ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০১:১৫:০১

এ পাতার অন্যান্য সংবাদ

বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে মানুষের সাংস্কৃতিক সম্পৃক্ততার আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর সংসদে কার্যকরী ভূমিকা রাখতে স্বতন্ত্র সদস্যদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী প্রকল্প বাস্তবায়নে অসাধারণ সাফল্য দেখিয়েছে পিপিপি বিদেশি পর্যবেক্ষকদের আগমন স্বচ্ছ নির্বাচনে সহায়ক : তথ্যমন্ত্রী

সিইসির পদত্যাগ চাইলেন কাদের সিদ্দিকী

| ৩১ আশ্বিন ১৪২৪ | Monday, October 16, 2017

 

ছবি : ফোকাস বাংলা

বিএনপির প্রতিষ্ঠাতা ও সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানকে ‘গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠাতা’ বলায় প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদার পদত্যাগ দাবি করেছেন কৃষক শ্রমিক জনতা লীগের সভাপতি বঙ্গবীর কাদের সিদ্দিকী।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে  কৃষক শ্রমিক জনতা লীগের সঙ্গে নির্বাচন কমিশনের (ইসি) সংলাপ শেষে বেরিয়ে আজ সোমবার দুপুরে সাংবাদিকদের  কাছে কাদের সিদ্দিকী এ দাবি জানান।

‘জিয়াউর রহমান যদি বহুদলীয় গণতন্ত্রের প্রতিষ্ঠাতা হয় তাহলে বঙ্গবন্ধু কি গণতন্ত্র হত্যা করেছিলেন?’, ক্ষোভ প্রকাশ করে বলেন কাদের সিদ্দিকী। এ সময় তিনি সিইসির বক্তব্য প্রত্যাহারেরও দাবি জানান।

এর আগে সিইসির সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে অন্যান্য নির্বাচন কমিশনারসহ ইসির কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অন্যদিকে কাদের সিদ্দিকীর দলের ২০ জ্যেষ্ঠ নেতা এতে অংশ নেন।

সংলাপ শেষে কাদের সিদ্দিকী বলেন, ‘জিয়াউর রহমানকে বহুদলীয় গণতন্ত্রের প্রতিষ্ঠাতা বলায় সিইসির কাছে বিষয়টি জানতে চেয়েছি। সিইসি বলেছেন, বিএনপির ওয়েবসাইট থেকে তিনি এ তথ্য পেয়েছেন। এর জবাবে আমি বলেছি, এই তথ্য কি যাচাই-বাছাই করেছেন? আর এই বক্তব্য দেওয়ার আগে কি অন্য কমিশনারদের সঙ্গে আলোচনা করেছেন?’

‘সিইসি জবাব দিয়েছেন, অন্য কমিশনারদের সঙ্গে কোনো আলোচনা হয়নি। এরপর আমি জানতে চেয়েছি, জিয়াউর রহমান যদি বহুদলীয় গণতন্ত্রের প্রতিষ্ঠাতা হয় তাহলে বঙ্গবন্ধু কি গণগন্ত্র হত্যা করেছিলেন? এসব বলা সিইসির ঠিক হয়নি। তাই আমরা মতবিনিময় সভা বয়কট করলাম।’

এর আগের দিন রোববার সিইসি বিএনপির সঙ্গে মতবিনিময় সভার শুরুতে বলেন, বিএনপি ক্ষমতায় থাকার সময় ভালো ভালো কাজ করেছে। বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান রাষ্ট্রীয় ক্ষমতায় থাকাকালে বহুদলীয় গণতন্ত্র পুনঃপ্রতিষ্ঠা করেছেন।

বৈঠকে ২০টি প্রস্তাব উপস্থাপন করে কৃষক-শ্রমিক-জনতা লীগ। তাঁদের প্রতিনিধিদের সবাই বক্তব্যও দেন।

বক্তব্য দেন নির্বাচন কমিশনারসহ ইসির ভারপ্রাপ্ত সচিব হেলালু্দ্দীন আহমদ। পরে কাদের সিদ্দিকী বক্তব্য শুরু করেন।

চলতি বছরের জুলাইয়ে অংশীজনদের সঙ্গে সংলাপ শুরু করে ইসি। এরই ধারাবাহিকতায় এ সংলাপ অনুষ্ঠিত হয়।

গত ৩১ জুলাই সুশীল সমাজের প্রতিনিধি এবং ১৬ ও ১৭ আগস্ট গণমাধ্যম প্রতিনিধিদের সঙ্গে মতবিনিময় করেছে ইসি। পরবর্তী সময়ে ২৪ আগস্ট থেকে রাজনৈতিক দলগুলোর সঙ্গে মত বিনিময় শুরু হয়।

১৮ অক্টোবর বেলা ১১টায় ক্ষমতাসীন আওয়ামী লীগের সঙ্গে মতবিনিময় করবে ইসি। ১৯ অক্টোবর বেলা ১১টায় জাতীয় পার্টি (জাপা) ও বিকেল ৩টায় লিবারেল ডেমোক্রেটিক পার্টির (এলডিপি) সঙ্গে সংলাপ অনুষ্ঠিত হবে।

অপরদিকে ২২ অক্টোবর বেলা ১১টায় অরাজনৈতিক সংগঠন নির্বাচনী পর্যবেক্ষক, ২৩ অক্টোবর বেলা ১১টায় নারী নেত্রী এবং ২৪ অক্টোবর ১১টায় নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে মতবিনিময় করবে নির্বাচন কমিশন।