ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ০১:০৬:৪২

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

‘মেক ইন ইন্ডিয়া’, চিনের শিল্পমহলের কাছে আর্জি মোদির

| ২ জ্যৈষ্ঠ ১৪২২ | Saturday, May 16, 2015

সূত্র-ওয়েব ডেস্ক, এবিপি আনন্দ

সাংহাই: বাণিজ্য সম্পর্কে ভারতের আগ্রহের কথা চিনের শিল্পপতিদের কাছে তুলে ধরলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি জানালেন, ভারতে ব্যবসার অনুকূল পরিবেশ গড়ে তোলার ধারাবাহিক চেষ্টা করা হচ্ছে এবং ব্যবসায়িক কাজকর্ম আরও বেশি সহজ করার উদ্যোগও নেওয়া হয়েছে। ইন্দো-চিন বিজনেস ফোরামে শনিবার চিনা শিল্পপতিদের কাছে ‘মেক ইন ইন্ডিয়া’-র পরিকল্পনার প্রসঙ্গ উত্থাপন করে লগ্নির আর্জি জানিয়েছেন মোদী।ওই ফোরামে ২২০০০ কোটি টাকার প্রায় ২১ টি বাণিজ্যিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে বলে জানা গিয়েছে।

শনিবার চিনের শীর্ষস্থানীয় সংস্থাগুলির সিইও-দের সঙ্গে বৈঠকে ‘মেক ইন ইন্ডিয়া’ প্রোগ্রামে যোগ দিতে আমন্ত্রণ জানান মোদী। এঁদের মধ্যে ছিলেন আলিবাবার সিইও জ্যাক মা, জিয়াওমির প্রেসিডেন্ট প্রমুখ।

বিদেশমন্ত্রকের মুখপাত্র বিকাশ স্বরূপ টুইটারে জানিয়েছেন,আমি আপনাদের বলতে এসেছি, ‘মেক ইন ইন্ডিয়া’। মোদী আরও বলেছেন, চিনের শিল্পমহলের জন্য ভারত এক ঐতিহাসিক সুযোগ করে দিয়েছে। তিনি বলেছেন, আপনারা সারা বিশ্বের কারখানা। আর আমাদের রয়েছে কাঁচামালের প্রাচুর্য। কাজেই আমরা যৌথ উদ্যোগে উভয় দেশের মানুষের অগ্রগতি ও সমৃদ্ধি আনতে পারি।

মোদী চিনা শিল্পপতিদের বলেছেন, ভারত ও চিন এক হলে দুটি দেশ এক্ষেত্রে বিশ্বের কাছেও নতুন কিছু পৌঁছে দিতে পারে।

তিনি আরও বলেছেন, ভারত ও চিনের বন্ধুত্বপূর্ণ অংশীদারিত্ব এই অঞ্চলের আর্থিক উন্নতি ও রাজনৈতিক স্থিতিশীলতার জন্য অত্যন্ত প্রয়োজনীয়।পারস্পরিক স্বার্থে একযোগে কাজ করার আর্জিও জানিয়েছেন প্রধানমন্ত্রী।

মোদী আরও বলেছেন, ভারত চিনকে সমস্ত দিক দিয়েই সাহায্যের হাত বাড়িয়ে দেবে।

মোদী বলেছেন, ভারতে উত্পাদন করার ক্ষেত্রে শিল্পপতিদের উত্সাহিত করা হবে। এতে দেশের তরুণদের কর্মসংস্থানের সুযোগ সৃষ্টি হবে।