ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৬:৫৯:৫০

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

সংসদে ৮টি আসন চায় তৃতীয় লিঙ্গেরা

| ৪ অগ্রহায়ন ১৪২৫ | Sunday, November 18, 2018

common-gender

আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে সংসদে তৃতীয় লিঙ্গের অন্তত আটজন প্রতিনিধি নিশ্চিত করার দাবি তোলা হচ্ছে। সংরক্ষিত নারী কোটায় তাদের মনোনয়ন দেওয়া যেতে পারে বলে মত তাদের।
সামনের সপ্তাহে ঢাকার জাতীয় প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করবে হিজড়া ও যৌন সংখ্যালঘুদের সংগঠন কমিউনিটি বেইজড অর্গানাইজেশন সিবিও। এ বিষয়ে ইতিমধ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ সংশ্লিষ্ট ব্যক্তিদের চিঠিও দেওয়া হয়েছে।

সিবিওর সভাপতি ও চট্টগ্রামের ‘সূর্যের আলো হিজড়া সংঘের’ সভাপতি ফাল্গুনী হিজড়া বিষয়টি নিয়ে সরকারের উচ্চ পর্যায়ে কথা বলছেন। তিনি নিজেও চট্টগ্রাম বিভাগের হয়ে সংরক্ষিত নারী আসনে সংসদ সদস্য হতে আগ্রহী।

খুলনা বিভাগ থেকে সংগঠনের তালিকায় শীর্ষে ‘ছিন্নমূল মানবকল্যাণ সোসাইটি’র সভাপতি পাখি হিজড়া।

ময়মনসিংহের তালিকায় আছেন ‘সিঁড়ি সমাজকল্যাণ সংস্থা’র সভাপতি ময়ূরী হিজড়া, সিলেটে ‘হিজড়া কল্যাণ সংস্থা’র সভাপতি সুন্দরী হিজড়া, রংপুরে ‘ন্যায় অধিকারের’ সভাপতি নাদিরা হিজড়া, রাজশাহীতে ‘দিনের আলো হিজড়া সংঘের’ যুগ্ম সাধারণ সম্পাদক পলি হিজড়া। এর বাইরে বরিশালে ‘লিংকআপ সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি’র ও ঢাকার ‘সচেতন সমাজসেবা হিজড়া সংঘের’ সভাপতির কথা তালিকায় রয়েছে।

কমিউনিটি বেইজড অর্গানাইজেশন সিবিওর সাধারণ সম্পাদক আবুল হোসেন বলেন, আটটি বিভাগে আমাদের এই সংগঠনের আটজনকে সংরক্ষিত নারী আসনে এমপি হিসেবে নিতেই হবে। সংসদে আমাদের প্রতিনিধি থাকলে আমাদের নাগরিক অধিকার নিশ্চিত হবে।

সংরক্ষিত নারী আসনের পদপ্রার্থী পাখি হিজড়া বলেন, আমরা সমাজে নানাভাবে বঞ্চিত। মহান জাতীয় সংসদে আমাদের প্রতিনিধিত্ব থাকলে এত বড় একটি সম্প্রদায়ের জন্য কথা বলার সুযোগ হবে। আমরা অন্য লিঙ্গের মানুষের মতো সুন্দর পরিবেশে সমাজে মাথা উঁচু করে বাঁচতে চাই।