ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:৩০:৩৩

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

‘স্বেচ্ছা রক্তদাতারা ৩৫ শতাংশ নিরাপদ রক্তের চাহিদা মেটান’

| ২৩ চৈত্র ১৪২৪ | Friday, April 6, 2018

ঢাকা : দেশে ৩৫ শতাংশ নিরাপদ রক্তের চাহিদা মেটে স্বেচ্ছা রক্তদাতাদের কাছ থেকে। মাত্র ২ লাখ স্বেচ্ছা রক্তদাতাই নিয়মিত দান করলে দেশের ৬ লাখ ব্যাগ রক্তের চাহিদা পূরণ সম্ভব।
শুক্রবার সকালে রাজধানীর কাকরাইলে ইনস্টিটিউট অব ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স বাংলাদেশ (আইডিইবি) ভবনে কোয়ান্টাম ফাউন্ডেশন আয়োজিত রক্তদাতা সম্মাননা অনুষ্ঠানে বক্তারা এসব কথা জানান।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া। সভাপতিত্ব করেন কোয়ান্টাম স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বোখারী।
অনুষ্ঠানে কমপক্ষে ১০ বার, ২৫ বার এবং ৫০ বার রক্তদান করেছেনÑএমন প্রায় দুইশ’ স্বেচ্ছা রক্তদাতাকে আইডি কার্ড, সার্টিফিকেট, ক্রেস্ট ও পদক দিয়ে সম্মাননা জানানো হয়।
এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভূঁইয়া বলেন, ‘আপনারা যারা রক্তদান করছেন, তাদের জীবন স্বার্থক। কেননা আপনাদের রক্তেই বেঁচে যাচ্ছে অন্যের জীবন।’
স্বাগত বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. এ.বি.এম. ইউনুস। তিনি বলেন, ‘দেশে ৩৫ শতাংশ নিরাপদ রক্তের চাহিদা মেটে স্বেচ্ছা রক্তদাতাদের কাছ থেকে। অথচ মাত্র ২ লাখ স্বেচ্ছা রক্তদাতাই নিয়মিত রক্তদান করলে দেশের ৬ লাখ ব্যাগ রক্তের চাহিদা পূরণ সম্ভব’।
অনুষ্ঠানে নিয়মিত স্বেচ্ছা রক্তদাতাদের পক্ষ থেকে অনুভূতি ব্যক্ত করেন মাহমুদা সুলতানা ও নিয়মিত রক্তগ্রহীতাদের মধ্য থেকে অনুভূতি জানান থ্যালাসেমিয়ায় আক্রান্ত সুমাইয়া আক্তার সিমি।
আয়োজকরা জানান, কোয়ান্টাম ফাউন্ডেশন ২০১৮ সালের জানুয়ারি পর্যন্ত ৯ লাখ ৪৯ হাজার ৩৪৪ ইউনিট রক্ত সরবরাহ করতে সক্ষম হয়েছে।