ঢাকা, এপ্রিল ১৯, ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০৭:২৮:৫০

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

শিক্ষাসফরে গিয়ে অন্তঃসত্ত্বা ৭ শিক্ষার্থী!

| ৮ পৌষ ১৪২১ | Monday, December 22, 2014

শিক্ষাসফরে যায় শিক্ষার্থীরা সাধারণত শেখার জন্য। কিন্তু শিক্ষাসফরে গিয়ে যদি শিক্ষার্খীদের কয়েকজন অন্তঃস্বত্ত্বা হয়ে যায় তখন ব্যাপারটি নিশ্চয় উদ্বেগের। ব্যাপারটি তাদের বাবা-মা ও শিক্ষকদের জন্য আরো বেশি উদ্বেগজনক। তাও যদি হয় প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের ক্ষেত্রে তাহলে তো কথাই নেই।

বসনিয়ার একটি প্রাথমিক স্কুলের শিক্ষার্থীদের মাঝে এমন ঘটনা ঘটেছে। মাস খানেক আগে স্কুলটির সবাইকে শিক্ষামূলক ভ্রমণে নিয়ে যাওয়া হয়। মোট পাঁচদিনের সফর ছিল এটি। বেড়াতে গিয়েই কাণ্ডটি ঘটায় সাত নাবালিকা। তাদের সবার বয়স ১৩ বছরের মধ্যে। বাড়ি ফেরার পর থেকেই ওই সাত নাবালিকা এ ঘটনায় বেশ টেনশনে ছিল। অবশেষে বাবা-মাকে সত্যি ঘটনা বলতে বাধ্য হয় তারা।

সংশ্লিষ্ট শিক্ষার্থীরা জানায়, শিক্ষা সফরে তাদেরকে একটি হোটেলে থাকার ব্যবস্থা করেছিল স্কুল কর্তৃপক্ষ। সেখানেই গোপনে কয়েকজন ছাত্রদের সঙ্গে যৌন সম্পর্ক করে তারা। বয়ফ্রেন্ডের অনুরোধে না বলতে পারেনি বলে এক ছাত্রী দাবি করে।

এদিকে, এ ঘটনা ফাঁস হওয়ার পর হৈচৈ পড়ে যায় পুরো বসনিয়ায়। খোদ দেশের যৌনশিক্ষা ব্যবস্থা নিয়েই প্রশ্ন উঠেছে। নাবালকদের মধ্যে ধর্ষণের প্রবণতা বৃদ্ধিতে ইতিমধ্যেই বসনিয়া সরকার স্কুলে যৌনশিক্ষার পাঠ দিতে তোড়জোড় শুরু করেছে। এর মধ্যেই প্রাথমিক স্কুলের ছাত্রীদের এ কাণ্ডে বেশ উদ্বেগে পড়েছে প্রশাসন।