ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৩:০৬:৩৭

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

সোনার দাম ভরিতে ১২ হাজার টাকা কমতে পারে

| ১৬ পৌষ ১৪২১ | Tuesday, December 30, 2014

 

 


 

 

বিশেষজ্ঞরা ধারণা করছেন আগামী বছর আন্তর্জাতিক মুদ্রাবাজারে মার্কিন ডলার শক্তিশালী হতে পারে। আর সে কারণে স্বর্ণের দাম আরো পড়ে যেতে পারে। তেমনটি হলে বাংলাদেশেও সোনার দাম ব্যাপকভাবে কমতে পারে। মার্কিন সংস্থা কিটকো গোল্ড সার্ভের এক জরিপে স্বর্ণের দাম কমার এই পূর্বাভাস দিয়েছেন বিশেষজ্ঞরা।
এর আগে গত ১৬ সেপ্টেম্বর প্রতি ভরি ভালো মানের স্বর্ণের দাম প্রায় দেড় হাজার টাকা কমিয়ে ৪৫ হাজার ৭২৩ টাকা নির্ধারণ করা হয়।
বিশেষজ্ঞরা বলছেন, ২০১৫ সালে আউন্স প্রতি (১ আউন্স= ২.৪৩০৫ ভরি) স্বর্ণের দাম এক হাজার ডলারে নেমে আসতে পারে। এই হিসাবে ভরিপ্রতি স্বর্ণের দাম পড়তে পারে মাত্র ৩২ হাজার ৭৫ টাকা (ডলার ও টাকার বর্তমান বিনিময় হারে); যা বর্তমান দামের চেয়ে প্রায় ১২ হাজার টাকা কম। বর্তমানে দেশের বাজারে প্রতি ভরি ভালো মানের স্বর্ণ বিক্রি হচ্ছে ৪৪ হাজার টাকা দরে।
আন্তর্জাতিক বাজারে ২০১৫ সালে স্বর্ণের দাম কমে এক হাজার ডলারে দাঁড়াতে পারে। গত প্রায় ২০০ দিন প্রতি আউন্স স্বর্ণের গড় দাম এক হাজার ২৬৮ ডলার থাকায় আগামী বছরে তার দাম হাজার ডলারে নেমে আসার সম্ভাবনা রয়েছে।
মার্কিন গ্লোবাল ইনভেস্টরের প্রধান নির্বাহী কর্মকর্তা ফ্রাঙ্ক হোমস কিটকোকে বলেন, স্বর্ণের দামের ব্যাপারে এর আগে ২০১৩ সালে অর্থনীতিবিদ নওরিল রুবিনি এক পূর্বাভাস দেন। যেখানে ২০১৫ সাল শেষ হওয়ার আগেই আউন্স প্রতি দাম হাজার ডলারে নেমে আসবে বলে জানানো হয়। তার ধারণাও অনেকাংশে সঠিক।
হোমস বলেন, ২০১৫ সালে ডলার শক্তিশালী হতে পারে। আর তার প্রভাব পড়বে স্বর্ণসহ অন্যান্য পণ্যের ওপর।
প্রতিবেদনে জানানো হয়েছে, ফেব্রুয়ারিতে ডেলিভারির জন্য গত ১৯ ডিসেম্বর শুক্রবার যুক্তরাষ্ট্রে প্রতি আউন্স স্বর্ণের দাম ওঠে এক হাজার ১৯৬ ডলার। ওই সপ্তাহে স্বর্ণের দাম আউন্সে ২৬ ডলার পর্যন্ত কমে। তবে বড় দিনসহ বছর শেষের ছুটির কারণে ডিসেম্বরের শেষ দুই সপ্তাহে দামে তেমন কোনো হেরফের হবে না।
প্রসঙ্গত, আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম কমলে বা বাড়লে বাংলাদেশের ব্যবসায়ীরা দেশের বাজারে তা সমন্বয় করেন।
আন্তর্জাতিক বাজারে দাম কমায় সর্বশেষ গত ৬ নভেম্বর দেশের বাজারে স্বর্ণের দাম ভরি প্রতি ৪৪ হাজার ৫২১ টাকা নির্ধারণ হয়। এসময় স্বর্ণের পাশাপাশি রুপার দামও কমানো হয়। প্রতি ভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম এক হাজার ১০৮ টাকা থেকে কমিয়ে ১ হাজার ৪৯ টাকা করা হয়।