ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:৫৩:৩৯

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

সোমবার থেকে সপ্তাহে ৩দিন ছাড়বে মৈত্রী

| ২০ পৌষ ১৪২১ | Saturday, January 3, 2015

   

ফাইল ফটো

ঢাকা: ঢাকা-কলকাতা রুটে সোমবার থেকে সপ্তাহে ৩দিন চলবে মৈত্রী এক্সপ্রেস। অতিরিক্ত একটি রাউন্ড ট্রিপ বাড়ানোর কারণে এখন থেকে সপ্তাহে তিনদিন ঢাকা থেকে মৈত্রী ছেড়ে যাবে এবং তিনদিন কলকাতা থেকে ঢাকা আসবে ট্রেনটি।

বর্তমানে ঢাকা-কলকাতা রুটে মৈত্রী এক্সপ্রেস ট্রেন প্রতি সপ্তাহে শুক্রবার যায় ও শনিবার ফেরত আসে। আর ভারতের ট্রেনটি আসে মঙ্গলবার ও বুধবার ফিরে যায়। বর্তমানে প্রতি শুক্র ও বুধবার এই ট্রেন ঢাকা থেকে কলকাতার উদ্দেশে ছেড়ে যায়। নতুন সূচি অনুযায়ী রোববার ভারত থেকে মৈত্রী এক্সপ্রেস ট্রেনের বাড়তি ট্রিপ চালু  হবে। আর সোমবার বাংলাদেশ থেকে ছেড়ে যাবে ট্রেনটি।

শনিবার রেলপথ মন্ত্রণালয়ের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

জানাগেছে, এ উপলক্ষ্যে রাজধানীর ক্যান্টনমেন্ট স্টেশন চত্বরে আগামী সোমবার সকাল সাড়ে ৭টায় মৈত্রী এক্সপ্রেস ট্রেনের অতিরিক্ত ট্রিপ উদ্বোধন করবেন রেলমন্ত্রী মো. মুজিবুল হক।

রেল মন্ত্রণালয় সূত্র জানায়, গত বছরের ২০ সেপ্টেম্বর নয়াদিল্লিতে পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ী বাংলাদেশ রেলওয়ে এবং ভারতীয় রেলওয়ের মধ্যে গত ২৬-২৭ অক্টোবর, ভারতের কলকাতায় অনুষ্ঠিত সভায় বিদ্যমান ‘মৈত্রী এক্সপ্রেস ট্রেনের মানোন্নয়ন’ এর লক্ষ্যে অতিরিক্ত একটি রাউন্ড ট্রিপ বাড়ানোর সিদ্ধান্ত  নেওয়া হয়।

গত ১৬ নভেম্বর রেল মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিবের সভাপতিত্বে মৈত্রী এক্সপ্রেস ট্রেনের অতিরিক্ত ট্রিপ পরিচালনার বিষয়ে অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভা অনুষ্ঠিত হয়।

সূত্র জানায়, প্রথম ৬ মাস ভারতীয় রেক দ্বারা এবং পরবর্তী ৬ মাস বাংলাদেশি রেক দ্বারা চক্রাকারে পরবর্তী সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত চলতে থাকবে মৈত্রী এক্সপ্রেস।  চলতি বছরের ২৯ জুন পর্যন্ত ভারতীয় রেক এবং ৫ জুলাই  থেকে বাংলাদেশি রেক কাজ করবে। প্রথম ৬ মাস অর্থাৎ ৪ জানুয়ারি কলকাতা-ঢাকা পথে এবং ৫ জানুয়ারি ঢাকা-কলকাতা পথে এবং পরবর্তী ৬ মাস অর্থাৎ ৫ জুলাই (বাংলাদেশি রেক) ঢাকা-কলকাতা পথে এবং ৬ জুলাই কলকাতা-ঢাকা পথে চলাচল করবে ট্রেনটি। ট্রেনটির নম্বর, কম্পোজিশন ও সিট অ্যালোটমেন্ট আগের মত থাকবে।