ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৪:১০:৩৭

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

৮০০ বছরেরও বেশি সময় পর প্রাণ ফিরে পেল ঐতিহাসিক নালন্দা বিশ্ববিদ্যালয়

| ২৩ ভাদ্র ১৪২১ | Sunday, September 7, 2014

৮০০ বছর পর নালন্দা বিশ্ববিদ্যালয়ে ক্লাস শুরু

 

আজ সোমবার স্বল্পপরিসরে কয়েকটি বিষয়ের ক্লাস শুরুর মাধ্যমে দ্বিতীয় যাত্রা করল ইতিহাসের অন্যতম শ্রেষ্ঠ এই প্রাচীন বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. গোপা সবরওয়াল বলেন, ‘কোনো আয়োজন ছাড়াই আজ থেকে ১১ জন শিক্ষক এবং ১৫ শিক্ষার্থী নিয়ে আমরা শ্রেণি কার্যক্রম শুরু করেছি।’

বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা ১ হাজার ৪০০ আবেদনের মধ্য থেকে এই ১৫ শিক্ষার্থীকে বেছে নেওয়া হয়েছে বলে জানান উপাচার্য।

আজ সকাল ৯টা থেকে ইকোলজি অ্যান্ড এনভায়রোমেন্টাল স্টাডিজ এবং ইতিহাস বিভাগের শিক্ষার্থীদের নিয়ে পাঠ-কার্যক্রম শুরু হয়।

তবে পূর্ণাঙ্গভাবে চালু হওয়ার পর মোট সাতটি অনুষদে শিক্ষা দেওয়া হবে নালন্দায়। প্রতি অনুষদে সর্বোচ্চ ২০ জন শিক্ষার্থী ভর্তি হওয়ার সুযোগ পাবেন।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য জানান, ১৪ সেপ্টেম্বর ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন। সেদিন বর্ণাঢ্য এক আয়োজনের মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করা হবে।

পূর্বভারতের বিহার রাজ্যের রাজগির অঞ্চলে অবস্থিত প্রাচীন বিশ্ববিদ্যালয়ের ধ্বংসাবশেষ পাওয়া গেছে যে এলাকায়, সেখান থেকে মাত্র ১০ কিলোমিটার দূরে ৪৫৫ একর জায়গায় গড়ে তোলা হচ্ছে নতুন ক্যাম্পাস। এখনও অবশ্য শেষ হয়নি নির্মাণকাজ।

২০০৬ সালে ঐতিহাসিক নালন্দা বিশ্ববিদ্যালয়টি নতুন করে চালু করার প্রস্তাব করেন ভারতের তখনকার রাষ্ট্রপতি এপিজে আব্দুল কালাম।

সেই প্রস্তাবনা অনুযায়ী বিশ্ববিদ্যালয়টি নতুন করে চালুর উদ্যোগ নেওয়া হয়। এতে ভারতের সঙ্গে যোগ দেয় আরো কয়েকটি দেশ।

১০ বছরের পরিকল্পনা অনুযায়ী নতুন নালন্দার জন্য ২ হাজার ৭০০ কোটি রুপি বরাদ্দ করেছে ভারত সরকার। বিশ্ববিদ্যালয়ের জন্য সিঙ্গাপুর ৫০ লাখ ও অস্ট্রেলিয়া ১০ লাখ ডলার দিয়েছে। ১ লাখ ডলার দিয়েছেন ভারতে নিযুক্ত থাইল্যান্ডের রাষ্ট্রদূত। লাইব্রেরি তৈরির জন্য চীন দিয়েছে ১ লাখ ডলার।

বিশ্ববিদ্যালয়ের গভর্নিং কমিটির সভাপতি করা হয়েছে নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেনকে।

ইতিহাসবিদদের মতে, ৪২৭ থেকে ১১৯৭ খ্রিস্টাব্দে নালন্দা ছিল একটি প্রসিদ্ধ বৌদ্ধ শিক্ষাকেন্দ্র। গুপ্ত সম্রাট কুমারগুপ্তের (৪১৫-৫৫) রাজত্বকালে নালন্দা মহাবিহারের বিকাশলাভ ঘটে। চীন, গ্রিস ও পারস্য থেকে শিক্ষার্থীরা এখানে পড়াশোনা করতে আসতেন। ১১৯৩ খ্রিষ্টাব্দে তুর্কি মুসলমান বখতিয়ার খিলজির আক্রমণে নালন্দা মহাবিহার ধ্বংস হয়ে যায়।