ঢাকা, মার্চ ২৯, ২০২৪, ১৪ চৈত্র ১৪৩০, স্থানীয় সময়: ০৩:৩০:৫০

এ পাতার অন্যান্য সংবাদ

কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির পণ্যমূল্য সহনীয় রাখতে সরকারের পাশাপাশি জনগণেরও নজরদারি চাই : সংসদে প্রধানমন্ত্রী রমজানে নিত্যপ্রয়োজনীয় পণ্যের দাম সহনীয় পর্যায়ে থাকবে : প্রধানমন্ত্রী দিনের তাপমাত্রা বাড়তে পারে বিরোধীদলীয় নেতা গোলাম মোহাম্মদ কাদের ও উপনেতা আনিসুল ইসলাম রোহিঙ্গা প্রত্যাবাসনে বিশ্বব্যাপী প্রচেষ্টার ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ক্ষমতায় আসার নিশ্চয়তা না পেয়ে বিএনপি নির্বাচন বর্জন করেছে : প্রধানমন্ত্রী

রোহিঙ্গা সংকট সমাধানে আন্তর্জাতিক ঐক্যের আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

| ৯ চৈত্র ১৪২৯ | Thursday, March 23, 2023

ঢাকা: পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন রোহিঙ্গা সংকট সমাধানে দায়-দায়িত্ব ভাগাভাগির সত্যিকার চেতনায় আন্তর্জাতিক সম্প্রদায়ের ঐক্য ও সমন্বিত প্রচেষ্টার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন। আজ এখানে প্রাপ্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়, মঙ্গলবার নিউইয়র্কে জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশনে জাতিসংঘ মহাসচিবের মিয়ানমার বিষয়ক বিশেষ দূত নোলিন হাইজারের সঙ্গে এক দ্বিপক্ষীয় বৈঠকে তিনি এ পরামর্শ দেন। রোহিঙ্গারা যাতে অবিলম্বে তাদের নিজ বাসভূমিতে ফিরে যেতে পারে, সেই লক্ষ্যে বৈঠকে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী মিয়ানমার কর্তৃপক্ষের পাশাপাশি, রাখাইন পরিস্থিতির উন্নয়নে অন্যান্য স্টেকহোল্ডারদের সাথেও তার সম্পৃক্ততা বাড়ানোর জন্য বিশেষ দূতের প্রতি আহ্বান জানান। তিনি বিশেষ করে, মিয়ানমারে সংকটের মূল কারণগুলো সমাধানের ওপর জোর দেন। মোমেন মিয়ানমার বিষয়ে সাধারণ পরিষদ ও নিরাপত্তা পরিষদের গৃহীত প্রস্তাবের কথা উল্লেখ করে সেখানে দীর্ঘস্থায়ী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে বহুমুখী পন্থা অবলম্বন এবং আসিয়ান নেতৃত্বসহ সকল বৈশ্বিক ও আঞ্চলিক পক্ষের সাথে সম্পৃক্ত থাকার জন্য বিশেষ দূতকে আহ্বান জানান।
পররাষ্ট্রমন্ত্রী কক্সবাজার ও ভাসান চরে রোহিঙ্গাদের অস্থায়ী আশ্রয় শিবিরে মিয়ানমারের পাঠ্যক্রমভিত্তিক শিক্ষা প্রবর্তনসহ বাংলাদেশ সরকারের গৃহীত বিভিন্ন মানবিক উদ্যোগ ও দক্ষতা উন্নয়ন কর্মসূচির কথা তুলে ধরেন। তিনি রোহিঙ্গাদের জন্য বিশেষ করে খাদ্য ও আশশ্রয়ের মতো জরুরি প্রয়োজন মেটাতে আন্তর্জাতিক সম্প্রদায়ের কাছ থেকে পর্যাপ্ত তহবিল জোগাড়ের জন্য বিশেষ দূতের প্রতি আহ্বান জানান। তিনি বলেন, ‘সুযোগ দেওয়া হলে, রোহিঙ্গা জনগণ মিয়ানমারে সমাজের গুরুত্বপূর্ণ সদস্য হতে পারে এবং তাদের আর্থ-সামাজিক সমৃদ্ধিতে অবদান রাখতে পারে।’
মোমেন গভীর কৃতজ্ঞতার সাথে বিশেষ দূতের গুরুত্বপূর্ণ দায়িত্ব ও ভূমিকার কথা স্বীকার করে, তাকে বাংলাদেশের পূর্ণ সমর্থনের আশ্বাস দেন। জবাবে বিশেষ দূত রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধান নিশ্চিতে বাংলাদেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করার আশ্বাস দেন।
পরে, পররাষ্ট্রমন্ত্রী ওয়াটার কনফারেন্সের সহ-আয়োজক নেদারল্যান্ডস ও তাজিকিস্তান আয়োজিত একটি উচ্চ পর্যায়ের ওয়ার্কিং নৈশভোজে নেদারল্যান্ডস কিংডমের রাজা উইলেম-আলেকজান্ডার এবং তাজিকিস্তান প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট ইমোমালি রহমানের সাথে সাক্ষাৎ করেন।
মোমেন ২২ থেকে ২৪ মার্চ নিউইয়র্কে জাতিসংঘ ২০২৩ ওয়াটার কনফারেন্সে বাংলাদেশের একটি প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন।