ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৭:৩৬:৪৪

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

স্বাধীনতা ঘোষণার পর কাতালোনিয়ায় কেন্দ্রীয় শাসন জারি

| ১৩ কার্তিক ১৪২৪ | Saturday, October 28, 2017

স্বাধীনতা ঘোষণার পর পরই কাতালোনিয়ায় কেন্দ্রীয় শাসন জারি করেছে স্পেন সরকার। শুক্রবার স্বায়াত্ত্বশাসিত অঞ্চলটির সংসদ স্বাধীনতা ঘোষণা করে। এর ঘণ্টাখানেকের কম সময়ের মধ্যেই মাদ্রিদে স্প্যানিশ পার্লামেন্টের উচ্চ কক্ষ সিনেটে কাতালোনিয়াকে সরাসরি প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয়ের নিয়ন্ত্রণে আনার প্রস্তাব পাস করে।

রয়টার্স জানায়, কাতালোনিয়ার সংসদে স্বাধীনতা ঘোষণার পর কয়েক হাজার মানুষ উল্লাসে ফেটে পড়ে। তারা ‘স্বাধীনতা স্বাধীনতা’  বলে চিৎকার করতে থাকে এবং ঐতিহ্যের গান গাইছিলো। সংসদে ৭০ জন সদস্যের ভোটে জয়ী হয়ে স্বাধীনতা ঘোষণা করা হয়।

সেসময় স্পেনের প্রধানমন্ত্রী মারিয়ানো রাহয় নাগরিকদের শান্ত থাকার আহ্বান জানিয়ে কাতালোনিয়ার বৈধতা পুনরুদ্ধারের প্রতিজ্ঞা করেন।

কিছুক্ষণ পরই কাতালোনিয়াকে সরাসরি প্রধানমন্ত্রীর নিয়ন্ত্রণে আনার প্রস্তাব পাস করে সিনেট।

প্রধানমন্ত্রী রাহয় এখন তার মন্ত্রীসভার মাধ্যমে কাতালোনিয়া শাসনের পদক্ষেপ নেবেন। তাদের প্রথম কাজ হবে কাতালোনিয়ার আঞ্চলিক সরকারকে বরখাস্ত করা এবং পুলিশ বাহিনীকে কেন্দ্রের নিয়ন্ত্রণে আনা।

এদিকে কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা ও কেন্দ্রের পাল্টা ব্যবস্থা নিয়ে নিজেদের অবস্থান জানিয়েছে ইউরোপীয়ান কাউন্সিল ও যুক্তরাষ্ট্র।

ইউরোপীয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক ব্রাসেলসে বলেছেন, কাতালোনিয়ার স্বাধীনতা ঘোষণা তাদের ওপর কোন প্রভাব ফেলবে না। তারা শুধু মাদ্রিদের কেন্দ্র সরকারের সঙ্গেই লেনদেন করবে।

যুক্তরাষ্ট্র এক বিবৃতিতে জানিয়েছে, মাদ্রিদের ভূমিকা স্পেনকে ঐক্যবদ্ধ রাখবে এবং কাতালোনিয়া ছিল স্পেনের অখন্ড অংশ।