ঢাকা, এপ্রিল ২০, ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ১৩:১৭:০৫

এ পাতার অন্যান্য সংবাদ

পূর্ব লেবাননে হামলা চালিয়েছে ইসরায়েল জিম্মি চুক্তিতে হামাসকে রাজি করাতে মিসর ও কাতারের দ্বারস্থ বাইডেন দক্ষিণ চীন সাগরে সামরিক মহড়া চীনের গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত

শবরিমালা মন্দির ঘিরে উত্তাল কেরালা, গ্রেপ্তার ৭৫০

| ২২ পৌষ ১৪২৫ | Saturday, January 5, 2019

 

ভারতের কেরালায় শবরিমালা মন্দিরে দুই নারী প্রবেশের ঘটনায় রাজ্যজুড়ে সহিংসতা ছড়িয়ে পড়েছে। এসব ঘটনায় এযাবৎ ৭৫০ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছে রাজ্য পুলিশ।

গত বুধবার ভোররাতে বিন্দু ও কনকদুর্গা নামে দুই নারী ধর্মীয় নিষেধ সত্ত্বেও শবরিমালা মন্দিরে প্রবেশ করলে প্রতিবাদে ফেটে পড়ে কেরালার বিভিন্ন অঞ্চলের হিন্দুত্ববাদী মানুষ। রণক্ষেত্রে রূপ নেয় তিরুঅন্তপুরমসহ অনেক এলাকা।

এদিকে, ওই ঘটনার প্রতিবাদে গতকাল বৃহস্পতিবার একাধিক হিন্দু গোষ্ঠী হরতাল ও বিক্ষোভের ডাক দিলে রাস্তায় বোমা ও লাঠি নিয়ে নেমে পড়ে তাদের সমর্থকরা। তারই সূত্র ধরে রাজ্যের বিভিন্ন জায়গায় সহিংসতা ছড়িয়ে পড়ে।

শবরিমালা কর্মসমিতি ও আন্তরাষ্ট্র হিন্দু পরিষদের নেতৃত্বে গতকাল রাজ্যের বিভিন্ন জায়গায় বেশ কিছু গাড়িতে আগুন ধরিয়ে দেয় বিক্ষোভকারীরা। ভাঙচুর করা হয় অনেক দোকানপাট। সে সময় ছবি তুলতে গিয়ে বিক্ষোভকারী বিজেপি কর্মীদের হাতে হামলার শিকার হন নারী চিত্রসাংবাদিক সাজিলা আলি ফাতিমা।

বিক্ষোভকারীরা কোঝিকোড়, কান্নুর, মালাপুরম, পালাকাড ও তিরুঅনন্তপুরম এলাকায় পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। সে সময় পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ে মারতে থাকে তারা, পরিস্থিতি সামলাতে শেষমেশ বাধ্য হয়ে জলকামান ও লাঠিচার্জ করে পুলিশ।

ওই সব সহিংসতায় রাজ্যজুড়ে প্রায় ৩০ পুলিশকর্মী আহত হন। হামলার অভিযোগে গ্রেপ্তার করা হয় ৭৫০ জনকে। বিক্ষোভকারীদের মোবাইল বাজেয়াপ্ত করে ডিজিটাল পরীক্ষার জন্য এরই মাঝে সংশ্লিষ্ট তদন্ত বিভাগে পাঠানো হয়েছে।

চলমান এ বিক্ষোভ ঠেকাতে অপারেশন ব্রোকেন উইন্ডো নামে একটি বিশেষ অভিযানও পরিচালনা করছে পুলিশ। ছবিসহ সহিংসতায় মদদদাতাদের একটি তালিকাও তৈরি করা হয়েছে। এ ছাড়া হাতে নেওয়া হয়েছে সন্দেহভাজন হামলাকারীদের বাড়ি বাড়ি অভিযান চালিয়ে অস্ত্র উদ্ধারের উদ্যোগ।