ঢাকা, এপ্রিল ২৪, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৫:৪৭:৫৩

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

সুদানে সাংবাদিকদের গ্রেফতারের ঘটনায় যুক্তরাষ্ট্রের নিন্দা

| ৭ মাঘ ১৪২৪ | Saturday, January 20, 2018

ওয়াশিংটন : যুক্তরাষ্ট্র শুক্রবার সুদানে এএফপি সাংবাদিক ও তার আরো দুই সহকর্মীকে গ্রেফতারের ঘটনার তীব্র নিন্দা জানিয়ে একে অযৌক্তিক হিসেবে বর্ণনা করেছে।
খবর বার্তা সংস্থা এএফপি’র।
বুধবার রাজপথে একটি বিক্ষোভের খবর সংগ্রহ করার সময় এএফপি’র এক সাংবাদিক ও তার দুই সহকর্মীকে গ্রেফতার করা হয়। বিক্ষোভকারীরা খাদ্য মূল্য বৃদ্ধির প্রতিবাদে বিক্ষোভ করছিল।
বার্তা সংস্থা এজেন্স ফ্রান্স প্রেস এর সাংবাদিক আব্দেলমোনিম আবু ইদ্রিস আলি ও আরো দুই সাংবাদিককে গ্রেফতার করা হয়। তারা এ সময় পেশাগত দায়িত্ব পালন করছিলেন।
গ্রেফতারের পর তাদের আটক রাখা হয়েছে। তাদের সঙ্গে পরিবারের সদস্য কিংবা প্রতিষ্ঠানের মালিকপক্ষের সঙ্গে যোগাযোগ করতে দেয়া হচ্ছে না।
কর্তৃপক্ষ জানায়, ‘তদন্তের স্বার্থে’ সুদানের ন্যাশনাল ইন্টিলিজেন্স অ্যান্ড সিকিউরিটি সার্ভিস (এসআইএসএস) তাদের আটক করেছে।
এদিকে মার্কিন পররাষ্ট্র দপ্তরের নারী মুখপাত্র হেদার নয়ের্ট বলেন, ‘আমরা তাদের আটকের বিষয়ে অবগত রয়েছি। আমরা ঘটনাটি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করে যাচ্ছি।’
তিনি আরো বলেন, ‘আমরা সুদানে সাংবাদিকদের এই হয়রানির তীব্র নিন্দা জানাচ্ছি। তাদেরকে সম্পূর্ণ অযৌক্তিকভাবে আটক করা হয়েছে। তারা তাদের পেশাগত দায়িত্ব পালন করছিলেন। মতপ্রকাশের স্বাধীনতা তাদের মৌলিক অধিকার।’