ঢাকা, এপ্রিল ২৩, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২২:৩৭:৫৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

‘শতভাগ আইএস নির্মূলের’ ঘোষণা দেবেন ট্রাম্প

| ২৫ মাঘ ১৪২৫ | Thursday, February 7, 2019

 

আগামী সপ্তাহের মধ্যেই ইরাক ও সিরিয়া আইএসমুক্ত হবে বলে বুধবার ওয়াশিংটনে এক সম্মেলনে ঘোষণা দেন ডোনাল্ড ট্রাম্প। ছবি : সংগৃহীত

আগামী সপ্তাহের মধ্যেই ইরাক ও সিরিয়া ভূখণ্ড থেকে আন্তর্জাতিক জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস) নির্মূল হতে যাচ্ছে বলে ঘোষণা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

গতকাল বুধবার ওয়াশিংটনে আইএস নির্মূলে যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন যৌথ অংশীদারদের অংশগ্রহণে আয়োজিত এক সম্মেলনে ট্রাম্প এ কথা জানান। আজ বৃহস্পতিবার বিবিসিতে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ কথা জানা যায়।

সম্মেলনে ট্রাম্প বলেন, ‘এটা ঘোষণা করা যায় যে, আগামী সপ্তাহের কোনো এক সময় আমরা শতভাগ বিজয় অর্জন করব।’ তারপরও তিনি আনুষ্ঠানিক ঘোষণা আসা পর্যন্ত অপেক্ষা করতে চান বলে জানান।

এ মুহূর্তে সিরিয়ায় আইএসের দখলে দুই বর্গমাইলেরও কম জায়গা আছে বলে মার্কিন সেনাদের দাবি।

এর আগে গত বছরের ডিসেম্বরে সিরিয়া থেকে মার্কিন সেনা ফিরিয়ে নেওয়ার ব্যাপারে এক ঘোষণা দেন ট্রাম্প। ওই ঘোষণার জন্য সে সময় তিনি জোটবদ্ধ অন্য দেশ ছাড়াও নিজ দল রিপাবলিকানদের তীব্র সমালোচনার শিকার হন। তার পরিপ্রেক্ষিতে পরবর্তী সময়ে সেনা প্রত্যাহারে ধীরগতি লক্ষ করা যায়।

২০১৪ সালে আইএস নির্মূলে আন্তর্জাতিক জোট গঠন করা হয়। বর্তমানে ৭৪টি দেশ ও পাঁচটি আন্তর্জাতিক সংস্থা এ জোটের অংশ।