ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ২০:৪০:৫২

এ পাতার অন্যান্য সংবাদ

ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ প্রধানমন্ত্রীর বিশেষ সহকারি হিসেবে ফের নিয়োগ পেলেন বিপ্লব বড়ুয়া সংসদ অধিবেশন উপলক্ষে সংসদ ভবন ও আশপাশের এলাকায় সভা-সমাবেশ নিষিদ্ধ আপিলে দ্বিতীয় দিনে প্রার্থিতা ফিরে পেয়েছেন ৫১ জন নির্বাচনে ২৯ ডিসেম্বর থেকে ১০ জানুয়ারি সেনাবাহিনী চায় ইসি : পিএসও আদালত আবমাননায় বিচারক সোহেল রানার সাজার বিরুদ্ধে আপিলের রায় ২৩ জানুয়ারি রাজধানীর ২১টি স্থানে ককটেল বিস্ফোরণ-অগ্নিসংযোগের ঘটনায় ৪ জন গ্রেফতার : ডিএমপি নির্বাচনে সেনা মোতায়েন হবে কিনা, জানালেন ইসি ‘মাছ-মাংসের আশা করি না, শেষ ভরসা সবজিতেও আগুন’ দুর্গাপূজায় নিরাপত্তা নিয়ে শঙ্কা

শ্রম আইন সংশোধনে অনুমোদন

| ১৮ আশ্বিন ১৪২৫ | Wednesday, October 3, 2018

 

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদের সভায় শ্রম আইন সংশোধনের প্রস্তাব নীতিগত অনুমোদন হয়। ছবি : ফোকাস বাংলা

শ্রম আইন সংশোধনের প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা। সংশোধনীতে শ্রমিক ও মালিকদের বিভিন্ন অপরাধে সাজার মেয়াদ কমিয়ে ও ক্ষতিপূরণ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

শ্রমিকদের জন্য কারখানাগুলোতে বিশ্রাম ও খাবারের জন্য পৃথক কক্ষ রাখারও প্রস্তাব করা হয়েছে এ সংশোধনীতে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ সোমবার সচিবালয়ে শ্রম আইন সংশোধনের প্রস্তাব নীতিগত অনুমোদন হয়।

বৈঠক শেষে এ বিষয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের বলেন, প্রস্তাবিত সংশোধনীতে শ্রমিকদের জন্য উৎসব ভাতারও প্রস্তাব করা হয়েছে।

সচিব বলেন, মালিক ও শ্রমিক যে কেউ কোনো অসদাচরণ করলে এক বছর কারাদণ্ডের বিধান করার প্রস্তাব করা হয়েছে। আগের আইনে এ সাজার মেয়াদ ছিল দুই বছরের কারাদণ্ড।

এ ছাড়া কোনো শ্রমিক অহেতুক ধর্মঘট ডাকলে বা কাউকে ধর্মঘট ডাকতে উৎসাহিত করলে তাঁর ছয় মাসের কারাদণ্ডের কথা বলা হয়েছে সংশোধনীতে। কারখানায় কোনো শ্রমিকের মৃত্যু হলে দুই লাখ টাকা এবং কেউ আহত হয়ে স্থায়ীভাবে কর্মক্ষমতা হারালে আড়াই লাখ টাকা ক্ষতিপূরণ দেবে মালিকপক্ষ।