ঢাকা, এপ্রিল ২৪, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৭:৫৯:০৮

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

২১০০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা হবে এক হাজার ১০০ কোটি

| ৫ আশ্বিন ১৪২১ | Saturday, September 20, 2014

 

 

 

 

২১০০ সালের মধ্যে বিশ্বের জনসংখ্যা দাঁড়াবে ১ হাজার ১০০ কোটিতে। এ তথ্য দিয়েছে বার্তা সংস্থা আইএএনএস। সায়েন্স সাময়িকীতে গবেষণাপত্রটি ছাপা হয়েছে।
গবেষকরা বলছেন, বিশ্বে জনসংখ্যা বাড়ার সাথে ক্রমেই জলবায়ু পরিবর্তন, সংক্রামক রোগের প্রাদুর্ভাব ও দারিদ্র্যের হার বাড়াসহ নানা ধরনের সঙ্কট আরও ঘনীভূত হচ্ছে। এশিয়ার বর্তমান জনসংখ্যা যেখানে ৪৪০ কোটি, ২০৫০ সালে তা দাঁড়াবে ৫০০ কোটিতে। তবে আশার কথা হচ্ছে এরপর জনসংখ্যা হ্রাস পেতে থাকবে।
এ ব্যাপারে ওয়াশিংটন ইউনিভার্সিটির পরিসংখ্যান ও সমাজবিদ্যা বিষয়ের অধ্যাপক অ্যাড্রিয়ান র‌্যাফটেরি বলেন, এ শতাব্দীতে বৈশ্বিক জনসংখ্যা স্থিতিশীল না হওয়ার সম্ভাবনা ৭০ শতাংশ। এর প্রধান কারণ হচ্ছে সাহারাবেষ্টিত আফ্রিকার দেশগুলোতে প্রত্যাশা অনুযায়ী জন্ম হার কমেনি। এ শতাব্দীর শেষদিকে আফ্রিকার জনসংখ্যা সাড়ে ৩৫০ কোটি থেকে ৫১০ কোটির মধ্যে থাকতে পারে বলে ৮০ শতাংশ সম্ভাবনা রয়েছে।
অন্যদিকে গবেষকরা ধারণা করছেন, এই ২১০০ সালে দক্ষিণ আমেরিকা, ইউরোপ, লাতিন আমেরিকা ও ক্যারিবীয় রাষ্ট্রগুলোর প্রতিটিতে ১০০ কোটির নিচে থাকবে জনসংখ্যা। ইউএস ন্যাশনার ইনস্টিটিউট অব চাইল্ড হেলথ অ্যান্ড হিউম্যান ডেভেলপমেন্ট এবং সায়েন্স ফাউন্ডেশন আয়ারল্যান্ড এ গবেষণায় সহযোগিতা করেছে।

-