ঢাকা, জানুয়ারী ১৮, ২০২২, ৫ মাঘ ১৪২৮, স্থানীয় সময়: ২২:০৭:১২

এ পাতার অন্যান্য সংবাদ

ইরান পরমাণু কূটনীতি ব্যর্থ হলে প্রস্তুত থাকার নির্দেশ বাইডেনের জেলানস্কিকে টেলিফোনে ‘ইউক্রেনের সার্বভৌমত্ব রক্ষার প্রতিশ্রুতি’ পুনর্ব্যক্ত বাইডেনের বেলজিয়ামের চিড়িয়াখানায় জলহস্তির করোনা শনাক্ত রুশ পর্যবেক্ষণে মার্কিন যুদ্ধজাহাজ, যুদ্ধের আশঙ্কা স্বাধীনতার লড়াইয়ের জন্য বাংলাদেশের জনগণের প্রশংসা ভারতের সেনাপ্রধানের করোনা সংক্রমণ বাড়ায় ইউরোপের বিভিন্ন দেশে কঠোর পদক্ষেপ প্রাপ্তবয়স্ক ও পঞ্চাশোর্ধদের জন্য কভিড বুস্টার ডোজের অনুমোদন যুক্তরাষ্ট্রের বাইডেন-শি বৈঠকের প্রাক্কালে তাইওয়ানকে চাপে রাখা প্রশ্নে চীনকে সতর্ক যুক্তরাষ্ট্রের রাশিয়ায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৯০ লাখ ছাড়ালো সোমবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশন থেকে পৃথিবীতে ফিরবেন ৪ নভোচারি

বেলজিয়ামের চিড়িয়াখানায় জলহস্তির করোনা শনাক্ত

| ২০ অগ্রহায়ন ১৪২৮ | Saturday, December 4, 2021

ব্রাসেলস: বেলজিয়ামের চিড়িয়াখানায় দু’টি জলহস্তির করোনা পজিটিভ পাওয়া গেছে। চিড়িয়াখানার কেয়া টেকার এ ঘোষণা দিয়ে শুক্রবার বলেছেন, দৈত্যাকার প্রাণী গুলো বিপদের মধ্যে রয়েছে বলে মনে হচ্ছে না।
অ্যান্টওয়ার্প চিড়িয়াখানায় টেস্টে এটিই প্রথম কভিড-১৯ সংক্রমণ নয়। মহামারিকালে বাঘ, চিতা ও সিংহ ও বানরের মধ্যে এমন সংক্রমণ হয়েছিল বলে মনে করা হয়।
হারমিয়েন এবং ইমানি নামে ৪১ ও ১৪ বছর বয়সের মা ও মেয়ে জলহস্তি দ’ুটির করোনা পজিটিভ পাওয়া যায়। দর্শনার্থীদের থেকে বিচ্ছিন্ন রাখার জন্য তাদের আলাদা করে রাখা হয়েছে।
চিড়িয়াখানাটিতে গত বছর প্রাণীগুলোর টেস্ট করা হয়েছিল এবং এতে করোনার কোন সংক্রমণ পাওয়া যায়নি। তবে এই শীতে করোনা বৃদ্ধি পাওয়ায় পশু চিকিৎসক ফ্রান্সিস ভারকামেন জলহস্তিগুলোর পরীক্ষা করেছেন।
তিনি বলেন, ‘এই শীতের সময় জলহস্তির কফ পরিষ্কার করা হয়। এ জন্য সতর্কতা হিসেবে ব্যাকটেরিয়া টেস্ট করা হয়। এই নমুনা বেলজিয়ামের ভেটেরিনারি ল্যাবে পাঠানো হয়। এই প্রক্রিয়ায় আমি কভিড-১৯ টেস্টের বাড়তি সিদ্ধান্ত গ্রহন করি। এতেই কভিড শনাক্ত হয়।’
তিনি বলেন, ‘আমি যতদূর জানি, এই প্রজাতির মধ্যে এটিই প্রথম সংক্রমণ। ইতোপূর্বে এই ভাইরাসটি প্রধানত বনমানুষ বা বিড়াল প্রজাতির (বাঘ, সিংহ) মধ্যে সংক্রমণের রিপোর্ট পাওয়া গেছে।