব ইজতেমার দ্বিতীয় পর্ব আজ আখেরী মোনাজাতের মধ্যদিয়ে সমাপ্ত হয়েছে।
মোনাজাতে মুসলিম উম্মাহর শান্তি, ঐক্য, সমৃদ্ধি, ভ্রাতৃত্ববোধ এবং দেশ ও জাতির কল্যাণ কামনা করা হয়।
বিশ্ব ইজতেমার আমীর ও ইজতেমার শীর্ষ মুরুব্বি দিল্লীর মাওলানা মুহাম্মদ সা’দ আখেরী মোনাজাত পরিচালনা করেন।
আজ রোববার বেলা ১১টা ১২ মিনিটি আখেরী মোনাজাত শুরু হয়ে ১১টা ৪৪ মিনিটে শেষ হয়। আখেরী মোনাজাত প্রথম ১৪ মিনিট উর্দু ও ১৮ মিনিট আরবী ভাষায় দোয়া করা হয়।
এর আগে একই স্থানে গত ১৩ জানুয়ারি থেকে ১৫ জানুয়ারি পর্যন্ত প্রথম পর্বের তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা অনুষ্ঠিত হয়। এরপর ৪দিন বিরতি থাকে। প্রথম পর্বে ঢাকা, গাজীপুরসহ ১৭টি জেলার মুসল্লিরা শরীক হন। ২০ জানুয়ারি শুরু হয় দ্বিতীয় পর্ব।
দ্বিতীয় পর্বের আখেরী মোনাজাতে ধর্মপ্রাণ মুসল্লিদের সাথে মোনাজাতে অংশ নেন স্থানীয় সংসদ সদস্য আলহাজ মো: জাহিদ আহসান রাসেল, গাজীপুর সিটি করপোরেশনের ভারপ্রাপ্ত মেয়র আসাদুর রহমান কিরণ, গাজীপুর মহানগরী আওয়ামী লীগের সভাপতি এ্যাডভোকেট আজমত উল্লাহ খান, যুগ্ন-সাধারণ সম্পাদক মতিউর রহমান মতি, গাজীপুরের এসপি হারুন অর রশীদসহ প্রায় ৩৫ থেকে ৪০ লাখ মুসল্লি অংশগ্রহণ করেন।
মোনাজাত চলাকালে ক্ষণেক্ষণে আমিন আমিন ধবনিতে তুরাগ তীর ও তার আশেপাশে প্রায় ৬ থেকে ৭ কিলোমিটার এলাকা মুখরিত হয়ে উঠে। এবছর আখেরী মোনাজাতে বিশ্বের ৯৮টি দেশের দেশী-বিদেশী মুসলমান, তাবলিগ অনুসারীরা এবং ১৭টি জেলার ধর্মপ্রাণ মুসল্লিরা অংশগ্রহণ করেন।
আজ রোববার সকাল ১০টার মধ্যে টঙ্গী তুরাগ পাড়ের সুবিশাল চটের প্যান্ডেল কানায় কানায় পূর্ণ হয়ে যায়। ইজতেমা স্থলের চারপাশসহ ৬ থেকে ৭ কিলোমিটার এলাকা জুড়ে কোথাও তিল ধরনের ঠাঁই ছিল না।
আখেরী মোনাজাতে মুসল্লিদের চলাচলের সুবিধার্থে ঢাকা-ময়মনসিংহ মহাসড়ক, চন্দ্রা ভোগড়া থেকে বিশ্বরোড পর্যন্ত, টঙ্গী-কালিগঞ্জ সড়ক থেকে টঙ্গী স্টেশন রোড পর্যন্ত, আশুলিয়া সাভার সড়ক থেকে উত্তরা-আব্দুল্লাহপুর পর্যন্ত সকল ধরনের গণপরিবহন চলাচল বন্ধ করে দেয়া হয়।
আখেরী মোনাজাত উপলক্ষে টঙ্গী জংশন দিয়ে ১৪টি বিশেষ ট্রেন চলাচল করেছে। পাশাপাশি বিআরটিসি’র ২২৮টি বাস যাতায়াত করে।
দ্বিতীয় পর্বের বিশ্ব ইজতেমায় ২জন মুসল্লি মারা যান। এরা হলেনÑ জয়নাল অবেদীন (৬৯)। তার পিতার নাম মৃত সৈয়দ আলী মুন্সি। তার বাড়ি কিশোরগঞ্জ জেলার কুলিয়ারচড় থানার ডোমারকান্দা গ্রামে। অপর জনের নাম শফিকুল ইসলাম (৩৫)। তিনি মালয়েশিয়া প্রবাসী। তার গ্রামের বাড়ি সিরাজগঞ্জ জেলায়। তিনি ট্রেন থেকে পড়ে গিয়ে গাজীপুরের ধীরাশ্রম এলাকায় মারা যান।
টঙ্গী বিশ্ব ইজতেমার মুরুব্বি মাওলানা প্রকৌশলী গিয়াস উদ্দিন আজ বাসস’কে জানান, আগামী বছর ৫৩তম বিশ্ব ইজতেমা ও জোড় ইজতেমার তারিখ নির্ধারণ করা হয়েছে। ৫৩তম বিশ্ব ইজতেমা প্রথম পর্ব শুরু হবে ২০১৮ সালের ১২ থেকে ১৪ জানুয়ারি। ১৪ জানুয়ারি প্রথম পর্বের তিন দিনব্যাপী বিশ্ব ইজতেমা আখেরী মোনাজাতের মধ্য দিয়ে শেষ হবে। এরপর একটানা ৪দিন বিরতি থাকবে। ১৯ থেকে ২১ জানুয়ারি দ্বিতীয় পর্ব শুরু হবে । ২১ জানুয়ারি ২০১৮ আখেরী মোনাজাতের মধ্য দিয়ে সমাপ্ত হবে ৫৩তম বিশ্ব ইজতেমা সমাপ্ত হবে।
আখেরী মোনাজাত শেষে দেশী-বিদেশী লাখো লাখো ধর্মপ্রাণ মুসল্লিরা ট্রাক, বাস, মোটরসাইকেল, রিক্সা, ট্রেন, নৌকা, পিকআপ ভ্যানসহ বিভিন্ন যানবাহনে করে নিজ নিজ গন্তব্যে ফিরে যেতে দেখা গেছে।