ঢাকা, এপ্রিল ২৪, ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১, স্থানীয় সময়: ০১:২৮:২৪

এ পাতার অন্যান্য সংবাদ

একীভূত হতে চাওয়া ব্যাংকের সম্পদের দাম যেভাবে নির্ধারণ করা হবে টেলিভিশন ও অনলাইন সাংবাদিকদের সুযোগ-সুবিধা প্রদানের দাবি বিএফইউজে’র দেশের স্বাধীনতা সার্বভৌমত্ব নিয়ে বিএনপির মাথাব্যথার কারণ নেই : ওবায়দুল কাদের বিএনপি একটি রাজনৈতিক দৈত্যের দল : পররাষ্ট্রমন্ত্রী শান্তি বজায় রাখার জন্য যা-যা করার আমরা করবো: বান্দরবানে স্বরাষ্ট্রমন্ত্রী এবারের ঈদ যাত্রাও স্বস্তিদায়ক হচ্ছে: সেতুমন্ত্রী কক্লিয়ার ইমপ্ল্যান্ট শিশুদের নতুন করে বাঁচার পথ খুলে দেয় : সমাজকল্যাণ মন্ত্রী ভাসানচর রোহিঙ্গা ক্যাম্পে বিস্ফোরণ: মৃতের সংখ্যা বেড়ে ৫ আসন্ন পবিত্র রমজানে সরকারিভাবে বড় ইফতার পার্টি না করার নির্দেশ প্রধানমন্ত্রীর পুলিশকে জনগণের বন্ধু হয়ে নিঃস্বার্থ সেবা দেয়ার নির্দেশ রাষ্ট্রপতির

রোহিঙ্গাদের নির্যাতন, হত্যা ও বাস্তুচ্যুত করার প্রতিবাদে চলচ্চিত্র শিল্পীদের মানববন্ধন

| ৩ আশ্বিন ১৪২৪ | Monday, September 18, 2017

ঢাকা  : মিয়ানমারে রোহিঙ্গাদের উপর বর্বরোচিত নির্যাতন, হত্যা, ধর্ষণ ও বাস্তুচ্যুত করার প্রতিবাদে চলচ্চিত্র পরিবার আজ এক মানববন্ধন করেছে। জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এ মানববন্ধনে চলচ্চিত্র পরিবারের ১৮টি সংগঠনের নেতৃবৃন্দ ও সদস্যগণ অংশগ্রহণ করেন। রোহিঙ্গাদের উপর নির্যাতনের ছবি সম্বলিত ব্যানার ও পোস্টার নিয়ে তারা মানববন্ধনে প্রতিবাদ জানান। চলচ্চিত্র পরিবারের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ এতে বক্তব্য রাখেন।
বক্তারা রোহিঙ্গা জাতিগোষ্ঠীর উপর যে লোমহর্ষক নির্যাতন, হত্যা, ধর্ষণ ও বাস্তুচ্যুত করার ঘটনা ঘটছে, তা এখনই বন্ধ করতে এবং বাংলাদেশ থেকে রোহিঙ্গাদের দ্রুত তাদের নিজ দেশে ফিরিয়ে নিতে মিয়ানমার সরকার প্রধান অং সান সূচী ও তার সামরিক জান্তার উপর বিশ্ব নেতৃবৃন্দকে চাপ প্রয়োগ, প্রয়োজনে অবরোধ আরোপ এবং জাতিসংঘকে মিয়ানমারে নিরাপত্তা বাহিনী পাঠানোর দাবি জানান।
মানববন্ধনে চলচ্চিত্র পরিবারের আহবায়ক নায়ক ফারুক, বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা ও অভিনেতা আমজাদ হোসেন, চলচ্চিত্র পরিচালক সমিতির সভাপতি মুশফিকুর রহমান গুলজার, মহাসচিব বদিউল আলম খোকন, চলচ্চিত্র শিল্পী সমিতির সভাপতি মিশা সওদাগর, সাধারণ সম্পাদক নায়ক জায়েদ খান, চলচ্চিত্র পরিচালক ওহিদুজ্জামান ডায়মন্ড, নায়িকা সুজাতা, নায়িকা অঞ্জনা, নায়িকা নূতন, নায়ক রুবেল, নায়ক হেলাল খান, নায়ক আমিন খান, নায়ক রিয়াজ, নায়ক ফেরদৌস, নায়িকা সিমলা, নায়িকা নিপূণ প্রমুখ বক্তৃতা করেন। অনুষ্ঠান পরিচালনা করেন পরিচালক মোহাম্মদ হোসেন জেমি।
নায়ক ফারুক বলেন, মিয়ানমারে যেভাবে মানবতা ভুলন্ঠিত হচ্ছে, রোহিঙ্গা নামক একটি জাতিকে যেভাবে উচ্ছেদ ও ধ্বংস করে অশান্তির সা¤্রাজ্য কায়েম করা হচ্ছে, এতে আর যা-ই হোক মিয়ানমার নেত্রী অং সান সূচীর হাতে শান্তির নোবেল মানায় না। তিনি বলেন, কিন্তু তার উল্টো পিঠে বাংলাদেশের নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে মানবতা দেখিয়েছেন, বিশ্ব নেতৃবৃন্দ যে মানবতার প্রশংসা করেছেন, তাতে তো মিয়ানমারের নয় এ নোবেল বাংলাদেশের পাওয়ার কথা।
ফারুক বলেন, বিশ্ব বিবেক আজ কোথায় হারিয়ে গেছে। তারা কি দেখছেন না, প্রতি সেকেন্ড মিয়ানমানে মানুষ হত্যা, শিশু হত্যা ও নারীদের ধর্ষণ করা হচ্ছে। বিশ্ব বিবেককে তাদের নিরবতা ভঙ্গ করে এখনই মিয়ানমারে গণহত্যা বন্ধে তিনি তাদের সোচ্চার হওয়ার আহবান জানান।
আমজাদ হোসেন বলেন, মিয়ানমানের এ গণহত্যা ও একটি জাতিগোষ্ঠী নিধনের লোমহর্ষক দৃশ্য দেখেও বিশ্বের যেসব দেশ এখনও নিশ্চুপ এবং উল্টো ওই মিয়ানমারকেই সমর্থন ও সাহায্য করছে, তাদের প্রতি রইল আমাদের তীব্র ঘৃণা ও প্রতিবাদ। তিনি এ ঘৃণ্য কর্মকান্ড বন্ধ এবং সূচীর জাতিগোষ্ঠী নিধনের নীল নক্সা বানজাল করতে জাতিসংঘসহ বিশ্ব সম্প্রদায়কে সোচ্চার হওয়ার আহবান জানান।
মুশফিকুর রহমান গুলজার বলেন, মিয়ানমানের এ ন্যাক্কারজনক ঘটনা বন্ধে এবং বাংলাদেশ থেকে দ্রুত শরনার্থীদের ফিরিয়ে নিতে জাতিসংঘসহ বিশ্ব নেতৃবৃন্দকে মিয়ানমারের উপর চাপ প্রয়োগ এবং প্রয়োজনে অবরোধ আরোপের দাবি জানান।
জায়েদ খান বলেন, মিডিয়াসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে রোহিঙ্গা নির্যাতনের ভয়াবহ ও অমানবিক স্থিরচিত্র ও ভিডিও চিত্রসমূহ যেভাবে ভাইরাল হয়েছে, তা দেখেও কি বিশ্ব পরাশক্তিদের বিবেক জাগ্রত হয়না ? তিনি মিয়ানমারের এ নির্যাতন বন্ধে জাতিসংঘকে সেখানে নিরাপত্তা বাহিনী পাঠানোর দাবি জানান।
নায়িকা সুজাতা মিয়ানমারে নির্যাতন বন্ধ ও সেখানকার পরিবেশ স্বাভাবিক করে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের দ্রুত তাদের দেশে পাঠানোর উদ্যোগ নেয়ার জন্য জাতিসংঘের প্রতি জোর দাবি জানান।