ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২২:১৫:২২

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

সংখ্যালঘু নির্যাতন: জাতিসংঘের তদন্ত চান খন্দকার মাহবুব

| ৮ আশ্বিন ১৪২২ | Wednesday, September 23, 2015

ইত্তেফাক রিপোর্ট১৬ সেপ্টেম্বর, ২০১৫ ইং ১৫:২৯ মিঃ

বর্তমান আওয়ামী লীগ সরকারের আমলে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর নির্যাতনের ঘটনায় জাতিসংঘের মানবাধিকার কমিশনের মাধ্যমে তদন্ত করার আহ্বান জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। বুধবার সুপ্রিম কোর্টের আইনজীবী সমিতির মিলনায়তনে ‘মাইনোরিটি টর্চার বাই আওয়ামী লীগ’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এই আহ্বান জানান।

 

খন্দকার মাহবুব বলেন, আওয়ামী লীগের নিজেদের অসাম্প্রদায়িক ও সংখ্যালঘু বান্ধব হিসেবে দাবি করে। কিন্তু বর্তমান সরকারের সময়ে তারা সংখ্যালঘুদের ওপর অত্যাচার ও নির্যাতন চালিয়েছে। এসব নির্যাতন ও অত্যাচারের ঘটনা জাতিসংঘের তত্ত্বাবধানে তদন্ত করে শ্বেতপত্র প্রকাশ করা হোক, যাতে বহির্বিশ্ব ও দেশের জনগণ বর্তমান সরকারের প্রকৃত চরিত্র জানতে পারে।

 

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেরন সাবেক মন্ত্রী অ্যাডভোকেট নিতাই রায় চৌধুরী, সাবেক এমপি অ্যাডেভোকেট গৌতম চক্রবর্তী, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক অধ্যাপক সুকমল বড়ুয়া, হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান কল্যাণ ট্রাস্টের নেতা সুশীল বড়ুয়া, সুপ্রিম কোট বার সম্পাদক ব্যারিস্টার এম মাহবুদ্দিন খোকন বক্তব্য রাখেন।

 

বিএনপির মানবাধিকার বিষয়ক সেল এই বইটি প্রকাশ করেছে। সংকলন বইটিতে বর্তমান আওয়ামী সরকারের আমলে সংখ্যালঘু সম্প্রদায়ের সম্পত্তি দখল ও নির্যাতন নিয়ে বিভিন্ন গণমাধ্যমে প্রকাশিত প্রতিবেদন তুলে ধরা হয়েছে।