ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০১:০৪:৪০

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

সৌদি তরুণীর আশ্রয় প্রার্থনার বিষয়টি খতিয়ে দেখতে কয়েক দিন লাগবে : ইউএনএইচসিআর

| ২৫ পৌষ ১৪২৫ | Tuesday, January 8, 2019

ব্যাংকক : সৌদি তরুণীর রাজনৈতিক আশ্রয় প্রার্থনার বিষয়টি খতিয়ে দেখতে কয়েকদিন সময় লাগবে। মঙ্গলবার ব্যাংককে জাতিসংঘের শরণার্থী সংস্থা ইউএনএইচসিআর একথা জানিয়েছে।
থাই কর্তৃপক্ষ তাকে বহিস্কার করতে চাইলেও নানা চাপের কারণে তারা ব্যর্থ হয়।
সপ্তাহান্তে রাহাফ মোহাম্মদ আল কুনুন নামের ওই সৌদি তরুণী তার পরিবারের কাছ থেকে পালিয়ে কুয়েত থেকে একটি ফ্লাইটে করে ব্যাংককের প্রধান বিমানবন্দরে আসেন।
তার ওপর শারীরিক ও মানসিক নির্যাতন করা হয়েছে বলে তিনি অভিযোগ করেন।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
১৮ বছর বয়সী ওই তরুণী বলেন, তার অস্ট্রেলিয়ায় রাজনৈতিক আশ্রয় প্রার্থনার পরিকল্পনা ছিল।
থাইল্যান্ডের অভিবাসন কর্মকর্তারা রোববার রাহাফকে বিমানবন্দরে আটক করে। দেশে ফেরত পাঠানো হলে তাকে হত্যা করা হবে বলে তরুণীটি আশঙ্কা প্রকাশ করে।
প্রাথমিকভাবে থাই কর্তৃপক্ষ রাহাফকে সৌদি আরবে ফেরত পাঠাতে চেয়েছিল। কিন্তু টুইটারসহ বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে তার ওপর নির্যাতনের কথা ফাঁস হয়ে পড়লে তারা সিদ্ধান্ত পরিবর্তন করে সোমবার তাকে ইউইনএইচসিআর এর তত্ত্বাবধায়নে বিমানবন্দর ত্যাগ করার অনুমতি দেয়।
জাতিসংঘ সংস্থাটি জানায়, তারা থাই অভিবাসন কর্মকর্তাদের ওপর ‘অত্যন্ত কৃতজ্ঞ’ যে তারা রাহাফের ইচ্ছার বিরুদ্ধে তাকে সৌদি আরবে ফেরত পাঠায়নি।
থাইল্যান্ডে ইউএনএইচসিআর এর প্রতিনিধি গিসেপ ডি ভিসেন্টিস এক বিবৃতিতে বলেন, ‘রাহাফের আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন হতে কয়েক দিন লাগতে পারে। প্রক্রিয়াটি সম্পন্ন হওয়ার পর পরবর্তী পদক্ষেপ নেয়া হবে।’
থাইল্যান্ড জাতিসংঘের শরণার্থী বিষয়ক চুক্তিতে স্বাক্ষর করেনি। আশ্রয়প্রার্থীদের নিজ দেশে হস্তান্তর বা তৃতীয় কোন দেশে পাঠাতে কয়েক বছর অপেক্ষা করতে হয়।
এদিকে ইউএনএইচসিআর জানিয়েছে, কেউ যদি রাজনৈতিক আশ্রয় প্রার্থনা করে, তবে তাকে তার দেশে ফেরত পাঠানো উচিত নয়।
সৌদি দূতাবাস থেকে তাৎক্ষণিকভাবে কিছু বলা হয়নি।
টুইটারে দূতাবাস থেকে রাহাফের সঙ্গে দেখা করার জন্য সুবর্ণভূমি বিমানবন্দরে কর্মকর্তাদের পাঠানোর কথা অস্বীকার করা হয়।
সোমবার রাতে রাহাফ টুইটারে জানান, তার বাবা ব্যাংককে পৌঁছেছেন। তবে খবরটি সম্পর্কে নিশ্চিত হওয়া যায়নি।