ঢাকা, এপ্রিল ২৪, ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৭:২৮:১৫

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

শেষ হলো পবিত্র হজ

| ২২ ভাদ্র ১৪২৪ | Wednesday, September 6, 2017

 

সৌদি আরবে বিভিন্ন দেশের নাগরিকদের হজ পালন।

সৌদি আরবের মক্কায় আজ রোববার জোহরের নামাজের পর শেষ হলো হজের পাঁচদিনের আনুষ্ঠানিকতা। গত বুধবার মিনায় অবস্থানের মধ্য দিয়ে আনুষ্ঠানিকতা শুরু হয়।

এবার হজে বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা প্রায় ২০ লাখ হাজি অংশ নেন। এর মধ্যে বাংলাদেশ থেকে এক লাখ ২৭ হাজার ২২৯ জন হজ পালন করেন। বাংলাদেশ থেকে এবার হজ করতে এসে বিভিন্ন রোগে আক্রান্ত হয়ে আজ পর্যন্ত ৫৯ বাংলাদেশির মৃত্যু হয়ে। তার মধ্যে মক্কায় ৪৮, মদিনায় সাত ও মিনায় চারজন।

এ বছর বড় ধরনের দুর্ঘটনা এড়াতে সৌদি সরকার কঠোর নিরাপত্তার  ব্যবস্থা নেয়। বিশেষ করে মিনায় শয়তানকে পাথর নিক্ষেপের সময় যাতে কোনো বড় ধরনের দুর্ঘটনা না ঘটে, সে জন্য সৌদি হজ কর্তৃপক্ষ সব সময় কঠোর নজরদারি রেখেছিল হাজিদের ওপর। এবার মুসলিম বিশ্বের সবার দৃষ্টি ছিল মিনার জামারতকে ঘিরে। প্রায় ২০ লাখ হাজি মহান সৃষ্টিকর্তা আল্লাহ রাব্বুল আলামিনের সামনে নিজের সবকিছু বিলিয়ে দিয়ে মিনায় তিনদিন অবস্থান করে জামারতে শয়তানকে পাথর নিক্ষেপের মধ্য দিয়ে শান্তিপূর্ণভাবে শেষ করে এবারের হজ কার্যক্রম। এতে হাজিরা অত্যন্ত খুশি এবং আল্লাহ রাব্বুল আলামিনের কাছে শুকরিয়া আদায় করেন।