ঢাকা, এপ্রিল ২৬, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০২:৩১:১৯

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

ষোড়শ সংশোধনী রায় রিভিউ আবেদন চলতি মাসেই : আইনমন্ত্রী

| ২১ কার্তিক ১৪২৪ | Sunday, November 5, 2017

ঢাকা : আইন, বিচার ও সংসদ বিষয়কন্ত্রী আনিসুল হক বলেছেন, সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলের রায় পুনর্বিবেচনার (রিভিউ) চেয়ে চলতি মাসেই আবেদন দাখিল করা হবে।
আজ সুপ্রিমকোর্টে এটর্নি জেনারেল কার্যালয়ে এটর্নি জেনারেল মাহবুবে আলমের সঙ্গে বৈঠক শেষে গণমাধ্যমকর্মীদের সঙ্গে আলাপকালে এ কথা জানান তিনি।
বেলা পৌনে ১২টার দিকে এটর্নি জেনারেল কার্যালয়ে আসেন আইনমন্ত্রী। দুপুর দুইটার পরে সেখানে বৈঠক শেষে বের হয়ে তিনি সাংবাদিকদের বলেন, ‘আমরা রায় পর্যালোচনা করেছি। পুরো রায়ই বাতিল চেয়ে রিভিউয়ের আবেদন জানাবো’। সাংবাদিকদের প্রশ্নের জবাবে আইনমন্ত্রী বলেন, আমরা বসেছিলাম গ্রাউন্ডগুলো নিয়ে আলাপ-আলোচনা করার জন্য। আমরা গ্রাউন্ডগুলো ফাইনালাইজ করেছি। এখন দাখিল করার জন্য প্রস্তুত নিচ্ছি। এ মাসের মধ্যেই রিভিউ পিটিশন দাখিল করা হবে।
বৈঠকে দুই অতিরিক্ত এটর্নি জেনারেল মুরাদ রেজা ও মমতাজ উদ্দিন ফকিরসহ রিভিউ আবেদন তৈরিতে সংশি¬ষ্ট আইন কর্মকর্তারাও অংশ নেন। অন্যান্যদের মধ্যে ছিলেন-ডেপুটি এটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু, একরামুল হক টুটুল, অমিত তালুকদার, বিশ্বজিৎ দেবনাথ, খন্দকার দিলীরুজ্জামান, মাসুদ হাসান চৌধুরী, সরদার রাশেদ জাহাঙ্গীর ও সহকারী এটর্নি জেনারেল বশির আহমেদ।
সংবিধানের ষোড়শ সংশোধনী বাতিলে ৭৯৯ পৃষ্ঠার আপিল বিভাগের চূড়ান্ত রায় পর্যালোচনা ও রিভিউ করতে এটর্নি জেনারেলের নেতৃত্বে ১১ সদস্যের একটি কমিটি কাজ করছে। এ কমিটি রায়টি পর্যালোচনা করে রিভিউ আবেদন তৈরির কাজ করছেন। গত ২০ অক্টোবর এটর্নি জেনারেল মাহবুবে আলম গণমাধ্যমকে জানিয়েছিলেন, রিভিউ আবেদন করতে সহকর্মীদের নিয়ে ১১ সদস্যের কমিটি করেছেন তিনি।
ষোড়শ সংশোধনী বাতিলের আপিলের রায় গত ১ আগস্ট প্রকাশ করে আপিল বিভাগ। এরপর ১১ অক্টোবর রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার কথা জানান এটর্নি জেনারেল মাহবুবে আলম।
আইনজীবীরা জানায় আইন অনুযায়ী, রায়ের সত্যায়িত অনুলিপি পাওয়ার একমাসের মধ্যে পুনর্বিবেচনার আবেদন করতে হয়। সে আলোকে ওই আবেদন করার প্রস্তুতি নেয়া হচ্ছে।