ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৩:৩৩:২৮

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

সিরিয়ায় শেষ তেলক্ষেত্রও আইএসের দখলে

| ২৪ ভাদ্র ১৪২২ | Tuesday, September 8, 2015

i s

আন্তর্জাতিক ডেস্ক :: সিরিয়ার হোমস প্রদেশে সরকার-নিয়ন্ত্রিত সবশেষ গুরুত্বপূর্ণ তেলক্ষেত্র দখল করেছে জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) জঙ্গিরা। একটি পর্যবেক্ষক গোষ্ঠী এমন দাবি করেছে।

যুক্তরাজ্যভিত্তিক সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের ভাষ্য, সরকারি বাহিনীর সঙ্গে তুমুল সংঘর্ষের পর জাজাল তেলক্ষেত্র দখল করে আইএস।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়, ‘সিরিয়ায় সরকার শেষ তেলক্ষেত্রের নিয়ন্ত্রণ হারিয়েছে।’

সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের ভাষ্য, তেলক্ষত্রটি এখন বন্ধ রয়েছে। হোমস প্রদেশের পূর্বাঞ্চলে লড়াই চলছে। সংঘর্ষে উভয় পক্ষে হতাহতের ঘটনা ঘটেছে।

সংস্থার প্রধান রামি আবদুর রহমান বলেন, ওই তেলক্ষেত্রে কর্মরত প্রকৌশলীরা সরকারনিয়ন্ত্রিত কাছের একটি গ্যাস ক্ষেত্রে চলে গেছেন। তেলক্ষেত্র থেকে সরকারি সেনা প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

তেলক্ষেত্র দখলের খবরের বিষয়ে সিরিয়া সরকারের পক্ষ থেকে কোনো মন্তব্য পাওয়া যায়নি।