ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৬:৩৮:০০

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

সারাদেশে সংখ্যালঘু ও আদিবাসীদের উপর অব্যাহত হামলা বন্ধের দাবিতে মাইনোরিটি ওয়াচ সহ বিভিন্ন সংগঠনের মানববন্ধন

| ২২ জ্যৈষ্ঠ ১৪২২ | Friday, June 5, 2015

নিউজ ডেস্ক: বাংলাদেশ মাইনোরিটি ওয়াচের এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, বাংলাদশেরে র্ধমীয় ও জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়সমূহরে বঞ্চনার করুন ইতিহাস র্দীঘ সময়ের ।দিনদিন এই অত্যাচারের মাত্রা বড়েইে চলছে । ১৯৪৭ সালের পর থেকে এদেশ থেকে তাদের নিধন, সম্পত্তি গ্রাস, দেশ থেকে বিতাড়ন , নারী নির্যাতন এবং বিচার হীনতার অপসংকৃতি চালু হয়েছে যা আমাদরে জাতীয় জীবনের চরম লজ্জা । সংবিধানের ২৮ অনুচ্ছেদের বিবৃতিতে আছে যে রাষ্ট্র কেবল, র্ধম, র্বণ, নারী পুরুষদের ভেদ বা জন্মগত কারনে কোন বৈষম্য করতে পারে না । কিন্তু বাস্তবে আমারা কি দেখছি প্রতিটি নির্বাচনের আগে ও পরে সংখ্যালঘু নিধন আর এখনতো- এমন কোন দিন নেই যেখানে হিন্দু ও আদিবাসীরা অত্যাচারিত না হচ্ছে । স্বাধীনতার সময়ে বাংলাদেশে হিন্দুদের সংখ্যা ছিল ১৫% এবং তা কমতে কমতে ৮% এ এসে দাঁড়িয়েছে। যদি এ অবস্থা চলতে থাকে তাহলে অদূর ভবিষ্যতে শুন্যের কোঠায় চলে আসবে । বাংলাদশেরে প্রতিটি জেলাতেই বিশেষ করে বরিশাল, সিরাজগঞ্জ, পাবনা, রাজশাহী, পটুয়াখালী, নাটোর, ভোলা, গাজীপুর, কিশোরগঞ্জ, ফেনীতে যে নারকীয় হত্যা ও নারী নির্যাতন , জমি দখল করা হয়ছে তা বিবেকবান প্রতিটি মানুষকে নাড়া দেয়। সরকারী দলের নাম ভাঙ্গিয়ে সংখ্যালঘু ও আদিবাসীদের উপর অব্যাহত হামলা বন্ধে এবং হামলাকারীদের বিরুদ্ধে সুস্পষ্ট রাজনৈতিক ও প্রশাসনিক পদক্ষেপ গ্রহনের দাবিতে বাংলাদেশ মাইনোরিটি ওয়াচ(BDMW),গ্লোবাল হিউম্যান রাইটস্ ডিফেন্স (GHRD) ও আইইডি, হিউম্যান রাইটস ডিফেন্ডাস ফোরাম ও জনউদ্যোগের যৌথ আয়োজনে আজ ০৪ জুন ২০১ বৃহস্পতিবার, সকাল ১১টায় জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধন কর্মসূচি পালিত হয়। এ্যাড. রবিন্দ্র ঘোষের সভাপতিত্বে মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য রাখেন মাইনোরিটি ওয়াচ এর সহ-সভাপতি মানিক চন্দ্র সরকার,সাধারণ সম্পাদক ড. চন্দন কুমার সরকার, জনউদ্যোগের সদস্য সচিব তারিক হোসেন মিঠুল, হিউম্যান রাইটস ডিফেন্ডাস ফোরামের আহব্বায়ক ধীরেন্দ্রনাথ মাহাতো, সুধির কান্তি, অনিমা সেনগুপ্ত ফাউন্ডেশনের কোষাধ্যক্ষ হেমন্ত কুমার সিংহ রায়, নির্যাতিত ভূক্তভোগী রঞ্জন চন্দ্র মন্ডল, সঞ্জিবন সরকার, সিদ্ধার্থ সিধু প্রমুখ। সঞ্চালনা করেন ইঈঐজউ নির্বাহী পরিচালক মাহাবুবুল হক।

২০০৯-২০১৫ সংখ্যালঘু অত্যাচাররে পরসিংখ্যানঃ
৭০৬- হিন্দু মেয়েদের জোর করে কনভারসেশন , ৩০২-মাইনোরিটি হত্যা , ৩৫২- মহিলাকে র্ধষণ, ২৯০০- মানুষকে শারীরিকভাবে নির্যাতন, ৫০০০-মানুষকে জোর করে করা হয়েছে বাস্তূহারা। ৩১২৮-বাড়িতে আগুন দেয়া ও লুটতরাজ, ২০১২-মন্দির ভাংচুরসহ বিভিন্ন রকমের অত্যাচার নির্যাতন হয়েছে। আমরা এই নির্যাতনের প্রতিকার চাই।
সুপারশি ও দাবি সমূহঃ
১। সংখ্যালঘু হিন্দু ও আদিবাসীদের উপর অত্যাচার , মন্দির ভাঙা,গৃহে অগ্নিসংযোগ করা,ভাংচুর করা,ব্যবসা-বাণিজ্যের ক্ষতসাধন করা,ভীতি প্রর্দশন করা,লুটতরাজ করা,মারধর করা,আহত করা,অঙ্গহানি করা,হত্যা করা ,র্ধষন করা,শ্লীলতাহানী করা, জোর করে র্ধমান্তরিত করা ,অপহরণ করা,নারী ও শিশু নির্যাতন করা রোধে বিশেষ আইন প্রণয়ন ও ট্রাইবুনাল গঠন করে অপরাধীদরে ম্ত্যৃদন্ড সহ কঠোর সাজার বিধান করতে হবে এবং গোপালগঞ্জ সহ সারাদেশে সংখ্যালঘু ও আদিবাসীর উপর অব্যাহত হামলা বন্ধে কার্যকরী উদ্যোগ গ্রহন করতে হবে ।
২। সরকারী দলের নাম ভাঙ্গিয়ে সংখ্যালঘু ও আদিবাসীদরে উপর হামলাকারীদের বিরুদ্ধে সুষ্পট রাজনৈতিক ও প্রসাশনিক পদক্ষেপ গ্রহন করতে হবে ।
৩.সমস্ত সুষ্ঠ- স্বজ্জন ব্যক্তদিরে ইস্পাতসম শপথে প্রতরিোধ গড়ে তুলতে হবে। সকলকে মনে রাখতে হবে -In justice anywhere is a threat to justice everywhere - Martin Luther King.