ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ০০:১০:৫১

এ পাতার অন্যান্য সংবাদ

কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই : সংসদে প্রধানমন্ত্রী রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে : প্রধানমন্ত্রী দিনের তাপমাত্রা বাড়তে পারে বিরোধীদলীয় নেতা গোলাম মোহাম্মদ কাদের ও উপনেতা আনিসুল ইসলাম রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী

সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে বিশৃঙ্খলা সৃষ্টিকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে : স্বরাষ্ট্রমন্ত্রী

| ২২ অগ্রহায়ন ১৪২৫ | Thursday, December 6, 2018

ঢাকা: স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল বলেছেন, সামাজিক যোগাযোগ মাধ্যমে গুজব ছড়িয়ে বিশৃঙ্খলা বা অরাজকতা সৃষ্টিকারীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।
তিনি যেকোন তথ্য যাচাই-বাছাই করে ইন্টারনেট কিংবা সামাজিক যোগাযোগ মাধ্যমে আপলোড বা শেয়ার করার আহবান জানিয়েছেন।
তিনি আজ বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজারস্থ র‌্যাব মিডিয়া সেন্টারে ‘মিথ্যা রুখো, সত্য জানো’ স্লোগানে গুজববিরোধী একটি জনসচেতনতামূলক বিজ্ঞাপনের (টিভিসি) উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় এসব কথা বলেন।
স্বরাষ্ট্রমন্ত্রী বলেন,‘গুজব দিয়াশলাই আগুনের মত ভয়ংকর। একটা দিয়াশলাইয়ের আগুন যেভাবে সবকিছু মুহুর্তে ধ্বংস করে দিতে পারে, তেমনি গুজবও ভয়ংকর। একটা বিভ্রান্তিকর তথ্য কিংবা গুজব মুহূর্তেই বিশৃঙ্খলতায় রুপ দেয়।’
তিনি বলেন,আমরা রামুর কথা ভুলিনি, নাসিরনগরের কথাও ভুলিনি। সম্প্রতি আমাদের ছোটছোট কোমলতি শিশুরা যে অধিকার নিয়ে রাস্তায় নেমেছিল এবং সেটিও গুজবের মাধ্যমে বিভ্রান্ত করা হয়েছে। দেশ জুড়ে একটা বিশৃঙ্খল পরিস্থিতি সৃষ্টি করতে চেয়েছিল কতিপয় স্বার্থান্বেষী মহল।
তিনি আরও বলেন, দেশে যখন কোনো বিশৃঙ্খলতার বিপর্যয় এসে যায় তখনি র‌্যাব সেটি মোকাবেলায় নেমে যায়। আপনারা দেখেছেন দেশে জলদস্যু, জঙ্গিবাদ, মাদক নিয়ন্ত্রন সবই র‌্যাব সফলভাবে প্রতিরোধ করেছে। আজকে তারই ধারাবাহিকতায় র‌্যাব এখন গুজববিরোধী কাজে সচেষ্ট হচ্ছে।
স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সচিব মোস্তাফা কামাল উদ্দীন বলেন, গুজব একটি ফোজদারী অপরাধ। যারা এসব কাজ করছে তাদের আইনের আওতায় আনা হচ্ছে।গুজব রটনাকারীদের কোন ছাড় দেয়া হবে না।
পুলিশের মহাপরিদর্শক (আইজিপি) ড. মো: জাবেদ পাটোয়ারী বলেন, রামুতে গুজবের কারণে সংঘর্ষ কি ভয়াবহ রুপ নিয়েছিল। শিক্ষার্থীদের আন্দোলনের সময়ও একইভাবে গুজব ছড়িয়ে বিশৃঙ্খলা সৃষ্টি করা হয়েছিল। গুজব রোধের মাধ্যমে সামাজিক শান্তি বজায় রাখা যায়। তাই, র‌্যাবের এ উদ্যোগকে স্বাগত জানাই। নি:সন্দেহে এটা ভালো কাজ।
র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজির আহমেদ বলেন, গত দশ বছরে বাংলাদেশে ইন্টারনেট বিপ্লব ঘটে গেছে। সাত কোটি মানুষ মোবাইলে ইন্টারনেট ব্যবহার করছে। কিন্তু আমরা দু:খের সঙ্গে দেখছি কতিপয় ব্যক্তি উদ্দেশ্য প্রণোদিত হয়ে গত তিন-চার মাস ধরে লক্ষনীয়ভাবে ইন্টারনেটে গুজব ছড়াচ্ছে। কিন্তু কতিপয় ব্যক্তির জন্য আমাদের উন্নয়ন যাত্রা থেমে যাবে না।
তিনি বলেন, গুজব ছড়ানোর অপরাধে এ পর্যন্ত আমরা ১৩২ জনকে গ্রেফতার করেছি। গতকাল রাতেও আমরা ৬ জনকে গ্রেফতার করেছি। এসব অপরাধ কর্মকান্ড যারা ঘটাচ্ছে তাদের কাউকে ছাড় দেয়া হবে না। আইনের আওতায় আনবোই।