ঢাকা, অক্টোবর ২৬, ২০২১, ১০ কার্তিক ১৪২৮, স্থানীয় সময়: ০২:০৪:১০

এ পাতার অন্যান্য সংবাদ

বাংলাদেশের বিভিন্ন স্থানে পূজা মন্ডপ ও ইস্কন মন্দিরে হামলা ও সাধু হত্যার ঘটনায় ইস্কন প্রধান কার্যালয়ের প্রতিবাদ সভা,সারা বিশ্ব উত্তাল কাবাঘরে সামাজিক দূরত্ব তুলে নেয়া হয়েছে হাইতিতে মার্কিন মিশনারি ও পরিবারের ১৫ সদস্য অপহৃত কাবুলে ড্রোন হামলায় ১০ জন নিরীহ মানুষ হত্যার ক্ষতিপূরণ দেওয়ার প্রস্তাব যুক্তরাষ্ট্রের মিয়ানমারের জান্তা প্রধানকে শীর্ষ সম্মেলনে আমন্ত্রণ জানানো হবে না: আসিয়ান বালিতে আন্তর্জাতিক ফ্লাইট পুনরায় চালু সিরিয়ায় ইসরাইলী বিমান হামলায় ৪ জন নিহত চ্যানেল পাড়ি দিয়ে ব্রিটেনে প্রবেশের চেষ্টা ॥ সহস্রাধিক অভিবাসন প্রত্যাশী উদ্ধার কাবুলে হোটেল নিয়ে নাগরিকদের সতর্ক করলো যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য হত্যার ৩ বছর পর দায়ী ব্যক্তিকে আটকের অনুরোধ খাশোগির স্ত্রীর

চ্যানেল পাড়ি দিয়ে ব্রিটেনে প্রবেশের চেষ্টা ॥ সহস্রাধিক অভিবাসন প্রত্যাশী উদ্ধার

| ২৬ আশ্বিন ১৪২৮ | Monday, October 11, 2021

লন্ডন : ব্রিটেন মাত্র দুইদিনে ইংলিশ চ্যানেল পাড়ি দেয়ার চেষ্টাকালে এক হাজার ১১৫ জন অভিবাসন প্রত্যাশীকে উদ্ধার করেছে কিংবা বাধা দিয়েছে।
দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয় রোববার এ খবর জানায়।
চলতি বছরের শুরুতে ব্রিটেনের ইউরোপীয় ইউনিয়ন ত্যাগের পর অধিক সংখ্যক অভিবাসন প্রত্যাশীর চ্যানেল পাড়ি দেয়ার কারণে যুক্তরাজ্য ও ফ্রান্সের মধ্যে অব্যাহতভাবে উত্তেজনা বাড়ছে।
ব্রিটিশ কর্তৃপক্ষ শনিবার বলেছে, শুক্রবার ১৭ বার অভিযান চালিয়ে ৪৯১ জন এবং পরে আরো ২৩ বার অভিযান চালিয়ে ৬২৪ জনকে উদ্ধার করা হয়েছে।
এদিকে এই দুই দিনে ফ্রান্স ৪১৪ জন অভিবাসন প্রত্যাশীর ব্রিটেন যাওয়া ঠেকিয়ে দিয়েছে।
ফ্রান্স রোববার বলেছে, তারা চ্যানেল পাড়ি দিতে উদ্যোগী হওয়া আরো ৩৪২ জনকে উদ্ধার করেছে।
ব্রিটেনের অভ্যন্তরীণ বার্তা সংস্থা পিএ বলছে, চলতি বছরের শুরু থেকে ছোট্ট নৌকায় করে  ১৭ হাজারেরও বেশি লোক চ্যানেল পাড়ি দিয়ে ব্রিটেনে ঢুকেছে। এ সংখ্যা ২০২০ সালের মোট সংখ্যার দ্বিগুণ।
এ প্রেক্ষাপটে ফ্রান্সের স্বরাষ্ট্র মন্ত্রী গেরাল্ড ডারমানিন শনিবার ইউরোপীয় ইউনিয়ন  ও ব্রিটেনের মধ্যে অভিবাসন চুক্তির আহ্বান জানিয়েছেন।
এদিকে ব্রিটিশ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে অভিবাসন বিষয়ে দেখভালকারী দলের প্রধান ডান ও’মাহোনি বিপদজনকভাবে চ্যানেল পাড়ি দেয়াকে অপ্রত্যাশিত উল্লেখ করে বলেছেন, সরকার তা প্রতিহত করতে বদ্ধপরিকর।