ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৭:৪৩:০৪

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

সিরিয়ার উত্তরাঞ্চলে প্রথমবারের মতো বিমান হামলা চালাল রাশিয়া

| ১০ আষাঢ় ১৪২৫ | Sunday, June 24, 2018

বৈরুত, ২৪ জুন, ২০১৮ (বাসস ডেস্ক) : রাশিয়া রোববার রাতে সিরিয়ার দক্ষিণাঞ্চলে বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় বিমান বোমা হামলা চালিয়েছে। একটি পর্যবেক্ষণকারী সংগঠন একথা জানিয়েছে।
প্রায় এক বছর আগে অস্ত্রবিরতির পর এই প্রথমবারের মতো রাশিয়া হামলা চালালো। খবর বার্তা সংস্থা এএফপি’র।
সরকারি বাহিনীকে স্থল যুদ্ধে সহায়তার লক্ষ্যেই এই হামলা চালানো হয়েছে। আসাদ বাহিনী ওই অঞ্চলে অভিযানে প্রস্তুতি শেষ করেছে।
সিরিয়ার দক্ষিণাঞ্চল দেশটিতে চলমান যুদ্ধে অংশ নেয়া স্থানীয় বিভিন্ন পক্ষ ও আন্তর্জাতিক শক্তিধর দেশগুলোর জন্য একটি কৌশলগত স্থান। সাত বছর ধরে দেশটিতে গৃহযুদ্ধ চলছে। বিদেশী পরাশক্তিগুলোও এ যুদ্ধে জড়িয়ে পড়েছে।
রাজধানী দামেস্কের নিরাপত্তা নিশ্চিত করার পর সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদ এবার দক্ষিণাঞ্চলীয় প্রদেশ দারা ও স্বইদা বিদ্রোহীদের কবল থেকে নিজের নিয়ন্ত্রণে নিতে চাইছেন।
কয়েক সপ্তাহ ধরে তিনি ওই অঞ্চলে সৈন্য সমাবেশ বাড়াচ্ছেন, বিদ্রোহীদের প্রতি আত্মসমর্পনের আহ্বান জানাচ্ছেন এবং সাম্প্রতিক দিনগুলোতে বোমা হামলা জোরদার করেছেন।
ব্রিটেন ভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস জানিয়েছে, গত রাতে বাশারের মিত্র রাশিয়া দারায় বিদ্রোহী নিয়ন্ত্রিত শহরগুলোতে ব্যাপক বিমান হামলা চারিয়েছে। ২০১৭ সালের গ্রীষ্মকালের পর এই প্রথমবার রাশিয়া হামলা চালাল।
মানবাধিকার সংগঠনটি জানায়, রাশিয়া বিদ্রোহী নিয়ন্ত্রিত এলাকায় অন্তত ২৫ টি বিমান হামলা চালিয়েছে।
তবে এতে কোন হতাহতের ঘটনা ঘটেনি।