ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৮:৪৭:০১

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

সৌদিতে মসজিদে বোমা হামলা, নিহত ৩০

| ৯ জ্যৈষ্ঠ ১৪২২ | Saturday, May 23, 2015

হামলার পরে ইমাম আলী মসজিদ (ছবি: বাংলামেইল)ঢাকা: সৌদি আরবের একটি শিয়া মসজিদে আত্মঘাতি বোমা হামলায় কমপক্ষে ৩০ জন নিহত হয়েছে। আহত হয়েছে আরো অনেকে। শুক্রবার জুমার নামাজের সময় ওই মসজিদে হামলা হয়। জানা গেছে, দেড় শতাধিক মানুষ নামাজের জন্য জড়ো হয়েছিলেন।

সৌদি আরবের কাতিফ প্রদেশের একটি গ্রামে ইমাম আলী মসজিদে এ হামলার ঘটনা ঘটে।

আন্তর্জাতিক বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, সেখানে ৩০ জনের মৃতদেহ পড়ে থাকতে দেখা গেছে। মসজিদের মেঝে রক্তে ভেসে গেছে।

সৌদি সরকারি বার্তা সংস্থা হামলার ঘটনা নিশ্চিত করেছে। তবে বিস্তারিত পরে জানানো হবে উল্লেখ করেছে তারা।

সৌদি আরবে সুন্নী ওহাবি মতাবলম্বী মানুষ সংখ্যাগরিষ্ঠ। এখানে শিয়াদের বসবাস বিশেষ করে উপসাগর সংলগ্ন পূর্বাঞ্চলীয় কাতিফ এবং দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আল খোবারের আল আশায়। এই দুই অঞ্চল ঐতিহাসিকভাবে সরকার বিরোধী আন্দোলনের কেন্দ্রবিন্দু হিসেবে বিবেচিত হয়ে আসছে।

সৌদিতে শিয়া সম্প্রদায়ের মানুষ মোট জনসংখ্যার মাত্র ১০ থেকে ১৫ শতাংশ। এরা প্রায়ই সরকারের বিরুদ্ধে বৈষম্যের অভিযোগ করে। শিক্ষা ও সরকারি চাকরির ক্ষেত্রে সরকার সুন্নীদের তুলনায় কম সুযোগ দেয় বলে তাদের অভিযোগ। এমনকি শিয়া মতে প্রার্থনার দিনগুলোতে তাদের ধর্মীয় আচার পালনেও বাধা দেয়া হয়।

তবে সৌদি ওহাবি সরকার সবসময়ই এসব অভিযোগ অস্বীকার করে আসছে।