ঢাকা, এপ্রিল ২৫, ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ২১:৫৫:৩১

এ পাতার অন্যান্য সংবাদ

টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র পুনর্বাসন না করে বস্তিবাসীদের উচ্ছেদ করা হবে না: তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি

ষড়যন্ত্রের দায়ে ড. জাকির নায়েকের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল

| ১৩ কার্তিক ১৪২৪ | Saturday, October 28, 2017

 

ধর্ম প্রচারক ড. জাকির নায়েকের বিরুদ্ধে একটি মামলায় অভিযোগপত্র দাখিল করেছে ভারতের সন্ত্রাস-তদন্ত এজেন্সি ন্যাশানাল ইনভেস্টিগেশন এজেন্সি বা এনআইএ।

শুক্রবার মুম্বাইয়ের একটি বিশেষ আদালতে দাখিল করা ওই অভিযোগপত্রে সন্ত্রাস দমন আইন ও ষড়যন্ত্রসহ বেশ কিছু ধারায়  নায়েককে অভিযুক্ত করা হয়েছে বলে জানা গেছে।

ভারতীয় সংবাদ মাধ্যম দ্যা হিন্দু  এনআইএর আনুষ্ঠানিক বিবৃতির বরাত দিয়ে বলেছে, ‘ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন’ নামের একটি বেআইনী সংগঠনের অন্যতম প্রতিষ্ঠাতা জাকির নায়েক তাঁর বক্তৃতার মাধ্যমে ভারতের নানা ধর্মাবলম্বীদের মধ্যে যে বিদ্বেষ ছড়াতেন, তার প্রমাণ পাওয়া গেছে’।

‘ফেসবুক, ইউটিউবের মতো সামাজিক মাধ্যম ও বাজেয়াপ্ত করা ডিভিডি ও সিডি থেকে জাকির নায়েকের যে সব ভাষণ পাওয়া গেছে, তা থেকে তাঁর কার্যকলাপ সম্বন্ধে সন্দেহাতীত প্রমাণ পাওয়া গেছে। দেখা গেছে যে তিনি হিন্দু, খৃষ্টান এবং অ-ওয়াহাবি মুসলমান, বিশেষত শিয়া, সুফি এবং বরেলভি সম্প্রদায়ের মুসলিমদের ধর্মীয় অনুভূতিতে ইচ্ছাকৃতভাবে আঘাত করতেন, মন্তব্য এনআইএর।

প্রসঙ্গত: ইসলামিক রিসার্চ ফাউন্ডেশন আর পীস টিভিসহ জাকির নায়েকের ভাষণ প্রচারে যুক্ত আরও দুটি সংস্থাকে এর আগে বেআইনী ঘোষণা করেছিল ভারত সরকার। জাকির নায়েকের পিস টিভি ভারতে নিষিদ্ধ করা হয়েছে।

ওইসব সংস্থায় বেশ কয়েকবার তল্লাশী চালিয়ে যেসব প্রমাণ ও নথি যোগাড় করেছে এনআইএ, তার ভিত্তিতে তদন্ত এজেন্সিটি জানিয়েছে যে ওই সংস্থাগুলিকে যেসব দেশী বা বিদেশীরা চাঁদা দিতেন, তাঁদের নাম-ধাম কোথাও লেখা নেই। সব চাঁদাই সংগ্রহ করা হয়েছে ‘ওয়েল উইশার’দের নামে।

“জাকির নায়েকের সঙ্গে যুক্ত ১৯টি স্থাবর সম্পত্তির হদিস পাওয়া গেছে, যার বাজার মূল্য প্রায় ১০৪ কোটি টাকা,” বলছে এনআইএ।

জাকির নায়েকের বিরুদ্ধে তদন্ত শুরু হওয়ার পর থেকে তিনি আর ভারতে ফেরত আসেননি। তবে একবার তিনি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে ভারতীয় সাংবাদিকদের মুখোমুখি হয়েছিলেন।

তাঁর সংস্থাগুলি বেআইনী ঘোষিত হওয়ায় সেগুলির কোনো মুখপাত্রের সঙ্গে এনআইএ-র তোলা অভিযোগ সম্পর্কে তাদের বক্তব্য জানা যায়নি।

জাকির নায়েকের আইনজীবি মুবিন সোলকারের সঙ্গেও যোগাযোগ করা হয়েছিল। কিন্তু এনআইএর চার্জশীট নিয়ে এখনই কোনও মন্তব্য করতে চাননি তিনি।