ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৫ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ১৬:০৪:০৯

এ পাতার অন্যান্য সংবাদ

গাজা যুদ্ধে নিহতের সংখ্যা ৩০ হাজার ছাড়িয়েছে রমজানে মুসলমানদের আল আকসায় নামাজ পড়ার অনুমতি দিতে ইসরায়েলের প্রতি আহ্বান যুক্তরাষ্ট্রের দক্ষিণ গাজায় তুমুল যুদ্ধ ॥ চলছে যুদ্ধবিরতির বৈঠক জর্ডানে মার্কিন সৈন্য হত্যা ॥ দায়ীদের জবাবদিহির আওতায় আনার অঙ্গীকার যুক্তরাষ্ট্রের গাজা যুদ্ধে ক্ষতিগ্রস্তদের সাথে জাতিসংঘ দূতদের সাক্ষাত জি৭ নেতাদের ভিডিও শীর্ষ সম্মেলনে যোগ দেবেন ইউক্রেনের প্রেসিডেন্ট ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থী না হলে বাইডেন ও অনিশ্চিত গাজায় ইসরাইলের জোর হামলায় ৫৫ জন নিহত : হামাস হিজবুল্লাহ ‘লেবাননকে যুদ্ধে টেনে নিয়ে যাচ্ছে’: ইসরায়েল সামরিক বাহিনী গাজায় ৪ লাখ ২৩ হাজারের বেশি মানুষ বাস্তুচ্যুত: জাতিসংঘ

ল্যানসেটের গবেষণা দূষণকারী এক পদার্থেই গেছে ৫ লাখ ভারতীয়র প্রাণ

| ১৬ কার্তিক ১৪২৪ | Tuesday, October 31, 2017

 

ভারতে এক বছরে পাঁচ লাখ মানুষের প্রাণ কেড়ে নিয়েছে পিএম ২.৫ নামের পরিবেশদূষণকারী একটি পদার্থ। বাতাসের মাধ্যমে ছড়িয়ে পড়া পদার্থটি সহজেই প্রবেশ করছে মানুষের ফুসফুস ও রক্তে। এরপর ডেকে আনছে মৃত্যু।

চিকিৎসাবিষয়ক সাময়িকী ল্যানসেটে প্রকাশিত এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে।

ল্যানসেটের বরাত দিয়ে এনডিটিভির খবরে বলা হয়, পিএম ২.৫ সাধারণত কঠিন জ্বালানি (সলিড ফিউয়েল) পোড়া ধোঁয়া থেকে তৈরি হয়।

এ বিষয়ে ইন্টারন্যাশনাল অ্যালায়েন্স ফর ক্লিন কুকস্টোভসের প্রধান নির্বাহী রাধা মুথাইয়া এনডিটিভিকে বলেন, ‘ভারতে ৬০ থেকে ৬৫ শতাংশ বাসা-বাড়িতে এখনো রান্নার কাজে কঠিন জ্বালানি ব্যবহার করা হয়। এসব জ্বালানি থেকে সৃষ্ট ওই দূষণকারী (পদার্থ) শুধু নারীদের নয়, ক্ষতি করছে বাসার শিশু এবং পুরুষদেরও।’

চিকিৎসকরা জানিয়েছেন, পিএম ২.৫ আকৃতিতে মানুষের চুলের চেয়েও ৩০ গুণ ছোট। একই ধরনের আরেকটি দূষণকারী পিএন ১০ আকৃতিতে বড় হওয়ায় মানুষের কণ্ঠনালিতে আটকে যায়। তবে পিএম ২.৫ সরাসরি মানুষের ফুসফুস ও রক্তে প্রবেশ করে।

রান্নার কাজে ব্যবহৃত কঠিন জ্বালানির পরই পিএম ২.৫-এর অন্যতম উৎস বিভিন্ন কলকারখানা, কয়লা বিদ্যুৎকেন্দ্র ও যানবাহন থেকে উৎপাদিত কালো ধোঁয়া।

এই দূষণ বন্ধ করতে জ্বালানি হিসেবে প্রাকৃতিক গ্যাস ব্যবহার করা যেতে পারে বলে উল্লেখ করা হয়েছে ল্যানসেটের প্রতিবেদনে।